শনিবার, ১৭ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

রোহিঙ্গা ইস্যুতে সু চির সমালোচনায় জাতিসংঘ

প্রতিদিন ডেস্ক

রোহিঙ্গা নির্যাতন নিয়ে সমালোচনার মুখে পড়েছেন অং সান সু চি। মিয়ানমারে অং সান সুচির নেতৃত্বাধীন সরকারের রোহিঙ্গা মুসলিমদের সঙ্গে আচরণের তীব্র নিন্দা করেছে জাতিসংঘ। খবর বিবিসির।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক দফতর বলছে, তারা মিয়ানমার থেকে প্রায় প্রতিদিনই হত্যা, নির্যাতন এবং ধর্ষণের মতো ঘটনার খবর পাচ্ছে। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক দফতরের প্রধান যাইদ রাদ আল হুসেইন বলেছেন, রাখাইন রাজ্যের সমস্যা মোকাবিলায় মিয়ানমার সরকার যে নীতি নিয়েছে তাতে বরং উল্টো ফল হচ্ছে। মিয়ানমার সরকার জাতিসংঘের পর্যবেক্ষকদেরও রাখাইন রাজ্যে ঢুকতে দিচ্ছে না। এ অবস্থায় রাখাইন রাজ্যের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের ব্যাপারে সবচেয়ে খারাপ আশংকাই করছে জাতিসংঘ। জাতিসংঘের মানবাধিকার প্রধান মিস্টার হুসেইন আরও বলেছেন, যেভাবে মিয়ানমারের সরকার গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগকে বানোয়াট বলে উড়িয়ে দিচ্ছে এবং সেখানে স্বাধীন পর্যবেক্ষকদের প্রবেশ করতে দিচ্ছে না, তা ঘটনার শিকার রোহিঙ্গাদের জন্য খুবই অবমাননাকর। তিনি বলেন, আন্তর্জাতিক মানবাধিকার আইন অনুযায়ী মিয়ানমার সরকারের যে বাধ্যবাধকতা রয়েছে, এর মাধ্যমে সেগুলো তারা এড়িয়ে যাচ্ছে। মিয়ানমারের কর্তৃপক্ষের যদি লুকোনোর কিছু না থাকে, তাহলে কেন তারা সেখানে আমাদের ঢুকতে দিচ্ছে না? তারা বলছে, রাখাইন রাজ্যে সন্ত্রাসবাদ দমনেই সেনাবাহিনী অভিযান চালাচ্ছে। এই অভিযানের মুখে ইতিমধ্যে হাজার হাজার রোহিঙ্গা মুসলিম সীমান্ত পেরিয়ে বাংলাদেশে পালিয়ে এসেছে। মিয়ানমার সরকার তাদের সেদেশের নাগরিক বলে স্বীকৃতি দিতে অস্বীকার করছে।

রোহিঙ্গা নিয়ে নৌকা আসছেই, ৬টি ফেরত : কক্সবাজার সীমান্ত দিয়ে অনুপ্রবেশের চেষ্টাকালে ১৯ জন রোহিঙ্গা ও রোহিঙ্গাবোঝাই ৬টি নৌকা মিয়ানমারে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বৃহস্পতিবার রাত ৯টা থেকে গতকাল সকাল ৭টার মধ্যে জেলার উখিয়া ও টেকনাফ উপজেলার বিভিন্ন সীমান্ত পয়েন্ট দিয়ে ওই রোহিঙ্গারা অনুপ্রবেশের চেষ্টা চালান। এ সময় তাদের মিয়ানমারে ফেরত পাঠানো হয়। উখিয়া সীমান্তের দায়িত্বে থাকা কক্সবাজার ৩৪ বিজিবির অধিনায়ক লে. কর্নেল ইমরান উল্লাহ সরকার বলেন, উখিয়ার বিভিন্ন সীমান্ত পয়েন্ট দিয়ে অনুপ্রবেশের চেষ্টা করা ১৯ জন রোহিঙ্গাকে আটক করে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

একই সময় টেকনাফের নাফ নদ দিয়ে রোহিঙ্গাবোঝাই ৬টি নৌকা অনুপ্রবেশের চেষ্টা করে। প্রতি নৌকায় ১৫ থেকে ১৮ জন করে রোহিঙ্গা ছিলেন। নৌকাগুলো মিয়ানমারের দিকে পাঠিয়ে দেওয়া হয়েছে। মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সেনা অভিযানের মুখে সেখান থেকে পালাচ্ছেন রোহিঙ্গারা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর