রবিবার, ১৮ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

ইসি গঠনে রাষ্ট্রপতির সঙ্গে আজ বিএনপির সংলাপ

বঙ্গভবনে যাচ্ছেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশন (ইসি) গঠন নিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপ আজ শুরু হচ্ছে। বঙ্গভবনে বিকাল সাড়ে চারটায় দেশের অন্যতম বড় রাজনৈতিক দল বিএনপির সঙ্গে আলোচনার মধ্য দিয়ে এ সংলাপ শুরু করবেন রাষ্ট্রপতি। পর্যায়ক্রমে অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গেও এ বিষয়ে আলোচনা করবেন তিনি।

বিএনপি ছাড়া অন্য আরও চারটি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের দিন-ক্ষণ ঠিক হয়েছে। আমন্ত্রিত চারটি দলের মধ্যে ২০ ডিসেম্বর জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি, ২১ ডিসেম্বর লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) ও কৃষক শ্রমিক জনতা লীগ এবং ২২ ডিসেম্বর জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সঙ্গে সংলাপ হবে। সরকারি দল আওয়ামী লীগসহ অন্য আরও কয়েকটি রাজনৈতিক দলকে এখনো আমন্ত্রণ জানানো হয়নি। 

রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার মাধ্যমে একটি সার্চ বা অনুসন্ধান কমিটি গঠন করবেন রাষ্ট্রপতি। এই সার্চ কমিটি প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য কমিশনারদের নিয়োগের জন্য একটি তালিকা দেবে। সেখান থেকে রাষ্ট্রপতি চূড়ান্ত নিয়োগ দেবেন। রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিতে ১৩ সদস্যের একটি প্রতিনিধি দল নিয়ে আজ বঙ্গভবনে যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। সংলাপে মূলত খালেদা জিয়ার ইতিপূর্বে সংবাদ সম্মেলনে দেওয়া ১৩ দফা প্রস্তাবের ওপরই গুরুত্ব দেবে বিএনপি। সার্চ কমিটি গঠনে রাষ্ট্রপতিকে একটি তালিকাও দেবে দলটি। এর আগে ২০১১ সালের ২২ ডিসেম্বর প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান নির্বাচন কমিশন গঠন নিয়ে সংলাপ শুরু করেন। পর্যায়ক্রমে তিনি আওয়ামী লীগ ও বিএনপিসহ সংসদে প্রতিনিধিত্ব করেছে এমন রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলাদা আলাদা বৈঠক করেন। সেই সংলাপের পরিপ্রেক্ষিতে ২০১২ সালের ২৪ জানুয়ারি তিনি চার সদস্যের একটি সার্চ কমিটি গঠন করেন। সার্চ কমিটি প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনার নিয়োগের জন্য একটি তালিকা রাষ্ট্রপতির কাছে জমা দেয়। রাষ্ট্রপতি সেই তালিকা থেকে নির্বাচন কমিশন গঠন করেন। অবশ্য বিরোধী দল বিএনপি কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন কমিশনকে মেনে নেয়নি। বিএনপি চেয়ারপারসন কার্যালয়ের একটি সূত্র জানিয়েছে, গুলশানের বাসভবন ‘ফিরোজা’ থেকে বেগম খালেদা জিয়া আজ বিকাল ৩টায় বঙ্গভবনের উদ্দেশে রওয়ানা হবেন। বিএনপির প্রতিনিধি দলে থাকবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, তরিকুল ইসলাম, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী। জানা যায়, সার্চ কমিটির প্রধান হিসেবে সাবেক তিনজন প্রধান বিচারপতির নাম প্রস্তাব করতে পারেন খালেদা জিয়া। তাছাড়া এ কমিটির সদস্য হিসাবে আপিল বিভাগের অবসরপ্রাপ্ত একজন বিচারপতি, একজন সাবেক আমলা, একজন সাবেক উপাচার্য ও একজন নারীর নামও দিতে পারেন তিনি। বিএনপির এই তালিকা থেকে রাষ্ট্রপতি অন্তত দুজনকে সার্চ কমিটিতে রাখবেন বলে দলটি প্রত্যাশা করছে। বিএনপির একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, সংলাপে দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি তুলে ধরে খালেদা জিয়া একটি লিখিত বক্তৃতা রাষ্ট্রপতির হাতে দেবেন। এই সংলাপকে ‘কার্যকর ও অর্থবহ’ করার পাশাপাশি রাষ্ট্রপতিকে দেশের চলমান রাজনৈতিক সংকট নিরসনে সমঝোতার উদ্যোগ নেওয়ার জন্যও অনুরোধ জানাবেন তিনি। এ ছাড়া নির্বাচন কমিশন গঠন নিয়ে গত ১৮ নভেম্বর সংবাদ সম্মেলনে দেওয়া ১৩ দফা প্রস্তাবও রাষ্ট্রপতির হাতে তুলে দেবেন বেগম খালেদা জিয়া।

সর্বশেষ খবর