রবিবার, ১৮ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

১২ আসামির গ্রেফতারি পরোয়ানা থানা থেকে উধাও

তুহিন হাওলাদার

বিএনপির সরকারবিরোধী আন্দোলনের সময় গাড়িতে পেট্রলবোমা মেরে মানুষ হত্যা, অগ্নিসংযোগসহ আগে-পরে বিভিন্ন ধরনের ভয়ঙ্কর ঘটনায় করা স্পর্শকাতর মামলার ১২ আসামিকে গ্রেফতারের জন্য আদালতের গ্রেফতারি পরোয়ানা রাজধানীর যাত্রাবাড়ী থানা থেকে উধাও হয়ে গেছে। এ অবস্থায় ৯ ডিসেম্বর উল্লিখিত ১২ আসামির গ্রেফতারি পরোয়ানা ইস্যুর আদেশ চেয়ে পুনরায় আদালতে আবেদন করা হয়েছে। এই আবেদন শিগগিরই বিচারকের কাছে উপস্থাপন করা হবে। আবেদনটি অগ্রবর্তী করার জন্য যাত্রাবাড়ী থানার ওসি স্বাক্ষর করেছেন। এ ব্যাপারে যোগাযোগ করা হলে যাত্রাবাড়ী থানার ওসি আনিছুর রহমান গতকাল বলেন, বিষয়টি তার জানা নেই।

খোঁজ নিয়ে জানা গেছে, বিভিন্ন ঘটনায় হওয়া ছয়টি মামলায় মোট ১২ জন পলাতক আসামিকে বিচারের মুখোমুখি করতে আদালতে হাজির করার জন্য গ্রেফতারের নির্দেশ দিয়েছিলেন বিচারক। নিয়মানুযায়ী পলাতক ওই আসামিদের যদি পুলিশ গ্রেফতার করতে না পারে অথবা খুঁজে না পায়, তবে কারণসহ আদালতে প্রতিবেদন দাখিল করবে। কিন্তু বছরের পর বছর পার হয়ে গেলেও ওই আসামিদের বিষয়ে যাত্রাবাড়ী থানা পুলিশ আদালতে কোনো প্রতিবেদন দাখিল করেনি। বরং নতুন করে ফের গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেছে। ওই আবেদনে বলা হয়েছে, আসামিদের নামে গ্রেফতারি পরোয়ানা থানার বিভিন্ন ফাইলপত্রের সঙ্গে হারিয়ে যায়। তাই প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য আসামিদের নামে পুনরায় গ্রেফতারি পরোয়ানা ইস্যু করা প্রয়োজন। তবে কখন কোন তারিখে ওই গ্রেফতারি পরোয়ানাগুলো হারিয়ে যায় সে বিষয়ে আবেদনে কিছুই উল্লেখ করা হয়নি।

২০১৪ ও ২০১৫ সালের বিভিন্ন সময় ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতের নির্দেশে পরোয়ানাগুলো যাত্রাবাড়ী থানায় পাঠানো হয়। কিন্তু পুলিশ পরোয়ানা তালিম না করে তা ফেলে রাখে। ধারণা করা হচ্ছে, সেই সুযোগে আসামিপক্ষ ও থানার অসাধু ব্যক্তিরা পরস্পর যোগসাজশে গ্রেফতারি পরোয়ানাগুলো সরিয়ে ফেলে। উধাও হওয়া পরোয়ানাগুলোর মামলার তথ্য দেওয়া হলো— ঘটনা-১ : যাত্রাবাড়ীর ফ্লাইওভারের ৫২ ও ৫৩ নম্বর পিলারের কাছে ২০১৩ সালের ৫ ডিসেম্বর একটি গাড়িতে পেট্রলবোমা নিক্ষেপ করে দুর্বৃত্তরা। এতে গাড়ির চালকের সহকারী হাসান আগুনে পুড়ে মারা যান। এ ঘটনায় সুমন ওরফে কালা সুমনকে প্রধান আসামি করে ১০ জনের বিরুদ্ধে পুলিশ মামলা করে। পরে ঘটনা তদন্ত করে ২০১৫ সালের ২৯ মার্চ যাত্রাবাড়ী থানা পুলিশ আদালতে অভিযোগপত্র দাখিল করে। ঢাকার তৎকালীন মহানগর হাকিম মোহাম্মাদ তারেক মঈনুল ইসলাম ভূঁইয়া অভিযোগপত্রের পলাতক আসামি দক্ষিণ যাত্রাবাড়ীর টানপাড়া এলাকার ১৪৬ নম্বর বাড়ির আশ্রাফ আলীর ছেলে সুমন ওরফে কালা সুমন এবং একই এলাকার কবরস্থান রোডের ২৮৫/সি/১ নম্বর বাড়ির মৃত বাহাউদ্দিনের ছেলে জামাল উদ্দিন টুটুলের বিরুদ্ধে ২০১৫ সালের ১৯ এপ্রিল গ্রেফতারি পরোয়ানা জারি করেন। ওই গ্রেফতারি পরোয়ানা যাত্রাবাড়ী থানায় আসার পর উধাও হয়ে যায়। ঘটনা-২ : পুলিশের তালিকাভুক্ত ভয়ঙ্কর আসামি আলী হোসেন ও কামরুজ্জামান বাবু ওরফে ফটকা বাবু। যাত্রাবাড়ী থানায় ২০১৩ সালে ২৭ অক্টোবর এ দুই আসামিসহ ৪২ জনের বিরুদ্ধে বোমা বিস্ফোরণের অভিযোগে বাদী হয়ে মামলা করেন একই এলাকার বাসিন্দা নাজমুল হোসেন। তদন্ত করে যাত্রাবাড়ী থানা পুলিশ আসামিদের বিরুদ্ধে ২০১৪ সালের ২১ জুলাই আদালতে অভিযোগপত্র দাখিল করে। ঢাকার তৎকালীন মহানগর হাকিম মুহাম্মাদ আনোয়ার ছাদাত ২০১৪ সালের ২৫ আগস্ট অভিযোগপত্রের পলাতক আসামি যাত্রাবাড়ীর উত্তর কুতুবখালীর বউবাজার এলাকার নুর উদ্দিন মিয়ার ছেলে আলী হোসেন এবং একই এলাকার মসজিদ রোড এলাকার মৃত করম আলীর ছেলে কামরুজ্জামান বাবু ওরফে ফটকা বাবুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। সেই গ্রেফতারি পরোয়ানাও থানা থেকে উধাও হয়ে যায়। ঘটনা-৩ : সরকার পতনের জন্য ২০ দলের ডাকা হরতালের সময় নাশকতার অভিযোগে যাত্রাবাড়ী থানায় ২৬ জনের বিরুদ্ধে মামলা করে পুলিশ। পরে একই বছরের ৩১ আগস্ট আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। এরপর ঢাকা মহানগর হাকিম মারুফ হোসেন অভিযোগপত্রের পলাতক আসামি যাত্রাবাড়ীর দক্ষিণ কুতুবখালী দনিয়া এলাকার সোহরাব হোসেন শিমুল ও দক্ষিণ যাত্রাবাড়ীর তাইজুল ইসলামের ছেলে অন্তরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। ওই গ্রেফতারি পরোয়ানা থানায় আসার পর উধাও হয়ে যায়। এ ছাড়া যাত্রাবাড়ী থানার ৬৯(১০)১৩ নম্বর মামলার দুই পলাতক আসামি কাউছার এবং মাতুয়াইলের আলতাফ হোসেনের গ্রেফতারি পরোয়ানা থানা থেকে উধাও হয়ে যায়। অন্যদিকে যাত্রাবাড়ী থানার ২২(০১)১৫ নম্বর মামলার তিন পলাতক আসামির গ্রেফতারি পরোয়ানা যাত্রাবাড়ী থানা থেকে উধাও হয়ে গেছে। আসামিরা হলো সুমন ওরফে কালা সুমন, খোকন এবং এইচ এম মাসুম বিল্লাহ। বিল্লাহ যাত্রাবাড়ী থানার ২৫(০১)১৫ নম্বর মামলারও আসামি। এ মামলার গ্রেফতারি পারোয়ানাও থানা থেকে লাপাত্তা।

সর্বশেষ খবর