মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

এখনো পথ বাকি ট্রাম্পের

এখনো পথ বাকি ট্রাম্পের

গত ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন হয়ে গেছে। তাতে ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ৩০৬টি ভোট পেয়ে জয়ী হয়েছেন। তবে আনুষ্ঠানিকভাবে তিনি গতকাল পর্যন্ত প্রেসিডেন্ট হননি। দেশটির ইলেকটোরাল কলেজের ৫৩৮ সদস্য বা ইলেকটোরাল স্থানীয় সময় সোমবার (বাংলাদেশ সময় আজ ভোর) আনুষ্ঠানিকভাবে দেশটির প্রেসিডেন্ট      ও ভাইস প্রেসিডেন্ট নির্বাচনের লক্ষ্যে ভোট প্রদান করছেন। কোনো অস্বাভাবিক পরিস্থিতির সৃষ্টি না হলে সাংবিধানিক এই প্রক্রিয়ার মধ্য দিয়েই নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হওয়ার কথা।

নিয়ম অনুযায়ী ট্রাম্পকে হোয়াইট হাউসে যেতে ট্রাম্পকে ২৭০ ভোট পেতে হবে। যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী ইলেকটোরাল কলেজের সদস্যরা নিজেদের ইচ্ছানুযায়ী ভোট দিয়ে থাকেন। সে হিসেবে দলীয় প্রার্থীকে ভোট না দিয়ে যে কাউকেই ভোট দিতে পারেন তারা। এ ধরনের ইলেকটোরালদের ‘ফেইথলেস ইলেকটর’ বা ‘বেইমান নির্বাচক’ বলা হয়। অবশ্য ইলেকটররা সাধারণত তাদের দলীয় প্রার্থীদের পক্ষেই ভোট দিয়ে থাকেন। নিজ প্রার্থীর বিপক্ষে গিয়ে ভোটদানকারীরা নির্বাচনের মূল ফলাফলে কখনোই প্রভাব ফেলতে পারেনি। এবারও তেমনটি ঘটনার সম্ভাবনা নেই। ফলে ডোনাল্ড ট্রাম্পই আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট নির্বাচিত হতে যাচ্ছেন তা বলা যায়।  মার্কিন সংবিধান অনুযায়ী নির্বাচনী বছরের ১৯ ডিসেম্বর ইলেকটোরাল কলেজের ভোটাররা তাদের প্রার্থীদের পক্ষে আনুষ্ঠানিকভাবে ভোট প্রদান করেন।

 ভোটদানের জন্য ইলেকটররা রাজধানী ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলে জড়ো হয়েছেন। কেন্দ্রীয় আইন অনুযায়ী ইলেকটরদের সেখানেই জড়ো হয়ে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট প্রার্থীর পক্ষে দেওয়া তাদের ভোট সার্টিফাই করে ছটি কপিতে স্বাক্ষর করতে হয়। ছয়টি ভোটের দুটি জাতীয় আর্কাইভে চলে যায়, একটি কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের প্রেসিডেন্টের কাছে, দুটি যায় ভোটারদের স্ব স্ব রাজ্যের প্রধান নির্বাচনী কর্মকর্তার কাছে এবং বাকি একটি কপি যায় স্থানীয় এক বিচারকের কাছে।

তবে সোমবারের ভোটদানের পরও আরও একটি ধাপ রয়েছে। তা হলো আগামী ৬ জানুয়ারি কংগ্রেস ইলেকটরদের দেওয়া ভোট গণনা করবে। আর এ ভোট গণনা উপস্থিত থেকে দেখবেন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। আর এ গণনার পরই চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে। এরপর ২০ জানুয়ারি প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট আনুষ্ঠানিকভাবে শপথ নেবেন। উল্লেখ্য, ক্যাপিটল হিলেই যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেস অবস্থিত। সিএনএন

সর্বশেষ খবর