সোমবার, ২৬ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

কৃষ্ণ সাগরে বিধ্বস্ত রুশ বিমান

‘৯২ জনের কেউই বেঁচে নেই’

প্রতিদিন ডেস্ক

কৃষ্ণ সাগরে বিধ্বস্ত রুশ বিমান

রাশিয়ার একটি সামরিক বিমান ৯২ জন আরোহী নিয়ে কৃষ্ণ সাগরে বিধ্বস্ত হয়েছে। গতকাল বাংলাদেশ সময় রাতে কয়েকজন যাত্রীর মৃতদেহ উদ্ধারের কথা জানানো হয়েছে। উদ্ধারকাজ চলছে। হতাহতের ঘটনায় রাশিয়ায় একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

গতকাল স্থানীয় সময় ভোরে ৯২ জন আরোহীকে নিয়ে ওড়ার কিছু পরই নিখোঁজ হয়ে যায় রুশ সেনাবাহিনীর বিমান টিইউ-১৫৪। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, এ দিন ভোর ৫টা ৪০ মিনিট নাগাদ কৃষ্ণ সাগরের কাছে অ্যাডলার বিমানবন্দর থেকে উড্ডয়ন করে বিমানটি। বিমানে ৮২ জন যাত্রী এবং ১০ জন ক্রু ছিলেন। যাত্রী নিয়ে বিমানটির সিরিয়া যাওয়ার কথা ছিল। সিরিয়ার রুশ এয়ারবেসের ক্রিসমাস উপলক্ষে একটি অনুষ্ঠানে তাদের গান এবং নাচ পরিবেশন করার কথা ছিল। বিমানটির বেশির ভাগ যাত্রীই ছিলেন সামরিক সংগীত দল আলেক্সান্দ্রভ এনসেম্বল-এর সদস্য। ওই সংগীত দলের ৯০ জন সদস্য দুটি রুশ সামরিক বিমানে করে সিরিয়ার লাতাকিয়ায় যাওয়ার কথা ছিল। এ ছাড়াও বিমানে ছিলেন কয়েকজন সামরিক কর্মকর্তা এবং ৯ জন সাংবাদিক। বিমানটি রাশিয়ার বিমানবন্দর থেকে ওড়ার কিছুক্ষণের মধ্যে এটির কোনো খোঁজ পাওয়া যাচ্ছিল না। পরে সোচি উপকূলের কাছে কৃষ্ণ সাগরে বিমানটির ধ্বংসাবশেষ পাওয়া যায়। এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দুর্ঘটনার প্রকৃত কারণ খুঁজে বের করতে প্রতিরক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, প্রেসিডেন্ট পুতিন উদ্ধার অভিযান তদারকি করছেন। পুতিন নিহতদের পরিবারকে আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন। রাশিয়া কর্তৃপক্ষ বলছে, বিমানটির ৯২ আরোহীর সবার মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র  মেজর জেনারেল ইগর কোনাসেঙ্কভ জানান, সোচি উপকূল  থেকে ছয় কিলোমিটার দূরে সাগরে কয়েকটি মৃতদেহ  পেয়েছেন উদ্ধারকর্মীরা। তিনি জানান, বিমানটির ধ্বংসাবশেষ পাওয়া গেছে এরই মধ্যে।

তবে জীবিত কাউকে উদ্ধার করা সম্ভব হয়নি। তিনি আরও জানান, ওই এলাকার সাগরে প্রায়  দেড় কিলোমিটার এলাকাজুড়ে বিমানটির ধ্বংসাবশেষ ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা গেছে। তল্লাশি অভিযানে কয়েকটি কেএ-৩২ ও একটি মিগ-৮ হেলিকপ্টার এবং বেশ কয়েকটি যুদ্ধজাহাজ অংশ নিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, উদ্ধারকারীরা সোচির কৃষ্ণ সাগরের ৭০ মিটার গভীরে বিমানটির ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছেন। বিমানটি কী কারণে বিধ্বস্ত হয়েছে সে সম্পর্কে কর্তৃপক্ষ কোনো ধারণা দিতে পারেনি। তবে রুশ ফেডারেশনের কাউন্সিল কমিটি অন ডিফেন্স অ্যান্ড সিকিউরিটির চেয়ারম?্যান ভিক্তর ওজেরভ নাশকতার সম্ভাবনা নাকচ করে বলেছেন, যান্ত্রিক  গোলযোগের কারণে এ দুর্ঘটনা ঘটে থাকতে পারে। এএফপি, বিবিসি।

সর্বশেষ খবর