শুক্রবার, ৩০ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা
জেলা পরিষদ নির্বাচন

মন্ত্রী-এমপির স্বজনদের জয়জয়কার

নিজস্ব প্রতিবেদক

স্থানীয় সরকারের অন্যান্য নির্বাচনের মতো এবার জেলা পরিষদ নির্বাচনেও এমপি-মন্ত্রীদের স্বজনরা নির্বাচিত হয়েছেন। এ তালিকায় রয়েছেন মন্ত্রী-এমপিদের স্ত্রী, সন্তান, শ্যালক-ভাইসহ নিকটাত্মীয়রা। এর আগে ইউনিয়ন পরিষদ ও পৌরসভা নির্বাচনেও তারা স্বজনদের পক্ষেই নির্বাচনী মাঠে ছিলেন। বুধবার অনুষ্ঠিত জেলা পরিষদ নির্বাচনের ফলাফল বিশ্লেষণ করে এসব তথ্য পাওয়া গেছে। এ নির্বাচনে ৩৮টি জেলার এক-তৃতীয়াংশে চেয়ারম?্যান পদে ১১টিতে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা বিপুল ভোটে বিজয়ী হয়েছেন। আর বাকি ২৫টিতে আওয়ামী লীগ সমর্থিত এবং দুটিতে স্বতন্ত্র প্রার্থীরা বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন চেয়ারম্যান পদে। সংশ্লিষ্ট রিটার্নিং অফিসাররা তাদের বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করেন। এর আগে ২১ জেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগ সমর্থিতরা বিজয়ী হয়েছেন। অন্যদিকে সদস্য ও সংরক্ষিত সদস্য পদে অধিকাংশ জায়গায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরাই বিজয়ী হয়েছেন। তাদের মধ্যে মন্ত্রী-এমপি ও স্থানীয় আওয়ামী লীগ নেতাদের আত্মীয়স্বজন রয়েছেন। জানা গেছে, সিরাজগঞ্জের ৭, ৮ ও ৯ সংরক্ষিত নারী আসনে নির্বাচিত হয়েছেন হোসনে আরা পারভীন লাভলী। তিনি সিরাজগঞ্জ-৩ আসনের এমপি গাজী ম ম আমজাদ হোসেন মিলনের বড় মেয়ে। এ ছাড়া সংরক্ষিত আসনের এমপি সাবিনা আকতার তুহিনের বোন মামুনী ভূঁইয়া ঢাকা জেলার ১ নম্বর সংরক্ষিত আসন থেকে বিজয়ী হয়েছেন। তিনি  পেয়েছেন ১০৭ ভোট।

এমপিপত্নী ও শ্যালকের জয়লাভ : বগুড়া থেকে নিজস্ব প্রতিবেদক জানান, বগুড়ায় জেলা পরিষদ নির্বাচনে সারিয়াকান্দি ও সোনাতলা উপজেলা নিয়ে গঠিত সংরক্ষিত ৩ নম্বর ওয়ার্ডে বগুড়া-১ আসনের সংসদ সদস্য আবদুল মান্নানের পত্নী সাহাদারা মান্নান শিল্পী বিজয়ী হয়েছেন। এ ছাড়া সাধারণ সদস্য পদে ৯ নম্বর ওয়ার্ড (সোনাতলা) থেকে বিজয়ী হয়েছেন এমপির শ্যালক অ্যাডভোকেট মিনহাদুজ্জামান লিটন। এ ক্ষেত্রে তিনি পরাজিত করেছেন তারই ভায়রা ভাই জাকির হোসেন নবাবকে।

খুলনায় মন্ত্রী-এমপির ছেলেরা : খুলনা থেকে নিজস্ব প্রতিবেদক জানান, খুলনায় মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এমপির ছেলে অভিজিত চন্দ এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মোস্তফা রশিদী সুজা এমপির ছেলে এস এম খালেদীন রশিদী সুকর্ণ জেলা পরিষদ নির্বাচনে সদস্য নির্বাচিত হয়েছেন। জানা গেছে, জেলা পরিষদের ৫ নম্বর ওয়ার্ডে (ডুমুরিয়া-বটিয়াঘাটা-দিঘলিয়া) হাড্ডাহাড্ডি লড়াই করে অভিজিত চন্দ ৩০ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। অন্যদিকে ১৩ নম্বর ওয়ার্ডে (তেরখাদা) এসএম খালেদীন রশিদী সুকর্ণ বিনা প্রতিদ্বন্দ্বিতায় সদস্য নির্বাচিত হয়েছেন।

এমপির প্রার্থীদের জয় : ঝালকাঠি প্রতিনিধি জানান, ঝালকাঠি জেলা পরিষদ নির্বাচনে স্থানীয় সংসদ সদস্যের দুই প্রার্থী জয়ী হয়েছেন। জেলা পরিষদের সদস্য পদে সোবাহান খান ও সংরক্ষিত মহিলা সদস্য পদে নাসরিন সুলতানা মুন্নী বিজয়ী হয়েছেন। তারা দুজনই স্থানীয় সংসদ সদস্য বি এইচ হারুনের প্রার্থী ছিলেন।

এমপির স্ত্রীর জয় : পটুয়াখালী প্রতিনিধি জানান, পটুয়াখালী জেলা পরিষদ নির্বাচনে ১৩, ১৪ ও ১৫ নম্বর ওয়ার্ড নিয়ে ৫ নম্বর সংরক্ষিত মহিলা সদস্য পদে ফুটবল প্রতীকে ১২৩ পেয়ে জয়লাভ করেছেন প্রীতি হায়দার। তিনি পটুয়াখালী-৪ (কলাপাড়া-রাঙ্গাবালী) আসনের এমপি সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী মাহবুবুর রহমানের স্ত্রী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর