শুক্রবার, ৩০ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

মিয়ানমারের রাষ্ট্রদূত তলব বন্ধ হতে পারে সীমান্ত

সব রোহিঙ্গা ফেরত দিতে কড়া অবস্থানে বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক

মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে সব রোহিঙ্গা নাগরিককে ফেরত নিতে বলেছে বাংলাদেশ। দেওয়া হয়েছে আনুষ্ঠানিক চিঠি। সেই সঙ্গে বাংলাদেশের জলসীমায় মিয়ানমারের নৌবাহিনীর গুলিতে চার বাংলাদেশি জেলের আহত হওয়ার বিষয়েও কড়া প্রতিক্রিয়া জানানো হয়েছে ঢাকার পক্ষ থেকে। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢাকাস্থ মিয়ানমারের রাষ্ট্রদূত মিয়ো মিন্ট থান্টকে তলব করে এসব বিষয়ে দুটি কূটনৈতিক পত্র দেওয়া হয়েছে। রাষ্ট্রদূত বাংলাদেশের এই দুই চিঠি দ্রুততম সময়ে মিয়ানমার সরকারকে হস্তান্তরের কথা জানিয়ে গতকাল দুপুরে সেগুনবাগিচার পররাষ্ট্র দফতর ছেড়েছেন। কূটনৈতিক সূত্রের খবর, মিয়ানমারের রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের ন্যায্য দাবির কথা গুরুত্ব পেতে শুরু করেছে। এ পরিস্থিতিতে বাংলাদেশও আর কোনো ছাড় না দিয়ে কড়া অবস্থান নিতে শুরু করেছে। প্রয়োজনে সাময়িকভাবে বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্তও ইতিমধ্যে নিয়ে রাখা হয়েছে। এ বিষয়ে নীতিগত আলোচনা হয়েছে টাস্কফোর্সের সর্বশেষ বৈঠকে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, নতুন করে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করায় সৃষ্ট টানাপড়েনের মধ্যেই বাংলাদেশের জলসীমায় মিয়ানমারের সেনাবাহিনীর গুলিতে বাংলাদেশি আহত হওয়ার ঘটনা ঘটে। ক্ষুব্ধ বাংলাদেশের তলব পেয়ে গতকাল বেলা ১টায় মন্ত্রণালয়ে যান মিয়ানমারের রাষ্ট্রদূত মিয়ো মিন্ট থান্ট। তার সঙ্গে কথা বলেন পররাষ্ট্র সচিব (দ্বিপক্ষীয়) কামরুল হাসান। তিনি প্রায় ঘণ্টাব্যাপী বাংলাদেশের অবস্থান জানিয়ে তার হাতে দুটি কূটনৈতিক পত্র তুলে দেন। রাষ্ট্রদূত বেরিয়ে যাওয়ার পর পররাষ্ট্র সচিব (দ্বিপক্ষীয়) কামরুল আহসান সাংবাদিকদের বলেন, দুটি পত্রের প্রথমটিতে বাংলাদেশে অবস্থানরত নিবন্ধিত ও অনিবন্ধিত সব রোহিঙ্গা নাগরিককে যত দ্রুত সম্ভব ফেরত নেওয়ার জন্য বলা হয়েছে। দ্বিতীয় পত্রে মঙ্গলবার সেন্ট মার্টিনে বঙ্গোপসাগরে বাংলাদেশের জলসীমায় মিয়ানমারের নৌবাহিনীর গুলিতে চার বাংলাদেশি জেলের আহত হওয়ার ঘটনার পূর্ণ তদন্ত ও ক্ষতিপূরণ দেওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ সরকার।

বিশ্বে সরব বাংলাদেশ : রোহিঙ্গা বিষয়ে আন্তর্জাতিক বিশ্বেও সরব হয়েছে বাংলাদেশ। এর প্রভাব এসেছে মার্কিন বিভিন্ন মতামতে। চলতি মাসে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের বিরুদ্ধে মিয়ানমার সরকারকে চাপ প্রয়োগ করতে ৭০ ব্রিটিশ এমপি যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনের কাছে চিঠি লিখেছেন। সেখানে ভূমিকা রেখেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্যবিষয়ক বিশেষ দূত হিসেবে সর্বশেষ ঢাকা সফর করা বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলি। চিঠিতে রাখাইন প্রদেশের নির্যাতিত রোহিঙ্গাদের কাছে জরুরি মানবিক সহায়তা পৌঁছানোর জন্য মিয়ানমার সরকারের ওপর চাপ প্রয়োগে ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়েছে। গত সপ্তাহে চিঠি লেখা হয়েছে মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্টেও। এই পত্রিকার চিঠিতে মিয়ানমারের অং সান সু চির বিরূপ আচরণের কথাও উল্লেখ আছে।

সর্বশেষ খবর