শুক্রবার, ৩০ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

সাংবাদিক নাজমুলের এজাহারে অসত্য তথ্য দিয়েছে পুলিশ

ডয়চে ভেলের প্রতিবেদন

প্রতিদিন ডেস্ক

সাংবাদিক নাজমুল হুদার বিরুদ্ধে দায়ের করা মামলায় পুলিশই তথ্য বিকৃতি করেছে বলে অভিযোগ উঠেছে। এ ধরনের মামলার মাধ্যমে পুলিশ সাংবাদিকদের চাপে রাখতে চায় বলে মনে করেন মানবাধিকার কর্মীরা। খবর ডয়চে ভেলে। নাজমুলের আইনজীবীরা জানিয়েছেন, নাজমুলের বিরুদ্ধে যে অভিযোগ করা হয়েছে তা মিথ্যা এবং হয়রানিমূলক। শুক্রবার রাতে আশুলিয়ার বাইপাইল এলাকা থেকে আটকের পর মঙ্গলবার তাকে জিজ্ঞাসাবাদের জন্য দুই দিনের রিমান্ডে নিয়েছে আশুলিয়া থানা পুলিশ। তার বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা হয়েছে। নাজমুল হুদা বাংলাদেশ প্রতিদিন এবং বেসরকারি টিভি চ্যানেল একুশে টেলিভিশনের সাভার প্রতিনিধি।

মামলার এজাহারে অভিযোগ করা হয়, গত ২০, ২২ এবং ২৩ ডিসেম্বর আশুলিয়ার পোশাক শ্রমিকদের আন্দোলন নিয়ে নাজমুল মিথ্যা সংবাদ পরিবেশন করেন। আর এই সংবাদ পাঠাতে তিনি মোবাইল ও ল্যাপটপ ব্যবহার করেন। এজাহারে বলা হয়, নাজমুল ২২ ডিসেম্বর বাংলাদেশ প্রতিদিনে লিখেছেন, ‘গতকাল সকাল থেকে আবদুল্লাহপুর বাইপাইল সড়কের দূর পাল্লার এবং আঞ্চলিক গণপরিবহন চলাচল বন্ধ আছে, সাভার ও আশুলিয়ায় ছয়শ’র বেশি পোশাক কারখানা বন্ধ রয়েছে। বাইপাইল এলাকায় পুলিশ কোনো যানবাহন ঢুকতে দেয়নি ও বন্ধ ঘোষিত ৫৫টি কারখানা ছাড়া বাকি কারখানার শ্রমিকরা কর্মস্থলে উপস্থিত থাকলেও তারা কর্মবিরতি পালন করেন।’ বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম ডয়চে ভেলেকে বলেন, ‘ছয়শ কারখানা বন্ধ আছে এরকম কোনো তথ্য বাংলাদেশ প্রতিদিনে ছাপা হয়নি। বাংলাদেশ প্রতিদিনে ৫৫টি পোশাক কারখানা বন্ধের খবর ছাপা হয়েছে, যা সত্য। বাংলাদেশ প্রতিদিন কোনো বাড়তি বা উদ্দেশ্যপ্রণোদিত তথ্য পরিবেশন করেনি। বরং পুলিশের কোনো কর্মকর্তা প্রতিহিংসাপরায়ণ হয়ে মামলার এজাহারে মিথ্যা তথ্য লিখে নাজমুলকে হয়রানি করছে।’ তিনি আরও বলেন, ‘পুলিশের যেসব কর্মকর্তা মিথ্যা তথ্য দিয়ে এজাহার করেছে, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া উচিত সরকারের। কারণ তারা মিথ্যা মামলা দিয়ে সাংবাদিক হয়রানি করে সরকারের ভাবমূর্তি নষ্ট করছে।’ এ বিষয়ে মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক নূর খান ডয়চে ভেলেকে বলেন, ‘আমরা দেখেছি, সাংবাদিক নাজমুল কোনো মিথ্যা বা উদ্দেশ্যমূলক তথ্য পরিবেশন করেননি, বরং পুলিশই তাদের এজাহারে তথ্য বিকৃতি ঘটিয়েছে। নাজমুলের প্রতিবেদনে কোথাও ‘ছয়শ’ পোশাক কারখানা বন্ধের তথ্য নেই। আছে ৫৫টি পোশাক কারখানা বন্ধের কথা। কিন্তু পুলিশ তথ্য বিকৃত করে এজাহারে বলেছে নাজমুল ‘ছয়শ’ কারখানা বন্ধের কথা লিখেছে। পুলিশের এই তথ্য বিকৃতি নিন্দনীয় এবং ন্যক্কারজনক।’

তিনি বলেন, ‘পুলিশ উদ্দেশ্যমূলকভাবে নাজমুলকে হয়রানি করার জন্য এই তথ্যবিকৃতি ঘটিয়েছে। তারা এর মাধ্যমে সাংবাদিকদের ওপর চাপ সৃষ্টি করতে চায়। তারা চায় সাংবাদিকরা যাতে মামলার ভয়ে প্রকৃত তথ্য পরিবেশনে বিরত থাকে।’ নূর খান আরও বলেন, ‘এ ছাড়া সংবাদ প্রতিবেদনের ওপর ভিত্তি করে সাংবাদিকের বিরুদ্ধে বিতর্কিত তথ্য প্রযুক্তি আইনে মামলা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।’ এদিকে সাংবাদিক নাজমুল হুদার আইনজীবী সাইদুর রহমান মানিক ডয়চে ভেলেকে বলেন, ‘আমরা আদালতে বলেছি, এজাহারে নাজমুলের বিরুদ্ধে যে অভিযোগ করা হয়েছে তা সত্য নয়। নাজমুলের প্রতিবেদনে বাড়তি বা ঘটনার বাইরে কোনো তথ্য নেই। পুলিশের কাছে তার কোনো তথ্য প্রমাণ নেই। মামলাটি হয়রানিমূলক। তারপরও আদালত তার বিবেচনা থেকে নাজমুলকে দুই দিনের রিমান্ডে দিয়েছে জিজ্ঞাসাবাদের জন্য। তাকে সুপ্রিমকোর্টের নির্দেশনা মেনে জিজ্ঞাসাবাদ করতে বলা হয়েছে।’ তিনি আরেক প্রশ্নের জবাবে বলেন, ‘এজাহারের সঙ্গে পুলিশের রিমান্ড আবেদনে  দেওয়া তথ্য এক নয়। রিমান্ড আবেদনে বলা হয়েছে নাজমুল রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে জড়িত বলে পুলিশের কাছে তথ্য আছে। সেই তথ্য জানতে তাকে জিজ্ঞাসাবাদ প্রয়োজন।’ এজাহারে তথ্য বিকৃতির বিষয়ে পুলিশের বক্তব্য জানতে চাইলে কেউ কথা বলতে রাজি হননি।

আজ আদালতে তোলা হচ্ছে নাজমুল হুদাকে : নিজস্ব প্রতিবেদক জানান, নাজমুল হুদাকে আজ আদালতে তোলা হচ্ছে। গতকাল দুই দিনের রিমান্ড শেষে এ তথ্য জানান মামলার তদন্ত কর্মকর্তা ঢাকা জেলা গোয়েন্দা পুলিশের পরিদর্শক মো. আবদুল আওয়াল। এর আগে সাংবাদিক নাজমুলকে আদালতে হাজির করে সাত দিনের রিমান্ডের আবেদন করা হলে আদালত দুই দিনের রিমান্ড মঞ্জুর করে। দ্বিতীয় দফায় রিমান্ড চাওয়া হবে কিনা এ বিষয়ে মামলার তদন্ত কর্মকর্তা বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষ থেকে এ বিষয়ে এখনো কোনো দিকনির্দেশনা পায়নি। তবে গতকাল পর্যন্ত নাজমুল সুস্থ আছেন, ভালো আছেন। সাংবাদিক নাজমুলের ছোট ভাই কামরুজ্জামান বলেন, রিমান্ডের প্রথম দিন বুধবার বিকালে নাজমুলকে সাভার স্বাস্থ্য কমপ্লেক্সে এবং পরে প্রাইম হাসপাতালে নেওয়া হয়। সেখানে তাকে ডাক্তার দেখানো হয় এবং ওষুধপত্র দেওয়া হয়। ধারণা করা হচ্ছে, রিমান্ডে নাজমুলকে নির্যাতন করা হয়েছে।

সর্বশেষ খবর