রবিবার, ১ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

৬২ বছরে প্রথম নারী সম্পাদক জাতীয় প্রেস ক্লাবে

নিজস্ব প্রতিবেদক

৬২ বছরে প্রথম নারী সম্পাদক জাতীয় প্রেস ক্লাবে

শফিক সভাপতি ফরিদা সম্পাদক

জাতীয় প্রেস ক্লাব ব্যবস্থাপনা কমিটির নির্বাচনে মুহম্মদ শফিকুর রহমান সভাপতি ও ফরিদা ইয়াসমিন সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। জাতীয় প্রেস ক্লাবের ৬২ বছরের ইতিহাসে এই প্রথম  একজন নারী সাধারণ সম্পাদক হলেন। এ ছাড়াও দক্ষিণ এশিয়ার কোনো দেশে এই প্রথম নারী সাধারণ সম্পাদক নির্বাচিত হলেন। গতকাল প্রেস ক্লাব মিলনায়তনে ভোট গ্রহণ করা হয়। এ নির্বাচনে চারটি পরিষদ প্রতিদ্বন্দ্বিতা করে। এগুলো হচ্ছে— শফিক-ফরিদা পরিষদ, আজিজ-গনি পরিষদ, খন্দকার মনিরুল আলম পরিষদ ও কামরুল ইসলাম চৌধুরী পরিষদ। তার মধ্যে শফিক-ফরিদা পরিষদ বিপুল ভোটে জয়ী হয়। এই পরিষদ যুগ্ম সম্পাদকের একটি পদ ও সদস্যের দুটি পদ ছাড়া বাকি ১৪টি পদে বিপুল ভোটে জয়ী হয়। ভোট গ্রহণ শেষে সন্ধ্যায় নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান তথ্য প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার এ ফল ঘোষণা করেন। সভাপতি পদে শফিকুর রহমান পেয়েছেন ৬৭২ ভোট তার নিকটতম প্রতিদ্বন্দ্বী এম এ আজিজ পেয়েছেন ২৭৯ ভোট, সাধারণ সম্পাদক পদে ফরিদা ইয়াসমিন পেয়েছেন ৪৩৯ ভোট তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কাদের গনি চৌধুরী পেয়েছেন ৩৫০ ভোট। নির্বাচিতদের মধ্যে সিনিয়র সহ-সভাপতি পদে সাইফুল আলম ৮০৭ ভোট পেয়েছেন। সহ-সভাপতি আজিজুল ইসলাম ভুঁইয়া (৫৭০), কোষাধ্যক্ষ কার্তিক চ্যাটার্জী (৪৭৮), যুগ্ম সম্পাদক শাহেদ চৌধুরী (৬২৭), যুগ্ম সম্পাদক ইলিয়াস খান (৪৫২)। ১০টি সদস্য পদে নির্বাচিত হয়েছেন : শ্যামল দত্ত (৫৭৪), কুদ্দুস আফ্রাদ (৫৩৪), মাঈনুল আলম (৫১১), রেজোয়ানুল হক রাজা (৪৮৮), মোল্লা জালাল (৪৫৯), শামসুদ্দিন আহমেদ চারু (৪৫২), হাসান হাফিজ (৪২৩), শাহনাজ বেগম (৩৯৩), কল্যাণ সাহা (৩৭৮) ও হাসান আরেফিন (৩০৭) ভোট পেয়েছেন। নির্বাচনে ভোটার ছিলেন ১২১৮ জন। তার মধ্যে ভোটাধিকার প্রয়োগ করেন ১০৮৯ জন। একটি ভোট বাতিল হয়। সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিরতিহীন ভোট গ্রহণ করা হয়।

বিজয় মিছিল : ফলাফল ঘোষণার পর বিজয়ীরা বিজয় মিছিল করেন। এর আগে বিজয়ী প্যানেলের প্রার্থীদের নিয়ে তাত্ক্ষণিক বিজয় সভা করা হয়। এতে বক্তৃতা করেন সাংবাদিক নেতা ও প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, নবনির্বাচিত সভাপতি মুহম্মদ শফিকুর রহমান, সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, বিএফইউজে সভাপতি মনজুরুল আহসান বুলবুল ও মহাসচিব ওমর ফারুক। তারা বলেন, দীর্ঘদিন পর প্রেস ক্লাব নির্বাচনে মুক্তিযুদ্ধের সপক্ষ শক্তি বিজয় অর্জন করেছে। এর মধ্য দিয়ে এই ক্লাব বিএনপি-জামায়াতসহ স্বাধীনতাবিরোধীদের রাহুমুক্ত হলো। সভা শেষে নবনির্বাচিত নেতারা ও তাদের সমর্থকরা প্রেস ক্লাবে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করার পর ক্লাব চত্বরে বিজয় মিছিল করেন।

সিইউজের অভিনন্দন : চট্টগ্রাম থেকে নিজস্ব প্রতিবেদক জানান, জাতীয় প্রেস ক্লাবের নির্বাচনে মুহম্মদ শফিকুর রহমান সভাপতি ও ফরিদা ইয়াসমিন সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ায় তাদের অভিনন্দন জানিয়েছেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী। তিনি তার অভিনন্দন বার্তায় নবনির্বাচিত নেতাদের সাংবাদিক সমাজের অধিকার ও মর্যাদা রক্ষা এবং মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে আশা প্রকাশ করেন।

সর্বশেষ খবর