শনিবার, ৭ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

ইসি গঠনে আইনের প্রস্তাব দেবে আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠকে আইন প্রণয়নের প্রস্তাব করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতি যেসব পদক্ষেপ নেবেন পরবর্তীতে তা আইনে পরিণত করতে পারে দলটি। গতকাল সন্ধ্যায় ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে রাষ্ট্রপতিকে দলটির পক্ষ থেকে দেওয়া প্রস্তাব ও সুপারিশমালা প্রস্তুতি কমিটির বৈঠকে এ নিয়ে আলোচনা হয়। সেখানে উপস্থিত একাধিক নেতা এ তথ্য নিশ্চিত করেছেন। তবে ওই বৈঠকে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। বৈঠকে উপস্থিত আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আবদুল মতিন খসরু বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী আইন প্রণয়নের বিষয়ে রাষ্ট্রপতিকে প্রস্তাব দেওয়া হতে পারে। তবে কোনো বিষয় এখনো নিশ্চিত না। সংবিধানের ১১৮ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘প্রধান নির্বাচন কমিশনারকে লইয়া এবং রাষ্ট্রপতি সময়ে সময়ে যেরূপ নির্দেশ করিবেন, সেইরূপ সংখ্যক অন্যান্য নির্বাচন কমিশনারকে লইয়া বাংলাদেশের একটি নির্বাচন কমিশন থাকিবে এবং উক্ত বিষয়ে প্রণীত কোনো আইনের বিধানাবলি-সাপেক্ষে রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনারকে ও অন্যান্য নির্বাচন কমিশনারকে নিয়োগদান করিবেন।’ নির্বাচন কমিশন (ইসি) গঠন নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক বৈঠকের অংশ হিসেবে ১১ জানুয়ারি আওয়ামী লীগ বৈঠকে অংশ নেবে। 

এ প্রসঙ্গে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুর রাজ্জাক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘নির্বাচন কমিশন নিয়ে আমাদের আইন হওয়া উচিত। এটা আমাদের সাংবিধানিক বাধ্যবাধকতা। তবে সময় স্বল্পতার কারণে এবার করা যাবে কি না এটা সুস্পষ্টভাবে বলা যাচ্ছে না।

?বৈঠকে উপস্থিত একজন নেতা বলেন, সংবিধানে প্রণীত রাষ্ট্রপতির এই ক্ষমতায় সম্পূর্ণ শ্রদ্ধা রয়েছে আওয়ামী লীগের। তারা মনে করেন, গতবারের মতো সার্চ কমিটির মাধ্যমেই রাষ্ট্রপতি সবার কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচন কমিশন উপহার দিতে পারবেন। তবে সব দল দাবি জানালেও সময় স্বল্পতার কারণে এবার নির্বাচন কমিশন গঠনে কোনো আইন করা সম্ভব না। কারণ আইন প্রণয়ন খুবই দীর্ঘ প্রক্রিয়া। বৈঠকে কমিটির সদস্য এইচ টি ইমাম, রাশিদুল আলম, ড. আবদুর রাজ্জাক, দীপু মনি, আবদুল মতিন খসরু প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর