শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

বাংলাদেশে ইভিএম গ্রহণযোগ্য নয়

-----------ফখরুল ইসলাম

বাংলাদেশে ইভিএম গ্রহণযোগ্য নয়

বাংলাদেশের প্রেক্ষাপটে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) জাতীয় নির্বাচন গ্রহণযোগ্য হবে না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, উন্নত দেশগুলোও এখন ইভিএম থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। সর্বশেষ মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন হ্যাকিং হয়েছে বলেও গুরুতর অভিযোগ উঠেছে। আমরা শুরু থেকেই এই পদ্ধতির বিরুদ্ধে অবস্থান নিয়ে আসছি। এখনো সেই অবস্থানেই আছি। ত্রুটি-বিচ্যুতির কারণে নির্বাচন কমিশনও দশম জাতীয় সংসদে ইভিএম পদ্ধতি থেকে সরে এসেছে। কিন্তু হঠাৎ করে ক্ষমতাসীন দল কেন আবার ইভিএমের দাবি করল তা বোধগম্য নয়। এতে তাদের নতুন কোনো দুরভিসন্ধি থাকতে পারে। গতকাল বিকালে বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে ফোনালাপে এ নিয়ে দলের অবস্থান তুলে ধরেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, পশ্চিমা বিশ্বসহ উন্নত দেশগুলো যখন ভোট গ্রহণের ক্ষেত্রে ইভিএম পদ্ধতি থেকে সরে আসছে তখন বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে এ পদ্ধতি চালু করার যৌক্তিকতা নেই। যখন নির্বাচন কমিশন এটা করার চিন্তাভাবনা করে, তখনই আমরা ‘না’ জানিয়ে দিয়েছি।

মির্জা ফখরুল বলেন, ‘যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠিত কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ইলেকট্রনিক ভোটিং মেশিন নিয়ে গবেষণা হয়েছে। এসব গবেষণার ফলাফলে দেখা গেছে, ভোট প্রদানের সময় একজন ভোটার ইচ্ছা করলে একচাপে ৫০টির মতো ভোট দিতে পারবেন। যারা ইভিএম ভোটিং পদ্ধতির ডিজাইন করবেন তারা ডিজাইন করার সময় এমনভাবে ডিজাইন করতে পারবেন যার ফলে ভোটার যে প্রতীকেই ভোট প্রদান করুক তা একটি নির্ধারিত প্রতীকের ঘরে যোগ হতে থাকবে। তা ছাড়া মোবাইলের ব্লুটুথের মাধ্যমে ভাইরাস প্রবেশ করিয়ে ইলেকট্রনিক ভোটিং  মেশিন কন্ট্রোল করা যাবে। যা কখনই সুষ্ঠু নির্বাচনের জন্য কাম্য নয়।’

তিনি বলেন, ইভিএম পদ্ধতিতে জাতীয় নির্বাচনের আমরা ঘোরতর বিরোধী। এটা কারচুপির একটি নতুন সংস্করণ। বাংলাদেশের প্রেক্ষাপটে ইভিএম কোনো অবস্থাতেই নিরাপদ নয়। বাংলাদেশের ভোটাররাও ইভিএমের সঙ্গে পরিচিত নয়। সরকার ও স্বাধীন নির্বাচন কমিশন আন্তরিক হলে বিদ্যমান পদ্ধতিতেই সুষ্ঠু নির্বাচন সম্ভব। সরকার বিশেষ ফায়দা লুটতেই ইভিএম পদ্ধতিতে ভোটের দাবি জানাচ্ছে। এ নিয়ে আমরা প্রয়োজনে আন্দোলনে যাব।

সর্বশেষ খবর