শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা
উপাদান পায়নি হাই কোর্ট

বেক্সিমকোর বিরুদ্ধে দায়ের দুই মামলা বাতিল

নিজস্ব প্রতিবেদক

বেক্সিমকো গ্রুপের চেয়ারম্যান সোহেল এফ রহমান ও ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমানের বিরুদ্ধে দায়ের হওয়া দুটি মামলা বাতিল করে দিয়েছে হাই কোর্ট। ২০১৫ সালের ১৬ মার্চ প্রকাশ্য আদালতে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. সেলিমের হাই কোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেছিল। সম্প্রতি এ রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়েছে।

১৯৯৬ সালে কৃত্রিমভাবে শেয়ারের দাম বাড়ানোর অভিযোগে মামলা দুটি করা হয়েছিল। মামলা দুটি বাতিল ঘোষণা করে হাই কোর্টের রায়ে বলা হয়, দুই মামলার কোনোটিতে আসামি ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রাথমিক উপাদান পাওয়া যায়নি। তাদের বিরুদ্ধে আনা অভিযোগ কেবল অস্পষ্টই নয়, কোনোভাবে সংজ্ঞায়িতও করা হয়নি। ফৌজদারি বিচারে অভিযোগ অবশ্যই সুনির্দিষ্ট হতে হবে। কিন্তু উভয় অভিযোগ পড়ে এটা স্পষ্ট হয়েছে যে, অভিযোগ কেবল অস্পষ্টই নয়, বরং আইন সম্পর্কে ভুল ধারণা ও বাস্তবিক ঘটনার ভুল ব্যাখ্যার ওপর ভিত্তি করে করা হয়েছে। রায়ে বলা হয়, ১৯৬৯ সালের অর্ডিন্যান্সের ১৭ ধারা লঙ্ঘিত হয় এমন একটি অপরাধ, ঘটনার বিবরণ সুনির্দিষ্টভাবে উল্লেখ করতে কমিটি ব্যর্থ হয়েছে। নাম-পরিচয় উল্লেখ ছাড়া ব্যক্তিদের সাক্ষাৎকার, প্রবণতা ও প্রভাব, গণমাধ্যমের জল্পনাভিত্তিক প্রতিবেদনের ওপর ভিত্তি করে রিপোর্টটি করা হয়েছে। রায়ের ব্যাপারে সালমান এফ রহমান বলেন, ‘আমরা তো এতদিন ধরে বলে আসছিলাম, মামলাগুলোর কোনো ভিত্তি ছিল না। হাই কোর্টের রায়ে সেটাই প্রমাণিত হয়েছে।’

দুই মামলায় বিবাদী ছিলেন বেক্সিমকো গ্রুপের প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মা ও শাইনপুকুর হোল্ডিংস, বেক্সিমকো ফার্মার চেয়ারম্যান সোহেল এফ রহমান, ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান ও ব্যবস্থাপনা পরিচালক প্রয়াত ডি এইচ খান। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন মামলা দুটি দায়ের করেছিল। পুঁজিবাজারসংক্রান্ত মামলা নিষ্পত্তিতে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করার পর এ দুটি মামলা মুখ্য মহানগর হাকিম আদালত থেকে ট্রাইব্যুনালে চলে যায়। এর আগেই মামলা দুটি বাতিলে হাই কোর্টে আসেন মামলার বিবাদী প্রতিষ্ঠান ও ব্যক্তিরা। কেন মামলা দুটি বাতিল করা হবে না, মর্মে রুল জারি করে হাই কোর্ট। পাশাপাশি স্থগিতাদেশও দেওয়া হয়। ২০১৫ সালের মার্চে চূড়ান্ত শুনানি শেষে হাই কোর্ট মামলা দুটি বাতিল করে দেয়।

সর্বশেষ খবর