বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে ট্রাম্প যুগ

বয়কটের মধ্যেই নেবেন শপথ

প্রতিদিন ডেস্ক

যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে ট্রাম্প যুগ

সবকিছু ঠিক থাকলে আগামীকাল বিশ্বের সবচেয়ে ক্ষমতাবান দেশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় (২০ জানুয়ারি) দুপুরে তিনি শপথ নেবেন এবং বিশ্বের সবচেয়ে ক্ষমতাবান ব্যক্তি হিসেবে চার বছরের জন্য দায়িত্ব গ্রহণ করবেন।

সাধারণত কোনো দেশের প্রধান হিসেবে একজন রাজনীতিকেরই সর্বোচ্চ পদে বসার কথা। কিন্তু যুক্তরাষ্ট্রে এবার হচ্ছে পুরোটা উল্টো। দেশটির প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন যতটা না রাজনীতিবিদ তার চেয়ে বড় একজন পুরো দস্তুর ব্যবসায়ী। এজন্য সব প্রস্তুতি শেষ করেছে হোয়াইট হাউস কর্তৃপক্ষ। তাকে বরণ করে নিতে ঢেলে সাজানো হচ্ছে হোয়াইট হাউসকে। রাজনীতিতে নবাগত ৭০ বছর বয়সী ডোনাল্ড ট্রাম্প দেশটির প্রধান দুটি রাজনৈতিক দলের একটি রিপাবলিকান পার্টির মনোনয়নে প্রেসিডেন্ট পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্ব্বিতা করে জয়লাভ করেন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন সাবেক ফার্স্ট লেডি ও পররাষ্ট্রমন্ত্রী হিলারি রডহ্যাম ক্লিনটন। ৮ নভেম্বর ২০১৬ তারিখে অনুষ্ঠিত ভোটে ট্রাম্প জয়লাভ করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন। মাত্র দুই বছর আগে প্রকাশ্য রাজনীতিতে এসে প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় মনোনয়ন প্রাপ্তি ও জয়ী হওয়ার নজির পৃথিবীতে  নেই। সেই বিবেচনায় রাজনীতির ইতিহাসে ব্যতিক্রমী একটি প্লাটফর্মে দাঁড়িয়ে ডোনাল্ড ট্রাম্প শপথ নিচ্ছেন আগামীকাল। রাষ্ট্রীয় ঐতিহ্য অনুযায়ী শপথ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে কেন্দ্রীয় আইনসভা ভবনে অর্থাৎ কংগ্রেস ভবনে। ইউএস ক্যাপিটল বা ক্যাপিটল বিল্ডিং নামের এই ভবন ওয়াশিংটন ডিসির সিয়াটল কাউন্টিতে আবাসিক এলাকা ক্যাপিটল হিলে অবস্থিত। ভবনটি ক্যাপিটল হিল নামেও পরিচিত। ক্যাপিটল ভবনের পশ্চিম লনে আয়োজন করা হয়েছে শপথ অনুষ্ঠানের। নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের রানিং মেট ও ভাইস  প্রেসিডেন্ট পদে নির্বাচিত মাইক পেন্সও এদিন শপথ  নেবেন। নির্ধারিত সময় অনুযায়ী ২০ জানুয়ারি শুক্রবার স্থানীয় সময় ভোর ৬টায় নিরাপত্তা ফটকগুলো খুলে দেওয়া হবে। সকাল সাড়ে ৯টায় শুরু হবে কনসার্ট। ক্যাপিটল ভবনে মূল অনুষ্ঠান শুরু হবে বেলা ১১টায়। আনুষ্ঠানিকভাবে ক্ষমতা হস্তান্তর হবে দুপুরে। ডোনাল্ড ট্রাম্পকে শপথবাক্য পাঠ করাবেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস। তবে প্রেসিডেন্ট হিসেবে মূল ব্যস্ততা শুরু হচ্ছে আজ থেকেই। আজ ভার্জিনিয়ার অরলিংটনে জাতীয় সমাধিক্ষেত্রে দেশটির বীর সেনানীদের সমাধিতে শ্রদ্ধা জানিয়ে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে কাজ শুরু করবেন।

শপথ অনুষ্ঠানে সেরা তারকাদের ‘না’ : সবচেয়ে কম জনপ্রিয়তা নিয়ে ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় যাচ্ছেন সবচেয়ে প্রভাবশালী দেশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে। আর তার যে শপথ অনুষ্ঠানটাও প্রত্যাশামাফিক তারকা বহুলও হচ্ছে না। কারণ, বিনোদন জগতের বড় বড় তারকারা ওই অনুষ্ঠানে যেতে অনীহা প্রকাশ করেছেন। ১৯৪১ সাল থেকে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্টদের শপথ অনুষ্ঠানে নামে তারকার মেলা। ওই সময় প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন রুজভেল্টের শপথ অনুষ্ঠানে অনুষ্ঠিত হয়েছিল গালা। তাতে উপস্থিত ছিলেন জগৎ মাতানো কমেডিয়ান চার্লি চাপনিল, মিকি রুনি ও ওই অসময়ের নামকরা তারকারা। মার্কিন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানের ওপর বই লেখেন ইতিহাসবেত্তা জিম বেনডেট। তিনিই এসব কথা বলেছেন। কিন্তু এ বছর! ট্রাম্পের শপথ অনুষ্ঠানে  যোগ দিতে আমন্ত্রণ জানানো হয়েছিল ব্রিটিশ তারকা স্যার এলটন জন ও চার্লটি চার্চসহ বেশ কিছু সংগীতশিল্পীকে। কিন্তু তারা অনুষ্ঠানে যোগ দিতে অস্বীকৃতি জানিয়েছেন। এএফপি, নিউজউইক, দ্য টেলিগ্রাফ।

সর্বশেষ খবর