শিরোনাম
শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

হোয়াইট হাউসে আজ ট্রাম্প ঢুকছেন, বেরোচ্ছেন ওবামা

প্রতিদিন ডেস্ক

হোয়াইট হাউসে আজ ট্রাম্প  ঢুকছেন, বেরোচ্ছেন ওবামা

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আজ যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন ধনকুবের ডোনাল্ড ট্রাম্প। তার এই শপথ নেওয়ার পরপরই সমাপ্তি ঘটবে আট বছর আমেরিকা শাসনকারী বারাক ওবামা যুগের। ওবামা তার দুই মেয়াদের রাষ্ট্রপতির মেয়াদ শেষ করেছেন। আজই তিনি ট্রাম্পকে দায়িত্ব বুঝিয়ে দিয়ে বিদায় নেবেন।

স্থানীয় সময় আজ দুপুর ১২টায় (বাংলাদেশ সময় রাত ১১টা) শপথ নেবেন ট্রাম্প। সেখানকার সুপ্রিম কোর্টের বিচারপতি জন রবার্টস তাকে শপথবাক্য পাঠ করাবেন। শপথ গ্রহণ করার পর ট্রাম্প জাতির উদ্দেশে ভাষণ দেবেন। তার শপথ গ্রহণ অনুষ্ঠানে মার্কিন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার পরিবারের সদস্যরা ছাড়াও বেশ কয়েকজন সাবেক প্রেসিডেন্টের অংশ নেওয়ার কথা রয়েছে।

শপথ গ্রহণের সময় মিসৌরি বিশ্ববিদ্যালয় থেকে সংগীত পরিবেশন করা হবে। এরপর আরেকটি ভাষণ হবে। বিকাল সাড়ে ৪টার দিকে শপথ নেবেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। এদিকে আট বছর আমেরিকা শাসন করে আজ সবচেয়ে নিরাপদ হোয়াইট হাউস ছেড়ে ভাড়া বাসায় ওঠবেন ওবামা। ইতিমধ্যে ওয়াশিংটন ডিসিতে ভাড়া করা বাড়িতে ওবামা পরিবারের ব্যক্তিগত জিনিসপত্র সরিয়ে নেওয়ার কাজ শেষ হয়েছে। পাশাপাশি হোয়াইট হাউসের নতুন অতিথি ডোনাল্ড ট্রাম্প পরিবারের জন্য নতুন ঘর গোছানোর কাজও শেষ করে এনেছে দেশটির কর্তৃপক্ষ। তবে ট্রাম্প যখন হোয়াইট হাউসে যাচ্ছে মার্কিন প্রেসিডেন্টদের মধ্যে সবচেয়ে কম জনপ্রিয়তা নিয়ে সেখানে ঢুকছেন। অপর দিকে সুখবর নিয়েই ক্ষমতা ছাড়ছেন ওবামা। ওয়াশিংটন পোস্ট ও এবিসি টিভির সর্বশেষ জনমত জরিপে যুক্তরাষ্ট্রের ৬০ শতাংশ মানুষ ওবামার কাজে সন্তোষ প্রকাশ করেছেন। আর অসন্তুষ্ট লোকের সংখ্যা ৩৮ শতাংশ। অপরদিকে পলিটিকো ও মর্নিং কনসাল্ট গ্রুপের জনমত জরিপে ৫৪ শতাংশ মানুষ ওবামার কাজে খুশি বলে জানিয়েছে। অন্যদিকে, ক্ষমতা গ্রহণের আগ মুহূর্তে ট্রাম্পের জনসমর্থন ৪২ শতাংশ। তাকে সমর্থন করেন না এমন মার্কিনের সংখ্যা ৪৭ শতাংশ।

 সাম্প্রতিক ইতিহাসে এত কম জনসমর্থন নিয়ে কোনো মার্কিন প্রেসিডেন্ট তার প্রশাসন শুরু করেননি। অবশ্য জনমত জরিপের ফল নিয়ে কোনো আগ্রহ নেই ট্রাম্পের। তার মন্তব্য নির্বাচনের আগে এ ধরনের বহু ‘ভুয়া’ জরিপ হয়েছে যেগুলো কোনো কাজের না। এদিকে ট্রাম্পের অভিষেকের দিন তার ক্ষমতা গ্রহণের বিরুদ্ধে বিক্ষোভের আয়োজন আরও বিস্তৃত হয়েছে। শুধু ওয়াশিংটনে নয়, যুক্তরাষ্ট্রের অন্যান্য শহরেও বিক্ষোভের প্রস্তুতি চলছে। একাধিক ছাত্র সংগঠন জানিয়েছে, শুক্রবার তারা ক্লাস বর্জন করবে।

ট্রাম্প জানিয়েছিলেন, তার অভিষেক অনুষ্ঠান জনসমাবেশ ও জাঁকজমকের দিক দিয়ে আগের সব রেকর্ড ছাড়িয়ে যাবে। ওয়াশিংটন ডিসির পুলিশ অবশ্য ভিন্ন কথা বলেছে। তাদের হিসাব অনুযায়ী ট্রাম্পের অভিষেকে অংশ নেবে এমন মানুষের সংখ্যা ৭-৮ লাখ হবে, যা ওবামার ২০০৯ সালের অভিষেকে অংশগ্রহণকারীদের অর্ধেক। ব্যাপারটা ট্রাম্পের জন্য এতটা মর্যাদাহানিকর হয়ে উঠেছে যে, তিনি টুইটারে তার সমর্থকদের অভিষেকে অংশগ্রহণের অনুরোধ জানিয়েছেন। এএফপি, স্কাই নিউজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর