শিরোনাম
শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে পুনর্বাসনের আহ্বান

ওআইসি সম্মেলনে বাংলাদেশের গভীর উদ্বেগ

কূটনৈতিক প্রতিবেদক

রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে পুনর্বাসনের আহ্বান

রাখাইন পরিস্থিতিতে ওআইসি সম্মেলনে গভীর উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশ রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নেওয়াসহ তাদের মৌলিক অধিকার নিশ্চিত করার আহ্বান জানিয়েছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত ওআইসি সদস্য দেশসমূহের পররাষ্ট্রমন্ত্রীদের বিশেষ অধিবেশনে এ আহ্বান জানান। মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করতে এ সম্মেলনের আয়োজন করা হয়। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী দাতো শ্রী নাজিব রাজাক এ সম্মেলনের উদ্বোধন করেন। গতকাল কুয়ালালামপুর থেকে ঢাকায় পাঠানো বার্তায় এ কথা বলা হয়েছে। শাহরিয়ার আলম ওআইসি সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

সম্মেলনে শাহরিয়ার আলম রাখাইন রাজ্যে অস্থিতিশীল পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, রাখাইন মুসলমানরা তাদের পৈতৃক বসতবাড়ি থেকে উচ্ছেদ হয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছেন। অবিলম্বে তাদের রাখাইন রাজ্যে ফিরিয়ে নিতে এবং নাগরিকত্ব পুনর্বহালের জন্য মিয়ানমার সরকারের প্রতি দাবি তিনি জানান। পররাষ্ট্র প্রতিমন্ত্রী রোহিঙ্গাদের ওপর সব ধরনের দমন-পীড়ন বন্ধের দাবি জানিয়ে বলেন, রোহিঙ্গা মুসলিম শরণার্থীদের এ সংকটে আন্তর্জাতিক সমপ্রদায় চুপ করে বসে থাকতে পারে না। মিয়ানমারে ওআইসির বিশেষ দূত ড. হামিদ আলবার সম্মেলনে রোহিঙ্গা মুসলমানদের দেশত্যাগের ওপর একটি প্রতিবেদন উপস্থাপন করেন। এতে রোহিঙ্গাদের ওপর নির্যাতন চালানো, তাদের মানবাধিকার লঙ্ঘন এবং রাষ্ট্রীয় মদদে চালানো সন্ত্রাসের চিত্র তুলে ধরা হয়। মিয়ানমারের বিষয়ে হিউম্যান রাইটস কাউন্সিলসহ আন্তর্জাতিক সমপ্রদায়কে সম্পৃক্ত করার ওপর জোর দেন তিনি। মূল বৈঠকের বাইরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী দাতো শ্রী আনিফাহ আমানের সঙ্গে বৈঠক করেন। এ সময় তারা দ্বিপক্ষীয় সহায়তার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। আলোচনায় বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় জনশক্তি রফতানির পুনরায় উন্মুক্ত করার কথা জানান মালয়েশিয়ার মন্ত্রী।

নাজিব রাজাকের কড়া হুঁশিয়ারি : ওআইসির বৈঠকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক মিয়ানমার সরকারের বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি দিয়ে বলেছেন, রোহিঙ্গাদের হত্যা বন্ধ করুন, তাদের বিরুদ্ধে দমননীতি ত্যাগ করুন। নইলে এর পরিণতি শুভ হবে না। ওআইসির সঙ্গে বৈঠকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আরও বলেন, মুসলিম হওয়ার কারণে রোহিঙ্গা হত্যা বন্ধ করতে হবে। তিনি রোহিঙ্গাদের নিয়ে মানবিক বিপর্যয় অবসানে ইসলামী দেশের নেতাদের পদক্ষেপ নিতে বলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর