শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

আমার হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

আমার হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে

আদালতে ভাঙচুরের ঘটনার দিকে ইঙ্গিত করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, ঘটনাটি ন্যক্কারজনক। চট্টগ্রামের আদালতে যে ঘটনা ঘটেছে, তা আমি বিশ্বাস করি না। চট্টগ্রামে এসে পত্রিকায় সংবাদ পড়ে আমি দুঃখ পেয়েছি। আহত হয়েছি। আমার হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে। আপনাদের (আইনজীবী) কাজ অপরাধীদের রক্ষা করা নয়; আপনাদের কাজ আইনের শাসন প্রতিষ্ঠা  করা। গতকাল বিকালে চট্টগ্রামে নবনির্মিত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। একই অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হকসহ অন্যরাও উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ মো. হেলাল চৌধুরী।

প্রধান বিচারপতি বলেন, সিলেটের পর চট্টগ্রাম আদালতকে আমি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আসছি। আমি চট্টগ্রামকে সব সময় ঢাকার উপরে অগ্রাধিকার দিয়ে থাকি। আমরা বিচারকরা এক লাইনও আপনাদের সহযোগিতা ছাড়া লিখতে পারব না। আপনারাই আমাদের প্রাণ। আপনারা যা করবেন, আপনাদের ছাড়া আমরা কিছুই করতে পারব না। আপনাদের যদি একটু বিচ্যুতি হয়, তাহলে আমাদের রক্তক্ষরণ হয়। আমার তো এখন হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে। হাই কোর্টের সার্কিট বেঞ্চ চট্টগ্রামে স্থাপনের বিষয়ে প্রধান বিচারপতি বলেন, ঢাকা-চট্টগ্রাম চার লেনের কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। আশা করছি, ঢাকায় মামলা পরিচালনার বিষয়ে যাতায়াতের কোনো অসুবিধার সৃষ্টি হবে না। তবে আইনজীবীদের দাবি-দাওয়ার বিষয়েও আমরা আন্তরিক। 

তদন্ত কমিটি গঠন : মানবপাচার আইনের এক মামলায় গ্রেফতার আইনজীবী ও তার স্ত্রীর জামিন নিয়ে চট্টগ্রামের হাকিম আদালতের এজলাস ভাঙচুরের ঘটনা তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলামকে প্রধান করে গঠিত এই কমিটিতে সদস্য হিসেবে আছেন হাই কোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) সাব্বির ফয়েজ ও চট্টগ্রামের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হুসেইন মো. রেজা। প্রসঙ্গত, গত বুধবার চট্টগ্রাম আদালত ভবনে আইনজীবীর জামিন না হওয়ায় আইনজীবীদের এজলাস ভাঙচুর ও বিক্ষোভের পর মানবপাচার আইনের মামলার আসামি আইনজীবী ও তার স্ত্রীকে জামিন দেন আদালত। তারা হলেন অ্যাডভোকেট জামাল হোসেন ও তার স্ত্রী ইয়াছমিন আক্তার।

সর্বশেষ খবর