শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

ধারদেনা করে বিনিয়োগের দরকার নেই : ডিএসই

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজার নিয়ে বক্তারা বলেছেন, ধারদেনা করে, বোনের গহনা বেচে, বাড়ির গরু বেচে বিনিয়োগের দরকার নেই। খরচের অতিরিক্ত টাকা পুঁজিবাজারে বিনিয়োগ করতে হবে। গতকাল শেয়ারবাজারের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বক্তারা। রাজধানীর মতিঝিলে ডিএসইর নিজস্ব ভবনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে ডিএসইর পরিচালক ও সাবেক সভাপতি রকিবুর রহমান বলেন, মনে রাখতে হবে, পুঁজিবাজারে বিনিয়োগ সব সময় ঝুঁকিপূর্ণ। তাই কোম্পানি সম্পর্কে জেনে-বুঝে বিনিয়োগ করতে হবে। ২০১০ সালের পুঁজিবাজারে ধসের প্রেক্ষাপট তুলে ধরে ডিএসইর এই পরিচালক বলেন, ওই সময় অনেকে সর্বস্ব হারিয়েছিলেন। এরপর গত ছয় বছর ধরে বাজার পড়তির দিকে হলেও এই বছরের শুরু থেকে তেজিভাব দেখা যাচ্ছে। তবে সূচক ও লেনদেন যেভাবে বৃদ্ধি পাচ্ছে, তাতে ভয়ের কোনো কারণ নেই বলেও মন্তব্য করেন তিনি। বিনিয়োগকারীদের আশ্বাস দিয়ে ডিএসইর সাবেক এই সভাপতি আরও বলেন, বাজারে বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে সরকার, নিয়ন্ত্রক সংস্থা, ডিএসইর পক্ষ থেকে অনেক ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সরকারের পক্ষ থেকেও শেয়ারবাজার সম্পর্কে ইতিবাচক নানা বার্তা দেওয়া হয়েছে। তার প্রতিফলন বাজারে দেখা যাচ্ছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন বাজারে যে কাররই লেনদেনের তথ্য খতিয়ে দেখার সুযোগ রয়েছে। অর্থনীতিতে পুঁজিবাজারের অবদানের কথা তুলে ধরে তিনি বলেন, আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতের অর্থনীতিতে সে দেশের পুঁজিবাজারের অবদান ৭০ শতাংশ, আর আমাদের দেশে সেটি মাত্র ১৯ শতাংশ। আমাদের অর্থনীতি বড় হচ্ছে। আর এই বড় অর্থনীতিতে পুঁজিবাজার ভূমিকা রাখতে পারবে বলে বিশ্বাস করি।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক এ কে এম মাজেদুর রহমান বলেন, সূচকের উত্থান-পতন দিয়ে বাজারের ঝুঁকি নিরূপণ করা ঠিক নয়। বাজারের লেনদেন যে পর্যায়ে পৌঁছেছে তা সামলানোর দক্ষতা ও সক্ষমতা দুই-ই রয়েছে ডিএসইর। সম্মেলনে আরও বক্তব্য রাখেন ডিএসইর সভাপতি বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া। উপস্থিত ছিলেন সংস্থাটির পরিচালক রুহুল আমিন প্রমুখ।

সর্বশেষ খবর