রবিবার, ২২ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা
বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

তুরাগ তীরে মুসল্লির ঢল, আজ আখেরি মোনাজাত

মোস্তফা কাজল, খায়রুল ইসলাম ও আফজাল হোসেন, টঙ্গী থেকে

তুরাগ তীরে মুসল্লির ঢল, আজ আখেরি মোনাজাত

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে গতকাল তুরাগ তীরে ঢল নামে মুসল্লির —বাংলাদেশ প্রতিদিন

আজ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫২তম বিশ্ব ইজতেমার দুই পর্বের যত আয়োজন। গতকালও কনকনে বাতাস উপেক্ষা করে লাখ লাখ মুসল্লির ঢল ছিল টঙ্গীর তুরাগ তীরের বিশ্ব ইজতেমার ময়দানমুখী। দিল্লির জামে মসজিদের (মারকাজ) শীর্ষ মুরব্বি মাওলানা সা’দ আহমেদ আখেরি মোনাজাত পরিচালনা করবেন। মোনাজাত বেলা ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে যে কোনো সময় শুরু হবে। তিন দিনব্যাপী ইজতেমার দ্বিতীয় দিনে গতকাল বিকাল পর্যন্ত ৩১ দেশের কয়েক হাজার বিদেশি মুসল্লি ইজতেমা মাঠে পৌঁছেছেন। আখেরি মোনাজাত উপলক্ষে আজ গাজীপুর সিটি করপোরেশনের সব কর্মকতা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। এ ছাড়া গাজীপুর জেলা ও সব উপজেলা এবং ঢাকা জেলার সাভার ও  ধামরাই উপজেলার সব চিকিত্সকের ছুটিও বাতিল করা হয়েছে। এসব চিকিত্সকের ইজতেমায় আগতদের স্বাস্থ্যসেবায় দায়িত্ব দেওয়া হয়েছে। আজও কয়েকটি বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও আখেরি মোনাজাত সরাসরি সম্প্রচার করবে।  

আখেরি মোনাজাতে অংশ নিতে দেশের ১৬ জেলার মুসল্লি ট্রেন, বাস, নৌকা ও পায়ে হেঁটে ইজতেমায় যোগ দিচ্ছেন। মাঠের শামিয়ানার নিচে কোনো জায়গা খালি নেই।  মোনাজাত উপলক্ষে টঙ্গী ও এর আশপাশের এলাকার কল-কারখানা কর্তৃপক্ষ আজ ছুটি ঘোষণা  করেছে। মোনাজাত উপলক্ষে নেওয়া হয়েছে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা। এমনটাই জানালেন গাজীপুরের পুলিশ সুপার হারুন-অর-রশিদ। তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও একই ধরনের নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। আকাশে টহল দেবে র‌্যাবের হেলিকপ্টার। গতকালও ফজর, জোহর, আসর, মাগরিব ও এশার নামাজের আগ পর্যন্ত ইজতেমার শীর্ষ মুরব্বিরা বয়ান করেন। ফজরের নামাজের পর বয়ান করেন ভারতের মাওলানা জামশেদ। বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা আবদুল মতিন। এরপর বয়ান করেন মাওলানা ইউছুফ বিন সাদ, মোহাম্মদ সাদ। গত শুক্রবার মধ্য রাতে ইজতেমা ময়দানে এক মুসল্লির মৃত্যু হয়। গতকাল বাদ ফজর ইজতেমা মাঠে তার নামাজের জানাজা অনুষ্ঠিত হয়।

তাবলিগের ৬ অছুল—কালেমা, নামাজ, এলেম-জিকির, একরামুল মুসলিমিন, সহিনিয়ত ও তাবলিগ নিয়ে বিশ্ব ইজতেমার দেশি-বিদেশি শীর্ষ মুরব্বিরা ময়দানে সমবেত মুসল্লিদের উদ্দেশে বয়ান করে থাকেন। এসব বয়ান সঙ্গে সঙ্গে বাংলা, মালে, হিন্দি, আরবি, উর্দু, ফারসিসহ বিভিন্ন ভাষায় তরজমা করা হয়। আজ আখেরি মোনাজাতের শেষ দিনে ময়দানের মূল মঞ্চ থেকে হেদায়েতি বয়ান অনুষ্ঠিত হবে। সকাল ১০টার পর একটানা বয়ান শুরু হবে এবং আখেরি মোনাজাতের ঠিক পূর্ব মুহূর্ত পর্যন্ত বয়ান চলবে। মোনাজাতে মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে ১৪টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। আবহাওয়া অনুকূলে থাকায় প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতে লাখ লাখ মুসল্লি অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

সর্বশেষ খবর