রবিবার, ২২ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

আবেদনের দিনই বাসা-বাড়িতে বিদ্যুৎ

নিজস্ব প্রতিবেদক

আবেদনের দিনই বাসা-বাড়িতে বিদ্যুৎ

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ফেব্রুয়ারি মাস থেকে বাসা-বাড়িতে বিদ্যুত্ সংযোগের জন্য যেদিন আগ্রহীরা আবেদন করবেন সে দিনই সংযোগ দেওয়া হবে। গতকাল দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) আয়োজনে ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নসরুল হামিদ এ কথা বলেন। এই সরকারের মেয়াদে বিদ্যুত্ খাতের নানা অগ্রগতির কথাও তুলে ধরেন তিনি। প্রতিমন্ত্রী বলেন, রামপাল বিদ্যুত্ কেন্দ্রের কাজ চলছে। অনেকেই অনেক কথা বলছেন; কিন্তু সেখানে যে প্রযুক্তি ব্যবহার হচ্ছে, তাতে সুন্দরবনের পরিবেশের ক্ষতির আশঙ্কা নেই। রামপাল বিদ্যুৎ কেন্দ্র নিয়ে যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট আল গোরের উদ্বেগ বাস্তব তথ্যের ভিত্তিতে নয় বলে মন্তব্য করেন তিনি। নসরুল হামিদ বলেন, এই বিদ্যুত্ কেন্দ্রের বিরুদ্ধে ইন্টারনেটে প্রচারণা দেখে প্রভাবিত হয়েছেন নোবেলজয়ী এই পরিবেশবাদী। আল গোর দূরের একটা জায়গায় বসে কথা বলছেন, তাই প্রধানমন্ত্রী তাকে বাংলাদেশে এসে ঘটনাস্থল দেখে যাওয়ার আমন্ত্রণ জানিয়েছেন। দূরে বসে ইন্টারনেটের তথ্য নিয়ে সব কিছু সিদ্ধান্ত দেওয়া যায় না। বাস্তবে ঘটনাস্থলে এসে সরেজমিন দেখতে হবে, ৬৯ কিলোমিটার দূরে আদৌ কোনো ক্ষতি হবে কি না?

কয়লাভিত্তিক প্রকল্পের বিরোধিতাকারী দেশগুলোতে বিদ্যুত্ উত্পাদনে এক সময় এই উত্স ব্যবহারের কথাও বলেন তিনি। আরও বলেন, পরিবেশবাদীরা এখন এই প্রকল্পের বিরোধিতা করলেও সময়মতো ঠিকই মেনে নেবেন।

কারণ, এর আগে যমুনা সেতু নির্মাণের সময়ও বিরোধিতা হয়েছে। কিন্তু এই সেতুটি কী অযৌক্তিক? পদ্মা সেতু নির্মাণের ফলে ইলিশের গতিপথ পরিবর্তিত হয়ে যাবে বলেও পরিবেশবাদীরা আওয়াজ তুলেছিল। কিন্তু পদ্মা সেতুর প্রয়োজনীয়তা কি কমে গেছে?

রামপালে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে সুন্দরবনেরও ক্ষতি হবে না দাবি করে নসরুল হামিদ বলেন, আমরা পরিবেশকে সঙ্গে নিয়েই, পরিবেশ আইন মেনে এই ডেভেলপমেন্ট করার পক্ষে। বিশ্ববাজারে তেলের দাম হঠাত্ বৃদ্ধির কারণে পরিকল্পনা থাকলেও এ মুহূর্তে পেট্রল, অকটেন, ডিজেলের দাম কমানোর সিদ্ধান্ত ‘থেমে আছে’ বলে জানান জ্বালানি প্রতিমন্ত্রী।

ডিআরইউর সভাপতি সাখাওয়াত হোসেন বাদশার সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক মোরসালিন নোমানী।

সর্বশেষ খবর