বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

দুর্নীতি ষড়যন্ত্রের কথা বলে জুলুম অত্যাচার হয়েছে : প্রধানমন্ত্রী

রাজনীতি টাকা অর্জনের হাতিয়ার নয়, ছাত্রলীগকে নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক

দুর্নীতি ষড়যন্ত্রের কথা বলে জুলুম অত্যাচার হয়েছে : প্রধানমন্ত্রী

ছাত্রলীগের নেতা-কর্মীদের ভবিষ্যতের জন্য নিজেকে তৈরি করার নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, টাকা-পয়সা জীবনের কিছু না। রাজনীতি টাকা অর্জনের হাতিয়ারও না। রাজনীতি ভোগ করার জন্য নয়, দেশের মানুষকে কিছু দিতে পারাই রাজনীতির মূল লক্ষ্য। তিনি পড়াশোনায় মনোযোগী হওয়ার পাশাপাশি জঙ্গিবাদ, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে সোচ্চার হওয়ারও আহ্বান জানিয়েছেন। গতকাল সকালে গণভবনে ছাত্রলীগের নেতা-কর্মীদের সঙ্গে মতবিনিময়ে এই আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, প্রত্যেক ছাত্রলীগ নেতা-কর্মীকে আত্মবিশ্বাসী করে নিজেকে গড়ে তুলতে হবে। নিজ নিজ এলাকার উন্নয়নে কাজে অংশ নেওয়ার পাশাপাশি বর্তমান সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ড জনগণকে জানাতে হবে।

ছাত্রলীগের ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে  পুনর্মিলনীর পরের দিন গতকাল গণভবনে সংগঠনের সারা দেশের নেতাদের সঙ্গে মতবিনিময় করেন সংগঠনটির আজীবন সদস্য শেখ হাসিনা। ছাত্রলীগের সভাপতি মো. সাইফুর রহমান সোহাগের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইনের পরিচালনায় মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন সংগঠনের সাবেক সভাপতি ও আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্রনেতাদের উদ্দেশে বলেন, আমি চাই নিজ নিজ এলাকায় জঙ্গিবাদের বিরুদ্ধে জনগণের মধ্যে সচেতনতা তৈরি কর। তাহলেই আমরা বাংলাদেশ থেকে জঙ্গিবাদ দূর করতে পারব। তিনি মাদকের বিরুদ্ধে সচেতনতা গড়তে ছাত্রলীগকে নির্দেশ দিয়ে বলেন, কালো ব্যাধির মতো ছড়িয়ে যাচ্ছে মাদক। এর থেকে সবাইকে দূরে থাকতে হবে। অবশ্যই মনে রাখতে হবে, মাদক ধ্বংস করে দেয় একেকটা মানুষের জীবন, একেকটা পরিবার। শেখ হাসিনা বলেন, ছাত্রলীগের নেতা-কর্মীদের ভালো করে পড়ালেখা করতে হবে। টাকা-পয়সা, ধন-দৌলত সারাজীবন মানুষের সঙ্গে থাকে না, মানুষের থাকে শুধু শিক্ষা। প্রধানমন্ত্রী বলেন, সততাই তোমাকে মনোবল দেবে, শক্তি দেবে। আমি মাথা উঁচু করে কথা বলতে পারি একটা শক্তির বলে, যেটা বাবা-মায়ের কাছ থেকে শিক্ষা পেয়েছি। আমাদের সন্তানদেরও যে শিক্ষা দিয়েছি, তোমাদেরকেও সেই একই শিক্ষা দেব। সব সময় নিজের যোগ্যতা, নিজের উপার্জন, নিজের যতটুকু প্রয়োজন সেই ভাবে মিতব্যয়ী হয়ে যদি চলতে পার। অন্যদের সাহায্য করবে, যাদের কিছু নেই, তাদের সাহায্য করবে, যারা নিঃস্ব তাদের পাশে দাঁড়াবে, তাদের সেবা করবে। জনগণকে সেবাটাই হচ্ছে সবচেয়ে বড়। সে দিকে মনোযোগ দিয়ে তোমরা কাজ করবে।

প্রধানমন্ত্রী বলেন, আমরা বাবা-মা, দাদা-দাদি সবার কাছ থেকে একটা জিনিস শিখেছি, সেটি হলো মাটির দিকে তাকিয়ে হাঁটবে। এর শুধু একটাই অর্থ না। তুমি যে কেবল রাস্তা দেখছ সেটা না, এর অর্থ আরেকটা। তোমার জীবনের যতটুকু উপার্জন, যতটুকু তোমার আয়, যতটুকু তুমি ধারণ করতে পার, সেটুকু নিয়েই তুমি চলবে। তিনি বলেন, উপরের দিকে যদি তাকাও, আর কার কী আছে, কে কী করল এ নিয়ে যদি চিন্তা কর, তাহলে জীবনে হোঁচট খেতে হবে, শান্তি নষ্ট হবে। জীবনে আর উন্নতি করতে পারবে না।

শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনার পরিবেশ যেন ঠিক থাকে, সে বিষয়টিও নিশ্চিত করার তাগাদা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে অস্ত্রের ঝনঝনানি আমরা দেখতে চাই না। আমরা চাই না এখানে এ ধরনের কোনো ঘটনা ঘটুক। অতীতে এভাবে অনেক ক্ষতি করেছে। ছাত্রলীগের নেতা-কর্মীদের উদ্বুদ্ধ করে বলেছেন, ছাত্রলীগ থেকেই উঠে আসবে আওয়ামী লীগের ভবিষ্যৎ নেতৃত্ব। তোমরাই আসবে দেশের নেতৃত্বে। তিনি এ সময় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের প্রশংসা করে বলেন, ওবায়দুল কাদের ছাত্রলীগেরই সভাপতি ছিলেন। তিনি এখন আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক। আওয়ামী লীগের নেতৃত্বে আছেন। এভাবে তোমরাও দলের এবং দেশের নেতৃত্বে আসবে। প্রধানমন্ত্রী বক্তৃতার শুরুতেই নিজের শিক্ষাজীবনে রাজনীতির স্মৃতিচারণ করেন। বলেন, আমি কখনো ছাত্রলীগের নেতা ছিলাম না, কর্মী ছিলাম, এখনো কর্মীই আছি। বেগম বদরুন্নেসা কলেজে পড়ার সময় সেখানে ছাত্রলীগের নির্বাচিত ভিপি ছিলাম। রাজনীতি করার সময় কখনো কী পদ পেলাম না পেলাম তা নিয়ে চিন্তা করিনি। আমরা দেশের জন্য জনগণের জন্য রাজনীতি করতাম।

আজ গোপালগঞ্জ যাচ্ছেন প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার গোপালগঞ্জে যাচ্ছেন। তিনি সকাল ১১টায় গোপালগঞ্জ জেলা শহরের মানিকদাহ হাউজিং এলাকায় রোভার স্কাউটদের সর্ববৃহৎ সমাবেশ ‘জাতীয় রোভার মুট’-এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এর আগে সকাল সাড়ে ৯টায় প্রধানমন্ত্রী হেলিকপ্টারে গোপালগঞ্জ রওনা হবেন। গোপালগঞ্জ পৌঁছে সেখান থেকে সড়ক পথে মানিকদহ হাউজিংয়ে যাবেন। সেখানে একাদশ জাতীয় রোভার মুট-এর বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেবেন। দুপুরে টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহাপাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেবেন। তিনি আজ টুঙ্গিপাড়ায় নিজ বাসভবনে রাতযাপন করবেন। আগামীকাল শুক্রবার প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়া থেকে হেলিকপ্টারে ঢাকায় ফেরবেন।

সর্বশেষ খবর