মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা
নির্বাচন কমিশন নিয়ে দুই দলের ভাবনা

সার্চ কমিটিতে নাম পাঠাবে আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক

সার্চ কমিটিতে নাম পাঠাবে আওয়ামী লীগ

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতির গঠিত সার্চ কমিটিতে নামের প্রস্তাব পাঠাবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। গত রাতে গণভবনে দলের কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের যৌথ সভায় আওয়ামী লীগ তাদের সিদ্ধান্ত চূড়ান্ত করে বলে বৈঠকে উপস্থিত একাধিক নেতা জানান। সভায় সভাপতিত্ব করেন দলের সভানেত্রী শেখ হাসিনা। শনিবার সকালে সার্চ কমিটির প্রথম বৈঠকে নতুন নির্বাচন কমিশন গঠনে যোগ্য ব্যক্তিদের খুঁজে বের করতে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেওয়া রাজনৈতিক দলগুলোর কাছে পাঁচটি করে নাম চাওয়ার সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী, আজ ৩ বিকাল ৩টার মধ্যে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বরাবর প্রস্তাবিত নামগুলো জমা দিতে রাজনৈতিক দলগুলোর প্রতি সার্চ কমিটির পক্ষ থেকে আহ্বান জানানো হয়। বৈঠক সূত্র জানায়, গত রাতে প্রধানমন্ত্রীর সূচনা বক্তব্যের পর সাংবাদিকরা বেরিয়ে গেলে দলীয় ফোরামে শেখ হাসিনা বলেন, আজকের মিটিংটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সার্চ কমিটি ইসি গঠনে নাম চেয়ে রাজনৈতিক দলগুলোকে চিঠি পাঠিয়েছে। আমরাও সে চিঠি পেয়েছি। এ সময় দলের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, এ দায়িত্ব আপনাকে নিতে হবে। আপনিই নামগুলো চূড়ান্ত করবেন। তার এ বক্তব্য সমর্থন করে দলের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ ও আইন সম্পাদক আবদুল মতিন খসরু বলেন, প্রয়োজনে আপনি যে কারোর মতামত নিতে পারেন। এর জবাবে শেখ হাসিনা বলেন, আপনারা (দলীয় নেতা) সবাই মিলে সিদ্ধান্ত নিতে হবে। এ সময় দলের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ ও সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, আমরা কেন নাম দেব? নাম দিলে যদি বিতর্ক হয়? জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যেহেতু সার্চ কমিটি একটি প্রক্রিয়ার মাধ্যমে যাচ্ছে, তারা চিঠি দিয়ে নাম চেয়েছে। নাম দিলে কোনো বিতর্ক হবে না। বরং সার্চ কমিটিকে সহায়তা করা হবে। এ সময় কেন্দ্রীয় নেতাদের কাছ থেকে গোপন ব্যালটের মাধ্যমে নাম সংগ্রহ করেন নেতারা। বৈঠকে উপস্থিত একাধিক নেতা জানান, অধিকাংশ সদস্যই একটি চিরকুটে নাম লিখে দেন দলীয় সভানেত্রীর হাতে। জ্যেষ্ঠ নেতারা নাম জমা দিলেও, কার্যনির্বাহী সংসদের অনেকেই বিষয়টি শেখ হাসিনার ওপর ছেড়ে দিয়ে নাম জমা দেননি। নেতারা তাদের পছন্দের নামগুলো একটি বক্সে জমা দেন। প্রধানমন্ত্রী ছাড়া কোনো নেতার অন্য কারও প্রস্তাবিত নামগুলো দেখার সুযোগ ছিল না। কয়েকজন নেতা প্রস্তাবিত নামে অধ্যাপক আনিসুজ্জামানের নাম উল্লেখ করেন। তা দেখে প্রধানমন্ত্রী বলেন, উনি তো অসুস্থ। বয়স্ক মানুষ। সূত্র জানায়, নামগুলোর মধ্য থেকে যাচাই-বাছাই করে দলীয় সভানেত্রী শেখ হাসিনা সিদ্ধান্ত নেবেন।

পরে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সই করা চিঠি পাঠানো হবে সার্চ কমিটির কাছে। সেই চিঠিতে এ নামগুলো প্রস্তাব করা হবে। আজ বিকাল ৩টার মধ্যেই আওয়ামী লীগের প্রস্তাবিত নামগুলো পৌঁছে দেওয়া হবে।

বৈঠকে দলের উপদেষ্টা পরিষদের সদস্য মহীউদ্দীন খান আলমগীর, কাজী আকরাম, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, প্রচার সম্পাদক হাছান মাহমুদ, আইন সম্পাদক আবদুল মতিন খসরুসহ বেশ কয়েকজন উপদেষ্টা পরিষদের সদস্য ও কেন্দ্রীয় নেতা বক্তব্য দেন ।

সর্বশেষ খবর