Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:২৮
বাংলায় রায় লেখার উদ্যোগ নেওয়া হবে
নিজস্ব প্রতিবেদক
বাংলায় রায় লেখার উদ্যোগ নেওয়া হবে

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, হাই কোর্টে বেশ কিছু বিচারক বাংলায় রায় দিচ্ছেন। তারা বাংলায় সুন্দর রায় দিচ্ছেন। যখন আমার কাছে বাংলায় রায়ের আপিল আসে, আমি  সেগুলো দেখি। আমাদের এমন একটি ডিভাইস দরকার যাতে বাংলায় আমরা ডিক্টেশন দেব ওপেন কোর্টে, সেটা রেকর্ডিং হয়ে অটোমেটিক্যালি প্রিন্ট হয়ে বের হয়ে আসবে। এ ডিভাইসটা যদি বের করতে পারি, তাহলে আশা করি বাংলায় আমরা আরও সহজে রায় দিতে পারব। এ জন্য আমার আইটি সেক্টরে আমি বলে দিয়েছি, গতকাল সরস্বতী পূজা উপলক্ষে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে আয়োজিত বাণী অর্চনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। প্রধান বিচারপতি বলেন, আইনের উন্নয়ন করতে হলে আইনজীবীদের এগিয়ে আসতে হবে। ভারতের একজন আইনজীবী অ্যাটর্নি জেনারেল থেকে শুরু করে মন্ত্রী পর্যন্ত হওয়ার অফার পেয়েছিলেন। কিন্তু তিনি তা গ্রহণ করেননি। পরে তিনি কনস্টিটিউশনাল ল’র ওপরে একটা বই লিখেছেন। তিনি অনেক ত্যাগ স্বীকার করেছেন।

এভাবে আমাদের আইনজীবীদের, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এগিয়ে আসতে হবে। তিনি আরও বলেন, কিছু মিডিয়া খুব ভালো কাজ করছে, দেশের উন্নয়নে, আইনের শাসন প্রতিষ্ঠা করতে যথেষ্ট সহযোগিতা করছে। যথেষ্ট মূল্যবান অবদান রাখছে। প্রধান বিচারপতি বলেন, রাষ্ট্রপক্ষের পরিচালনা করা মামলায় অনেক সময় ত্রুটি থেকে যায়। তদন্তেও ত্রুটি থাকে। এসব কারণে আমরা বেশ কিছু চাঞ্চল্যকর মামলায় আসামিকে খালাস দিতে বাধ্য হয়েছি। এটা আইনের শাসনের জন্য মারাত্মক হুমকিস্বরূপ। বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেন, আমি প্রথম প্রধান বিচারপতি যে নিয়ম ভঙ্গ করে পুলিশ অ্যাডমিনিস্ট্রেশনের হেডকোয়ার্টারে গিয়ে এসপি লেভেলের কর্মকর্তাদের সঙ্গে প্রায় তিন ঘণ্টা ধরে কথা বলেছি। তাদের আমি পুলিশের চার্জশিট কী রকম দিতে হয়, কী কী থাকতে হয় সে সম্পর্কে বলেছি।

প্রধান বিচারপতির ৬৭তম জন্মদিন পালন : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ৬৭তম জন্মদিন পালন করলেন। গতকাল দুপুরে সুপ্রিম কোর্টে নিজ দফতরে তিনি পরিবারের সদস্যদের সঙ্গে নিয়ে জন্মদিনের কেক কাটেন। এ সময় তার স্ত্রী ও মেয়ে সেখানে উপস্থিত ছিলেন। এ ছাড়া সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম, হাই কোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন, হাই কোর্ট বিভাগের রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) সাব্বির ফয়েজও উপস্থিত ছিলেন। ১৯৫১ সালের ১ ফেব্রুয়ারি মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার তিলকপুরে সুরেন্দ্র কুমার সিনহা জন্মগ্রহণ করেন। তার বাবার নাম ললিত মোহন সিনহা ও মায়ের নাম ধনবতী সিনহা। তারা দুজনেই প্রয়াত।

এই পাতার আরো খবর
up-arrow