Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:১৭
মানবসেতুতে হাঁটার ঘটনা
চাঁদপুরে পাঁচজনের বিরুদ্ধে মামলা, তদন্ত কমিটি জামালপুরে
চাঁদপুর ও জামালপুর প্রতিনিধি

শিক্ষার্থীদের তৈরি মানব সেতুতে চাঁদপুরের হাইমচর উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর হোসেন পাটোয়ারীর হাঁটা ও স্কুলের প্রচলিত এ রীতির ঘটনায় পাঁচজনকে আসামি করে মামলা হয়েছে। আসামিদের মধ্যে উপজেলা চেয়ারম্যান ও স্কুলসংশ্লিষ্ট কর্মকর্তারা রয়েছেন।

স্কুলের এক শিক্ষার্থীর অভিভাবক আলী আহমদ বাদী হয়ে শিশুদের প্রতি নিষ্ঠুর আচরণের অভিযোগ এনে হাইমচর থানায় এ মামলা করেন। মামলার আসামিরা হলেন— উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর হোসেন পাটোয়ারী, ম্যানেজিং কমিটির সভাপতি হুমায়ূন পাটোয়ারী, স্কুলের প্রধান শিক্ষক মোশারফ হোসেন, স্কুল ম্যানেজিং কমিটির সদস্য মনসুর আহমেদ ও আবুল বাশার। হাইমচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ মাহবুবুর রহমান গতকাল বলেন, এ ঘটনায় শিশু নির্যাতন আইনের ৭০ ধারায় পাঁচজনকে আসামি করে একটি মামলা হয়েছে। আমরা বিষয়টি গুরুত্ব সহকারে তদন্ত করছি। আসামিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এদিকে ওই বিদ্যালয়ে মানব সেতুর ওপর দিয়ে হেঁটে যাওয়ার রীতির বিষয়টি খতিয়ে দেখতে গঠন করা তদন্ত কমিটি গতকাল থেকে কাজ শুরু করেছে।

উল্লেখ্য, গত সোমবার হাইমচর উপজেলার নীলকমল ওসমানিয়া উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান ছিল। স্কুলের প্রচলিত রীতি অনুযায়ী সেখানে নবম ও দশম শ্রেণির কিছু শিক্ষার্থী মিলে একটি মানব সেতু তৈরি করে। এই মানব সেতুর ওপর দিয়ে হেঁটে যান অনুষ্ঠানের প্রধান অতিথি নূর হোসেন পাটোয়ারী। সেই ছবি ফেসবুকে ছড়িয়ে পড়লে তোলপাড় শুরু হয়।  

মানববন্ধন, ভাঙচুর : শিশুদের মানব সেতুর ওপর দিয়ে হাঁটার ঘটনার প্রতিবাদে গতকাল বিক্ষুব্ধ এলাকাবাসী মানববন্ধন করেছেন। দুপুর ২টার দিকে আলগী বাজার এলাকায় এ মানববন্ধন হয়। এতে নেতৃত্ব দেন হাইমচর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শাহজাহান মিয়া পেদা ও আলগী দক্ষিণ ইউনিয়নের চেয়ারম্যান আবদুল জলিল মাস্টার। মানববন্ধনের আগে বিক্ষুব্ধ এলাকাবাসী আওয়ামী লীগ কার্যালয়ের আসবাবপত্র ভাঙচুর করেন।

জামালপুরেও তদন্তে কমিটি : জামালপুর প্রতিনিধি জানিয়েছেন, মেলান্দহ উপজেলার মাহমুদপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ে বার্ষিক অনুষ্ঠানে মানব সেতুর ওপর দিয়ে স্কুলের দাতা সদস্য দিলদার হুসেন প্রিন্সের হেঁটে যাওয়ার ঘটনায় তদন্ত কমিটি গঠিত হয়েছে। গতকাল জেলা প্রশাসকের নির্দেশে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে প্রধান করে ৩ সদস্যের এ কমিটি করা হয়। জেলা প্রশাসক মো. শাহাবুদ্দিন খান জানান, তিনি বিভিন্ন সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবিটি দেখেছেন। তদন্ত কমিটির প্রতিবেদন পেলে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এই পাতার আরো খবর
up-arrow