Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭
প্রকাশ : বুধবার, ৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৭ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৪৪
বিদায় রকিব কমিশনের
এক সদস্যের ইসি থাকবে সাত দিন
নিজস্ব প্রতিবেদক

আজ বিদায় হচ্ছে কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের। তবে এই কমিশনের একজন সদস্য থাকবেন আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত।

ইসি সচিবালয় জানিয়েছে, আজ ৮ ফেব্রুয়ারি সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ ও তিন নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক, আবু হাফিজ, জাবেদ আলী বিদায় নেবেন। অপর নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ ১৪ ফেব্রুয়ারি মেয়াদ পূর্ণ করবেন। এ জন্য এক সপ্তাহ সময় এক সদস্যের কমিশন থাকবে।

এদিকে আজ ইসি সচিবালয়ে বিদায় অনুষ্ঠানের আয়োজনও করা হয়েছে। বর্তমান নির্বাচন কমিশনকে বিদায় ও নতুন ইসিকে বরণ করতে প্রস্তুতি নির্বাচন   কমিশন সচিবালয়ে। আজ ৫ বছর  মেয়াদপূর্তি হচ্ছে বর্তমান নির্বাচন কমিশনের। গতকাল নির্বাচন কমিশনাররা নিজ নিজ ফাইলপত্র গুছিয়ে নিয়েছেন। একই সঙ্গে তারা সরকারি বাসা ছেড়ে দিয়ে নতুন বাসায় যাওয়ার প্রস্তুতি নিয়েছেন বলে জানা গেছে।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান বলেন, আমরা ৮ ফেব্রুয়ারি বিদায় অনুষ্ঠানের আয়োজন করেছি।

এ লক্ষ্যে প্রস্তুতি নেওয়া হয়েছে। এ বিদায় সংবর্ধনায় সিইসি ও অন্যরা নিজেদের অনুভূতি তুলে ধরবেন। এর আগে প্রথমবারের মতো রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করে রাষ্ট্রপতি জিল্লুর রহমান সার্চ কমিটির মাধ্যমে বাছাই করে ২০১২ সালে বর্তমান ইসির নিয়োগ দেন। ইসি সচিবালয় জানিয়েছে, বিদায়ের আগে বর্তমান সিইসি একটি সংবাদ সম্মেলনও করতে পারেন। এজন্য ইসি সচিবালয় বিগত ৫ বছরের ইসির বিভিন্ন কার্যক্রমের তালিকা প্রস্তুত করছে। এর মধ্যে দশম সংসদ নির্বাচনসহ সর্বশেষ জেলা পরিষদ নির্বাচনের বিভিন্ন তথ্য তুলে ধরা হতে পারে।

এক সপ্তাহ এক সদস্যের ইসি : সোমবার নিয়োগ পাওয়া কে এম নূরুল হুদা দেশের দ্বাদশ সিইসি। চার নতুন নির্বাচন কমিশনার নিয়ে নির্বাচন কমিশনারও হয়েছেন ২৭ জন। কিন্তু মো. ইদ্রিসের নেতৃত্বাধীন দুই সদস্যের প্রথম নির্বাচন কমিশন কেউ একসঙ্গে নিয়োগ ও বিদায় নেননি। নতুন নির্বাচন কমিশন একসঙ্গে শপথ নিলে পুরো মেয়াদ শেষ করে একসঙ্গে বিদায়ের সুযোগ পাবে। প্রধান বিচারপতির কাছে শপথের পর পাঁচ জনই যোগ দেবেন ইসিতে। আজ সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ ও তিন নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক, আবু হাফিজ, জাবেদ আলী বিদায় নেবেন। অপর নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ ১৪ ফেব্রুয়ারি মেয়াদ পূর্ণ করবেন। জানতে চাইলে ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, এক সপ্তাহ সময় এক সদস্যের কমিশন থাকবে। খুব গুরুত্বপূর্ণ নীতি নির্ধারণী বিষয় থাকলে তিনি একাই সিদ্ধান্ত নেবেন। সিইসির অনুপস্থিতিতে ওই নির্বাচন কমিশনারই ভারপ্রাপ্ত সিইসির দায়িত্ব পালন করবেন। এতে নির্বাচন কমিশনের ধারাবাহিকতা বজায় থাকার পাশাপাশি নতুন কমিশন একসঙ্গে যোগ দেওয়ার সুবিধাটা পাওয়া যাবে বলে উল্লেখ করেন তিনি।

এই পাতার আরো খবর
up-arrow