Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭
প্রকাশ : মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:১৮
কাল দায়িত্ব নিচ্ছে নতুন ইসি
শাহনেওয়াজের বিদায় আজ
নিজস্ব প্রতিবেদক

আজ শেষ অফিস করবেন বিদায়ী নির্বাচন কমিশনের সর্বশেষ সদস্য মো. শাহনেওয়াজ। এ ছাড়া কাল শপথ নিয়ে বিকালে নির্বাচন কমিশনে যোগ দেবেন নতুন কমিশনাররা।

ইসি সচিবালয় জানিয়েছে, কাল বিকাল ৩টায় সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে শপথগ্রহণ করবেন তারা। এরপরে ইসিতে যোগ দেওয়ার কথা রয়েছে। নতুন ইসির যোগদান উপলক্ষে সচিবালয়ে চলছে বরণের প্রস্তুতি। ফুলেল শুভেচ্ছা জানাতে প্রস্তুতি নিচ্ছেন কর্মকর্তা-কর্মচারীরা। আর কমিশনাররা যোগ দেওয়ার পরে তাদের পছন্দ মতো কক্ষ সাজিয়ে দেওয়া হবে। তাদের পছন্দ মতোই কেনা হবে আসবাবপত্রও। গতকাল ইসি সচিবালয়ে সরেজমিন দেখা গেছে, নতুন নির্বাচন কমিশনারদের জন্য কক্ষ প্রস্তুত করা হয়েছে। পুরাতন কমিশনারদের নেমপ্লেট সরিয়ে ফেলা হয়েছে। যদিও একজন কমিশনারের নেমপ্লেট গতকালও দেখা গেছে। একইসঙ্গে আগেভাগে দুজন নতুন নির্বাচন কমিশনারের নেমপ্লেটও লাগানো হয়েছে। এদিকে, ৮ ফেব্রুয়ারি কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন ইসির চার সদস্য বিদায় নিয়েছে। আর আজ বিদায় নেবেন নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ। সেইসঙ্গে কাল নতুন সিইসি কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন ৫ সদস্যের ইসি শপথ নিয়েই যোগ দেবেন ইসিতে। যাদের অধীনে একাদশ সংসদ নির্বাচন হবে। তবে কাল যোগ দিয়ে নতুন সিইসি মিডিয়ার মুখোমুখি হবেন। গত ৬ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ পাঁচ সদসে?্যর নির্বাচন কমিশন গঠন করেন। এ নির্বাচন কমিশনে কমিশনারদের মধে?্য সাহিত্যিক, আমলা, সাবেক সেনা কর্মকর্তা ও বিচারক রয়েছেন। এই প্রথম একজন নারীও রয়েছে কমিশনে। এই কমিশনের প্রধান বা সিইসি হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক সচিব কে এম নুরুল হুদা। ইসি সচিবালয়ের কর্মকর্তারা বলেছেন, নতুন ইসি দায়িত্ব নেওয়ার দুই দিন পর রয়েছে একটি পৌরসভা নির্বাচন। তাই দায়িত্ব নেওয়ার দুই দিনের মাথায় একটি সুন্দর নির্বাচন অনুষ্ঠানের জন্য তাদের প্রস্তুতি নিতে হচ্ছে। ইতিমধ্যে ইসি সচিবালয়ের সঙ্গে নতুন সিইসিসহ অন্য নির্বাচন কমিশনারদের নিয়মিত যোগাযোগ হচ্ছে। নতুন সিইসির সঙ্গেও নতুন নির্বাচন কমিশনারদের নিয়মিত যোগাযোগ হচ্ছে। গতকালও সিইসির সঙ্গে দেখা করেছেন ইসির দুই কর্মকর্তা।

৬ দিন থাকল এক সদস্যের ইসি : ৮ ফেব্রুয়ারি বিদায় নিয়েছে কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের চার সদস্য। তবে এই কমিশনের একজন সদস্যের মেয়াদ আজ শেষ হচ্ছে। ইসি সচিবালয় জানিয়েছে, সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ ও তিন নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক, আবু হাফিজ, জাবেদ আলী বিদায় নিয়েছেন। অপর নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ আজ ১৪ ফেব্রুয়ারি মেয়াদ পূর্ণ করবেন। ছয় দিন কমিশনের দায়িত্বে ছিলেন তিনি। এর আগে প্রথমবারের মতো দলগুলোর সঙ্গে সংলাপ করে রাষ্ট্রপতি সার্চ কমিটির মাধ্যমে বাছাই করে ২০১২ সালে এই ইসিকে নিয়োগ দেন।

কাল শপথ নেবে নতুন ইসি : নবনিযুক্ত প্রধান নির্বাচন কমিশনারসহ নতুন নির্বাচন কমিশনাররা শপথ নেবেন কাল ১৫ ফেব্রুয়ারি। বেলা ৩টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে তাদের শপথ বাক্য পাঠ করানো হবে। প্রধান বিচারপতি এস কে সিনহা সিইসি ও চার নির্বাচন কমিশনারকে শপথ পড়াবেন। সিইসি হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক সচিব কে এম নুরুল হুদা। আর চার কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক অতিরিক্ত সচিব মাহবুব তালুকদার, সাবেক সচিব মো. রফিকুল ইসলাম, অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ কবিতা খানম এবং ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদৎ হোসেন চৌধুরী।

সার্বক্ষণিক পুলিশ প্রোটেকশন দিতে চিঠি : কাল শপথগ্রহণ অনুষ্ঠানে যাওয়া থেকে শুরু করে পরবর্তীতে সার্বক্ষণিক পুলিশ প্রোটেকশন দিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারের কাছে চিঠি দিয়েছে ইসি সচিবালয়। গতকাল উপ-সচিব মাহফুজা আক্তার স্বাক্ষরিত একটি চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে—সিইসি এবং নির্বাচন কমিশনারদের বাসভবনের নিরাপত্তা নিশ্চিতসহ অফিসে আনা নেওয়ার কাজে সার্বক্ষণিক পুলিশ প্রোটেকশন সরবরাহের জন্য অনুরোধ করা হয়েছে।

up-arrow