Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭
প্রকাশ : মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:২৫
বিশ্বব্যাংক এখন কী বলে, দেখব
নিজস্ব প্রতিবেদক
বিশ্বব্যাংক এখন কী বলে, দেখব

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘কানাডার আদালতে প্রমাণিত হয়েছে পদ্মা সেতু প্রকল্প নিয়ে দুর্নীতির অভিযোগ মিথ্যা। এখন বিশ্বব্যাংকের জবাবের অপেক্ষায় আছি।

দেখি তারা কী বলে। ’ রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে গতকাল কৃষিবিদ দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, ‘পদ্মা সেতু আজ আমাদের সক্ষমতার প্রমাণ। সারা বিশ্বের কাছে সম্মানের। বিশ্বব্যাংককে চ্যালেঞ্জ দিয়ে আমরা বলেছিলাম নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করব। আমরা তা করতে পেরেছি। ’ বিশ্বব?্যাংককে চ?্যালেঞ্জ করে বাংলাদেশ সারা বিশ্বের কাছে এখন সম্মান নিয়ে ফিরেছে মন্তব?্য করে তিনি বলেন, ‘বাঙালি বীরের জাতি, চোরের জাতি না। তাই আমরা এ অসাধ্যকে জয় করতে পেরেছি। ’ সেতুমন্ত্রী বলেন, ‘কত অপমান, কত অসম্মান। দুর্নীতির অভিযোগ দিয়েছিল বিশ্বব্যাংক। তখন হতাশায় নিমজ্জিত হয়েছিলাম। অনেকে টিটকারি করেছেন, বিদ্রূপ করেছেন। আবার কিছু কিছু পত্রিকা সমালোচনাও করেছে। বাদ যায়নি টিভিতে সুশীলদের কথাও। আজ প্রমাণিত হয়েছে, সেই পদ্মা সেতু স্বচ্ছতার মধ্যে শুরু হয়েছিল। আর ২০১৮ সালের শেষের দিকে একই রকম স্বচ্ছতার মধ্য দিয়ে শেষ হবে এর কাজ। ’ কৃষিবিদ ইনস্টিটিউটের সভাপতি এ এম এম সালেহর সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, কৃষিবিদ ইনস্টিটিউটের মহাসচিব খায়রুল আলম প্রিন্স প্রমুখ।

সংসদে প্রশ্নোত্তর: সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সড়ক ও জনপথের আওতাধীন মহাসড়কে বর্তমানে অতিঝুঁকিপূর্ণ ৫৬৬টি সেতু রয়েছে। এর মধ্যে অতিঝুঁকিপূর্ণ ও ঝুঁকিপূর্ণ ১১৮টি সেতু পুনর্নির্মাণ করা হয়েছে। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদের চতুর্দশ ও শীতকালীন অধিবেশনে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সোহরাব উদ্দিনের (কিশোরগঞ্জ-২) প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান।

পাটুরিয়া-গোয়ালন্দে দ্বিতীয় পদ্মা সেতু : নাজমুল হকের (পঞ্চগড়-১) এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, পাটুরিয়া-গোয়ালন্দ অবস্থানে পদ্মা নদীর ওপর দ্বিতীয় সেতু নির্মাণে সরকারের পরিকল্পনা রয়েছে। তবে সেতুগুলো বৃহৎ হওয়ায় অর্থায়ন নিশ্চিতসহ এ সেতুগুলো নির্মাণে কয়েক বছর সময় লাগতে পারে। আ ফ ম বাহাউদ্দিন নাছিমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, পদ্মা সেতুর অগ্রগতি সন্তোষজনক। জানুয়ারি ২০১৭ পর্যন্ত এ প্রকল্পের ৪০ শতাংশ ভৌত কাজ সম্পাদিত হয়েছে।

up-arrow