Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭

ঢাকা, রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭
প্রকাশ : বুধবার, ১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৪৯
কুমিল্লা বিভাগের নাম হবে ময়নামতি
নিজস্ব প্রতিবেদক ও কুমিল্লা প্রতিনিধি

প্রস্তাবিত কুমিল্লা বিভাগের নাম ময়নামতি বিভাগ হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। গতকাল পরিকল্পনা কমিশনের              এনইসি সম্মেলনকক্ষে একনেক সভা শেষে প্রধানমন্ত্রীকে উদ্ধৃতি করে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

২০১৫ সালের ১২ জানুয়ারি মন্ত্রিসভার বৈঠকে ময়মনসিংহকে অষ্টম প্রশাসনিক বিভাগ ঘোষণার সিদ্ধান্ত হয়। ওই বছরের ২৬ জানুয়ারি চট্টগ্রাম বিভাগকে ভেঙে কুমিল্লা ও নোয়াখালী অঞ্চল নিয়ে পৃথক বিভাগ করা যায় কি না, এ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরীক্ষা-নিরীক্ষা করতে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে নির্দেশনা দেন।

এদিকে, কুমিল্লা প্রতিনিধি জানান, প্রস্তাবিত ‘কুমিল্লা’ বিভাগের নাম কুমিল্লার পরিবর্তে ‘ময়নামতি’ নামে নামকরণ করার খবরে সচেতন মহলে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। দেশের প্রাচীনতম ও বৃহৎ জেলা ‘কুমিল্লা বিভাগ’ নাম বাদ দিয়ে ‘ময়নামতি বিভাগ’ নামে প্রস্তাবিত বিভাগ ঘোষণা না করার দাবি জানিয়ে গতকাল বিকালে মহানগরীর টাউন হল মাঠের সামনে বিক্ষোভ ও মানববন্ধন করেছে সচেতন নাগরিক সমাজ। বিকাল ৫টায় টাউন হলের প্রধান ফটকে ‘কুমিল্লা’ নামে বিভাগের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি আরফানুল হক রিফাত, রোটা. দিলনাঁশি মোহসেন, বীরচন্দ্র নগর মিলনায়তনের সাধারণ সম্পাদক আবিদুর রহমান জাহাঙ্গীর, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম রতন, সাংবাদিক অশোক বড়ুয়া প্রমুখ। পরে একটি বিক্ষোভ মিছিল বের হয়। এদিকে, সচেতন নাগরিক কমিটির কুমিল্লার সাবেক আহ্বায়ক বদরুল হুদা জেনু জানান, কুমিল্লার রাজনীতিবিদদের ঐক্য না থাকার সুযোগে হয়ত এটা করা হচ্ছে। ব্যবসায়ী নেতা শাহ মোহাম্মদ আলমগীর খান বলেন, বিভাগের নাম কুমিল্লা বিভাগ না হয়ে অন্য কোনো নাম হলে কুমিল্লাবাসী তা কোনোভাবেই মেনে নেবে না।

জেলা পরিষদের সাবেক প্রশাসক ও বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি আলহাজ মো. ওমর ফারুক বলেন, কুমিল্লা বিভাগের নাম কুমিল্লা বিভাগ হতে হবে, অন্য কোনো নাম কুমিল্লাবাসী গ্রহণ করবে না।

up-arrow