Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭
প্রকাশ : বুধবার, ১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৫০
আজ নতুন ইসির যাত্রা শুরু
নিজস্ব প্রতিবেদক

আজ শপথ গ্রহণের মধ্য দিয়ে আনুষ্ঠানিক যাত্রা শুরু করছে দ্বাদশ নির্বাচন কমিশন। বিকাল ৩টায় সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে শপথ গ্রহণ করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার নেতৃত্বে পাঁচ সদস্যের কমিশন।

নির্বাচন কমিশনাররা হলেন— মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদৎ হোসেন চৌধুরী। প্রধান বিচারপতি এস কে সিনহা নতুন সিইসি ও চার নির্বাচন কমিশনারকে শপথ পড়াবেন। শপথ নিয়ে নতুন সিইসি ও কমিশনাররা সরাসরি আগারগাঁও নির্বাচন ভবনে যাবেন। সেখানে ইসি সচিবালয়ের কর্মকর্তা ও কর্মচারীরা তাদের অভ্যর্থনা জানাবেন। পরে নতুন ইসি সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন। এদিকে গতকাল শেষ অফিস করেন বিদায়ী ইসির সর্বশেষ সদস্য মো. শাহনেওয়াজ। বিকালে ইসির কর্মকর্তা-কর্মচারীরা তাকে বিদায় জানান।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ৬ ফেব্রুয়ারি নতুন ইসি নিয়োগ দেন। ওই দিনই সার্চ কমিটি নতুন ইসির জন্য রাষ্ট্রপতির কাছে ১০ জনের নাম সুপারিশ করেন। সেই তালিকা থেকেই রাষ্ট্রপতি নতুন নির্বাচন কমিশন নিযুক্ত করেন। এর আগে রাষ্ট্রপতি নতুন ইসি গঠনের লক্ষ্যে ৩১ রাজনৈতিক দলের সঙ্গে পর্যায়ক্রমে সংলাপ করেন। এর ভিত্তিতে তিনি গত ২৫ জানুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ৬ সদস্যের সার্চ কমিটি গঠন করেছিলেন।

নতুন ইসিতে সাবেক আমলা, সাবেক সেনা কর্মকর্তা ও সাবেক বিচারক রয়েছেন। এই প্রথম একজন নারীও কমিশনার হলেন। সিইসি কে এম নুরুল হুদা ও কমিশনার রফিকুল ইসলাম সরকারের অবসরপ্রাপ্ত সচিব। মাহবুব তালুকদার সাবেক অতিরিক্ত সচিব। কবিতা খানম অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ এবং শাহাদৎ হোসেন চৌধুরী অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল।

গতকাল নতুন ইসির সদস্যদের অফিস কক্ষের সামনে নামফলক লাগানো হয়েছে। নতুন ইসিকে বরণ করতে সব প্রস্তুতি শেষ করেছে ইসি সচিবালয়। নির্বাচন ভবনে আসার পরে নতুন ইসিকে ফুলেল শুভেচ্ছা জানাবেন কর্মকর্তারা। এর পরে বাকি আনুষ্ঠানিকতা শেষ করবে ইসি সচিবালয়। ইসির সচিবালের কর্মকর্তারা বলেছেন, নতুন ইসি দায়িত্ব নেওয়ার দুদিন পরে রয়েছে একটি পৌরসভা নির্বাচন। তাই দায়িত্ব নেওয়ার পরে তাদের নির্বাচনী কাজ নিয়ে ব্যস্ত থাকতে হবে।

শাহনেওয়াজের বিদায় : গত ৮ ফেব্রুয়ারি বিদায় নেয় কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের চার সদস্য। তবে এই কমিশনের সর্বশেষ সদস্য শাহনেওয়াজের মেয়াদ গতকাল শেষ হয়েছে। একাই ৬ দিন কমিশনের দায়িত্বে ছিলেন এই কমিশনার। বিদায়ের আগে গতকাল বিকাল ৫টা পর্যন্ত অফিস করেন তিনি।

up-arrow