Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:১৭
রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রশংসায় মালয়েশীয় প্রধানমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক
রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রশংসায় মালয়েশীয় প্রধানমন্ত্রী

মিয়ানমারে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক। রোহিঙ্গাদের জন্য ত্রাণবাহী মালয়েশিয়ার জাহাজটি ইয়াঙ্গুনে বিরূপ অভিজ্ঞতায় পড়ার পর বাংলাদেশে এসে চট্টগ্রাম বন্দরে ভেড়ার  খবরে বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন  তিনি।

গত মঙ্গলবার ফেসবুকে ধন্যবাদ জানিয়ে তার ওই পোস্ট নিয়ে মালয়েশিয়ার বিভিন্ন পত্রিকায় প্রতিবেদনও প্রকাশ হয়েছে। ফেসবুক স্ট্যাটাসে নাজিব রাজাক লিখেছেন, ‘রোহিঙ্গাদের জন্য দুই হাজার টন পণ্য নিয়ে নটিক্যাল আলিয়া বাংলাদেশে পৌঁছেছে। মালয়েশিয়ার স্বেচ্ছাসেবী ও এর সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন। ধন্যবাদ জানাই বাংলাদেশকে এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে, যিনি এর শুভ সংকেত দিলেন। ’ উল্লেখ্য, রোহিঙ্গাদের জন্য পাঠানো মালয়েশিয়ার ত্রাণসামগ্রী বাংলাদেশে পৌঁছানো ও বিভিন্ন পদক্ষেপে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহায়তা করেছেন। এ জন্য বিশেষভাবে ধন্যবাদ জানান মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, ১৯৭৩ সালে যখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মালয়েশিয়া সফরে যান, তখন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন নাজিব রাজাকের বাবা আবদুল রাজাক হুসেন। দুই প্রধানমন্ত্রীর উত্তরসূরি হাসিনা ও নাজিব বর্তমানে দেশ দুটির সরকার প্রধানের দায়িত্বে।

মিয়ানমারের গোলযোগপূর্ণ রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য ত্রাণসামগ্রী পাঠায় মালয়েশিয়া।

১৩ ফেব্রুয়ারি নটিক্যাল আলিয়া নামের জাহাজটি চট্টগ্রাম বন্দরে এসে ভেড়ে। জাহাজে ১৬ টিইইউস দৈর্ঘ্যের কনটেইনার, ১ টিইইউস কনটেইনার এবং এক হাজার চারশ মেট্রিক টন কার্গো পণ্য রয়েছে। রোহিঙ্গা মুসলিমদের জন্য খাবার ও অন্যান্য ত্রাণসামগ্রী নিয়ে জাহাজটি এ মাসের শুরুর দিকে মালয়েশিয়া থেকে রওনা হয়ে ৯ ফেব্রুয়ারি ইয়াঙ্গুনে পৌঁছলে সেখানে বিক্ষোভের মুখে পড়েছিল। তবে পরে জাহাজে থাকা ৫০০ টন খাবার ও ওষুধসহ বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রী ইয়াঙ্গুনে সরবরাহের পর সেটি বাকি পণ্য নিয়ে বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হয়।

up-arrow