Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭
প্রকাশ : মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২০ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:১৩
কুমিল্লা সিটি ভোট সুনামগঞ্জে উপনির্বাচন ৩০ মার্চ
নিজস্ব প্রতিবেদক

আটকে থাকা কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন এবং শূন্য ঘোষিত সুনামগঞ্জ-২ আসনে উপনির্বাচন হবে ৩০ মার্চ। নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা গতকাল নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে আলাদাভাবে দুই নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

তিনি জানান, এ দুই নির্বাচনে অংশ নিতে আগ্রহীরা ২ মার্চ পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। সুনামগঞ্জ-২ আসনের উপনির্বাচনে ৫ মার্চ মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে। প্রার্থিতা প্রত?্যাহার করা যাবে ১৩ মার্চ পর্যন্ত। আর কুমিল্লায় ৫ ও ৬ মার্চ যাচাই-বাছাই শেষে ১৪ মার্চ পর্যন্ত প্রার্থিতা প্রত?্যাহার করা যাবে। দুপুরে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে নতুন সিইসির সঙ্গে উপস্থিত ছিলেন ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহ ও জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান। এ ছাড়া তফসিল ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যে এ দুই নির্বাচনী এলাকায় সব ধরনের প্রচার বন্ধ করতে বলা হয়েছে। এ ক্ষেত্রে প্রতীক বরাদ্দের পর প্রার্থীরা আনুষ্ঠানিক প্রচারণায় নামতে পারবেন। এদিকে এ দুই নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে রাজনৈতিক দলসহ সবার সহযোগিতা চেয়েছেন নতুন সিইসি। তিনি বলেন, ‘আমরা চাই এ ভোট প্রতিযোগিতামূলক হোক, সবাই অংশ নিক। এতে সুষ্ঠুভাবে ভোট হবে। ’

কুমিল্লা সিটি ভোট : কুমিল্লা সিটিতে এবারে দ্বিতীয় ভোট। প্রথম নির্বাচন হয়েছিল ২০১১ সালে নির্দলীয় প্রতীকে। এবার দলীয়ভাবে ভোট হচ্ছে। মেয়র পদে দলীয় প্রার্থীদের দলের প্রত্যয়ন লাগবে। স্বতন্ত্র মেয়র প্রার্থীদের ৩০০ ভোটারের সমর্থনসূচক তালিকা দিতে হবে। কাউন্সিলর পদে নির্দলীয় ভোট হবে। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২ মার্চ, বাছাই ৫ ও ৬ মার্চ, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৪ মার্চ ও ভোট ৩০ মার্চ। এ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা নিয়োগ করা হয়েছে কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিব উদ্দিন মণ্ডলকে। তার সঙ্গে নয়জন সহকারী রিটার্নিং কর্মকর্তা রয়েছেন। এ সিটিতে মোট ভোটার ২ লাখ ৭ হাজার ৩৮৪ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ২ হাজার ৩২৯ জন আর মহিলা ১ লাখ ৫ হাজার ৫৫ জন। সিটি করপোরেশনটি ২৭টি সাধারণ ও ৯টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে গঠিত। নির্বাচনে মোট ৬৫টি কেন্দ্রে ৪২১টি ভোটকক্ষ থাকবে। কুমিল্লায় প্রথমবার ইভিএমে পুরো সিটি করপোরেশনে ভোট হয়েছিল। ৮ ফেব্রুয়ারি এ সিটির মেয়াদ শেষ হয়। কিন্তু আইনি জটিলতার কারণে কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন আটকে ছিল।

২০১২ সালের ৫ জানুয়ারি প্রথমবারের মতো কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন হয়। আর এই সিটি করপোরেশনে প্রথম সভা হয় একই বছরের ৯ ফেব্রুয়ারি। সে হিসেবে ৮ ফেব্রুয়ারি এই সিটির নির্বাচনের মেয়াদ শেষ হয়েছে। কেননা স্থানীয় সরকার আইন অনুসারে মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিন আগে নির্বাচন করার আইনি বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু মামলা জটিলতায় নির্ধারিত সময়ে নির্বাচন করতে পারেনি বিগত ইসি।

সুনামগঞ্জ-২ উপনির্বাচন : রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমার শেষ সময় ২ মার্চ, বাছাই ৫ মার্চ, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৩ মার্চ ও ভোট ৩০ মার্চ। এ নির্বাচনে সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে রিটার্নিং কর্মকর্তা এবং সুনামগঞ্জ সদর ও দিরাই উপজেলা নির্বাচন কর্মকর্তাদের সহকারী রিটার্নিং কর্মকর্তা করা হয়েছে। এ আসনে মোট ভোটার ২ লাখ ৫২ হাজার ৪৩০ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ২৬ হাজার ২২৮ ও মহিলা ১ লাখ ২৬ হাজার ২০২ জন। দিরাই ও শাল্লা উপজেলা নিয়ে সুনামগঞ্জ-২ আসনটি গঠিত। দুই উপজেলায় ১৩টি ইউনিয়ন রয়েছে। এ আসনের ১১০টি কেন্দ্রে ৫০২টি ভোটকক্ষ রয়েছে। ৫ ফেব্রুয়ারি সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুর পর আসনটি শূন্য ঘোষণা হয়।

এই পাতার আরো খবর
up-arrow