Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭
প্রকাশ : বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০২
রোহিঙ্গা পরিস্থিতি দেখলেন ইয়াংহি লি
প্রতিদিন ডেস্ক
রোহিঙ্গা পরিস্থিতি দেখলেন ইয়াংহি লি

বাংলাদেশে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে কক্সবাজার এসেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াংহি লি। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে ইয়াংহি লি বেসরকারি একটি বিমানে করে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান।

এ সময় তাকে স্বাগত জানান কক্সবাজারে কর্মরত আন্তর্জাতিক সংস্থা জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) প্রতিনিধিরা। এরপর ইয়াংহি কক্সবাজারের উখিয়া উপজেলার বালুখালী অনিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান। তিনি সেখানে অবস্থান নেওয়া রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন এবং তাদের অবস্থা পর্যবেক্ষণ করেন।

জাতিসংঘের বিশেষ দূত রোহিঙ্গাদের পরিস্থিতি জানতে গত ১৯ ফেব্রুয়ারি রাতে বাংলাদেশে আসেন। পরের দিন তিনি পররাষ্ট্রমন্ত্রী এ এইচ এম মাহমুদ আলী এবং প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমসহ উচ্চপদস্থ কর্মকর্তা ও কূটনীতিকদের সঙ্গে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে কথা বলেন।

কক্সবাজারে কর্মরত আইএমওর কর্মকর্তারা জানিয়েছেন, মিয়ানমারের রাখাইন প্রদেশে গত ৯ অক্টোবর থেকে রোহিঙ্গাদের ওপর কী ধরনের মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে— সে বিষয়টি এখানে আসা রোহিঙ্গাদের কাছ থেকে জানতে চাইবেন। পরে তিনি জাতিসংঘ মহাসচিবের কাছে বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের বিষয়ে একটি প্রতিবেদন পেশ করবেন বলে জানা গেছে। এর আগে ইয়াংহি লি গত জানুয়ারি মাসের ১০ থেকে ২১ তারিখ পর্যন্ত মিয়ানমার সফর করেন। সফর শেষে মিয়ানমারের রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে একটি প্রতিবেদন পেশ করেছেন।

up-arrow