Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২২ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:২৩
বয়স্কদের নিয়ে জাপানে ভাষণ
নিজস্ব প্রতিবেদক
বয়স্কদের নিয়ে জাপানে ভাষণ

বয়স্কদের সমস্যা ও স্বাস্থ্যসেবা নিয়ে জাপানের রাজধানী টোকিওতে আন্তর্জাতিক সামাজিক ব্যবসা ফোরামে ভাষণ দিলেন শান্তিতে নোবেলজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস। সেখানে তিনি, অবসরে যাওয়া নাগরিকদের জন্য সামাজিক ব্যবসা প্রতিযোগিতা এবং এ জন্য একটি তহবিল গঠনের প্রস্তাব দেন।

গত ২১ ফেব্রুয়ারি টোকিও-এর কিউশু বিশ্ববিদ্যালয় ও আসাহি পত্রিকা আয়োজিত এসডিজি সংশ্লিষ্ট স্বাস্থ্যসেবা সংক্রান্ত প্রথম সামাজিক ব্যবসা আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথির ভাষণে তিনি এসব প্রস্তাব উপস্থাপন করেন।

রাজধানীর ইউনূস সেন্টার গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, প্রফেসর ইউনূস বয়স্ক সমাজ, স্বাস্থ্যসেবার পরিবর্তিত ধরন ও এই সামাজিক চাহিদাটি পূরণে তরুণ সমাজ কী ভূমিকা পালন করতে পারে সে বিষয়ে বিস্তারিত কথা বলেন। টোকিওর গভর্নর ও জাপানের সাবেক পরিবেশমন্ত্রী মিস ইউরিকো কোইকে-ও অনুষ্ঠানে বক্তব্য রাখেন। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও শিল্পপ্রতিষ্ঠানের কর্মকর্তারা এসব অনুষ্ঠানে শ্রোতা হিসেবে উপস্থিত ছিলেন। এ ছাড়াও প্রফেসর ইউনূস কিউশু বিশ্ববিদ্যালয় ইউনূস-শীকি সামাজিক ব্যবসা কেন্দ্র আয়োজিত ইউনূস ও যুব সামাজিক ব্যবসা ডিজাইন প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার প্রদান করেন। সামাজিক ব্যবসার ধারণা প্রয়োগ করে টোকিওর নারী উদ্যোক্তাদের জন্য একটি নগর-ব্যাপী কর্মসূচি গড়ে তোলা নিয়ে টোকিওর গভর্নর প্রফেসর ইউনূসের সঙ্গে একটি বিশেষ বৈঠকও করেন।

এই পাতার আরো খবর
up-arrow