Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২২ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:২৪
আত্মার আনন্দ মাতৃভূমি
নিজস্ব প্রতিবেদক
আত্মার আনন্দ মাতৃভূমি

বরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেছেন, আমাদের দেশের লাখ লাখ মানুষ বিদেশ চলে যাচ্ছেন। কেউ কেউ যাচ্ছেন চিরদিনের জন্য।

কোনো মানুষের মধ্যে যদি আলো থাকে তাহলে তিনি দেশ ত্যাগ করতে পারেন না। তিনি বলেন, প্রতিটি মানুষের আত্মার আনন্দ হচ্ছে তার মাতৃভূমি। বিদেশ গিয়ে বড় কাজ করা কঠিন। এই গরিব দেশটাকে মেধাবী মানুষদের ভালোবাসতে হবে। গতকাল দুপুরে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে তার লেখা ‘ভাঙো দুর্দশার বৃত্ত’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। কোয়ান্টাম ফাউন্ডেশনের চেয়ারম্যান শহীদ আল বোখারী মহাজাতকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ফাউন্ডেশনের মহাপরিচালক মাদাম নাহার আল বোখারী। অনুষ্ঠানের প্রধান অতিথি প্রকৌশলী শিক্ষাবিদ অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেন, আলোর ফেরিওয়ালা আবদুল্লাহ আবু সায়ীদ একজন আশাবাদী মানুষ। বিশ্বসাহিত্য কেন্দ্রের মাধ্যমে তিনি একটি নতুন প্রজন্ম গড়ে তুলেছেন।  

আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, আমি মনে করি, বাংলাদেশ অনেক বড় হবে। বাংলাদেশ পৃথিবীর শ্রেষ্ঠ দেশ হবে। আমাদের জাতির মধ্যে অসম্ভব মেধা রয়েছে। ঢাকা শহরের রাস্তাগুলো বিভিন্ন মানুষের নামে নামকরণের সমালোচনা করে তিনি বলেন, এই দেশে কি আরও অনেক বড় মানুষের জন্ম হবে না। তখন আমরা কী করব? আমরা সব রাস্তার নাম দিয়ে দিলাম। প্রকাশনা অনুষ্ঠানের আগে গ্রন্থটি রচনার পটভূমি ও আবদুল্লাহ আবু সায়ীদকে নিয়ে একটি তথ্যচিত্র প্রদর্শিত হয়। কোয়ান্টাম ফাউন্ডেশন প্রকাশিত বইটি একুশের গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে।

এই পাতার আরো খবর
up-arrow