Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭
প্রকাশ : রবিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:৪৮
সড়কে ঝরল আরও ১৪ প্রাণ
ঢাকায় নিহত মেডিকেল ছাত্রী, সহপাঠীদের বিক্ষোভ
নিজস্ব প্রতিবেদক
সড়কে ঝরল আরও ১৪ প্রাণ
সাদিয়া

সড়কে মৃত্যুর মিছিল চলছেই। এ মিছিল দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে।

প্রতিদিনই কোথাও না কোথাও মর্মান্তিক সড়ক দুর্ঘটনা ঘটছে। মানুষ প্রাণ হারাচ্ছে, আহত হচ্ছে। দুর্ঘটনা রোধে সরকার বিভিন্ন সময় নানা পদক্ষেপ নিলেও কাজে আসছে না কিছুই। অভিযোগ অনুযায়ী, সুযোগ পেলেই যানচালকরা নিয়ন্ত্রণহীন হয়ে পড়ছেন। ফলে দুর্ঘটনা বাড়ছে। সংশ্লিষ্টরা আশঙ্কা প্রকাশ করে বলছেন, অতীতের তুলনায় সড়ক দুর্ঘটনা অনেক বৃদ্ধি পেয়েছে। প্রতিদিনই সড়কে ঝরছে প্রাণ, অনেকে পঙ্গুত্ববরণ করছে। এটা প্রতিরোধে দ্রুত পদক্ষেপ নিতে হবে। পরিবহন বিশেষজ্ঞরা বলছেন, আপাতদৃষ্টিতে বাংলাদেশে সড়ক দুর্ঘটনা কমছে মনে হলেও আসলে  কমছে না। জাতিসংঘে বাংলাদেশসহ সদস্য দেশগুলো অঙ্গীকার করেছিল ২০১১ থেকে ২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনা অর্ধেকে নামিয়ে আনার। কিন্তু বাংলাদেশে উল্টো দুর্ঘটনা ও হতাহতের সংখ্যা বাড়ছে। সুদূরপ্রসারী পরিকল্পনা ছাড়া দুর্ঘটনা কমানো সম্ভব নয়। বিশ্লেষকরা সড়ক দুর্ঘটনার অন্যান্য কারণ হিসেবে ফুটপাথ দখল, ওভারটেকিং, ওভারস্পিড ও ওভারলোড, হেলপার দিয়ে গাড়ি চালানো, রাস্তাঘাটের নির্মাণ ত্রুটি, গাড়ির ত্রুটি, যাত্রীদের অসতর্কতা, ট্রাফিক আইন না মানা, চলন্ত অবস্থায় মোবাইল বা হেডফোন ব্যবহার করা, মাদক সেবন করে যানবাহন চালানো, মহাসড়ক ক্রসিংয়ে ফিডার রোডের যানবাহন উঠে যাওয়া ইত্যাদির কথা বলছেন।

ঢাকায় মেডিকেল ছাত্রীর মৃত্যু : গতকাল সকালে পুরান ঢাকার বংশালে বাসের ধাক্কায় সাদিয়া হাসান খান (২২) নামে ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজের পঞ্চম বর্ষের এক ছাত্রীর মৃত্যু হয়েছে। আহত হয়েছেন নিহতের মা শাহিন সুলতানা জলি। তিনি ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। নিহতের বাবার নাম হাসানুজ্জামান। তাদের গ্রামের বাড়ি রাজশাহীর হরগ্রাম বাজারের রাজপাড়ায়।

এদিকে সড়ক দুর্ঘটনায় সাদিয়া নিহতের ঘটনার প্রতিবাদে পুরান ঢাকার রায় সাহেব বাজার মোড় প্রায় এক ঘণ্টা অবরোধ করে প্রতিবাদ করেন শিক্ষার্থীরা। এতে ওই রাস্তার সঙ্গে গুলিস্তান, যাত্রাবাড়ী, সদরঘাট, বাবুবাজার যাওয়ার পথ বন্ধ হয়ে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। আগামী ২৪ ঘণ্টার মধ্যে দায়ী বাসচালককে গ্রেফতার করা না হলে আবার সড়ক অবরোধের আলটিমেটাম দেন শিক্ষার্থীরা। এর আগে দুপুর সাড়ে ১২টায় সাদিয়ার জানাজা নামাজ অনুষ্ঠিত হয়। জানাজায় রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ও ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, মেডিকেল কলেজটির অধ্যক্ষ এম এ আবুল বাশারসহ শতাধিক শিক্ষার্থী অংশ নেন। জানাজার আগে ফজলে হোসেন বাদশা বলেন, ‘একজন হবু চিকিৎসকের অকালমৃত্যু মানে রাষ্ট্রীয় বড় ক্ষতি, জনগণের ক্ষতি। আমি সরকারের কাছে আহ্বান জানাচ্ছি, দ্রুত ঘাতক বাসচালককে গ্রেফতার করে আইনের মাধ্যমে তার শাস্তি দেওয়া হোক। ’ কক্সবাজার প্রতিনিধি জানান, কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কে আলাদা দুর্ঘটনায় চার পর্যটকসহ ছয়জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও অন্তত ১০ জন। গতকাল সকালে চকরিয়ার হারবাং ও রামুর পানির ছড়ায় এ ঘটনা দুটি ঘটে। পুলিশের চকরিয়া সার্কেলের এএসপি কাজী মতিউল ইসলাম জানান, পর্যটকবাহী মাইক্রোবাসটি ঢাকা থেকে কক্সবাজার যাচ্ছিল। সকাল ৮টার দিকে গাড়িটি চকরিয়া হারবাংয়ের গয়ালমারায় পৌঁছলে মানসিক ভারসাম্যহীন এক ব্যক্তিকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। এতে ঘটনাস্থলে মারা যান চালক আমির হোসেন, কুমিল্লার হোমনার স্বপন মিয়ার স্ত্রী সুমি, ঢাকার বাসাবোর আইয়াস আলীর ছেলে সাথী ও অজ্ঞাত এক নারী। এদিকে রামু তুলাবাগান হাইওয়ে থানার এসআই আবদুল আওয়াল জানান, ভোরে মহাসড়কের রামু উপজেলার পানির ছড়া এলাকার মালবাহী পিকআপ নিয়ন্ত্রণ হারালে দুজন যাত্রী মারা যান। তারা হলেন রামু চৌমুহনীর ফল ব্যবসায়ী জয়নাল আবেদীন ও উখিয়ার রত্নাপালং ভালুকিয়ার তৈয়ব। এ ঘটনায় পিকআপ চালক অনু বড়ুয়া আহত হয়ে কক্সবাজার সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। টাঙ্গাইল প্রতিনিধি জানান, গতকাল দুপুরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের টাঙ্গাইল সদর উপজেলার আশেকপুর বাইপাস এলাকায় ট্রাক-সিএনজি সংঘর্ষে মা ও ছেলে নিহত হয়েছেন। মৃতরা হলেন মা সাফিয়া আক্তার (২১) ও ছেলে সাখাওয়াত (১)। নিহতদের বাড়ি সদর উপজেলার করটিয়ায়। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত চারজন। এলেঙ্গা ফাঁড়ির এসআই শাহ আলম জানান, ঘাতক ট্রাক ও চালক সোহাগকে আটক করা হয়েছে।

চুয়াডাঙ্গা প্রতিনিধি জানান, শুক্রবার রাতে চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার বন্ডবিল রেলগেটের অদূরে ব্যাটারিচালিত ভ্যানের ধাক্কায় নিহত হয়েছেন মোটরসাইকেল চালক সানোয়ার হোসেন (২৮)। তিনি আলমডাঙ্গার কালিদাসপুর গ্রামের সুন্নত আলীর ছেলে। এ ঘটনায় ভ্যানচালকসহ তিনজন আহত হন। রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জানান, গতকাল সকালে রাজশাহীর গোদাগাড়ীতে ট্রাকের ধাক্কায় রেজাউল করিম (৫৬) নামে এক সাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। তার বাড়ি উপজেলার সমাসপুর গ্রামে। দিনাজপুর প্রতিনিধি জানান, গতকাল সকালে দিনাজপুর-রংপুর মহাসড়কের দিনাজপুর সদর উপজেলার নশিপুরে বাসের চাপায় এক স্কুলশিক্ষক নিহত হয়েছেন। তার নাম রফিকুল ইসলাম (৪২)। তিনি নশিপুর স্কুল অ্যান্ড কলেজের সহকারী শিক্ষক। এ ঘটনায় মজিবর রহমান নামে আরেক শিক্ষক আহত হয়েছেন। ঝিনাইদহ প্রতিনিধি জানান, সকালে ঝিনাইদহে সড়ক দুর্ঘটনায় চুয়াডাঙ্গা সরকারি কলেজের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক এহতেশামুল হক নতুন নিহত হয়েছেন। আহত হয়েছেন ওই কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জাহাঙ্গীর আলম। বগুড়া থেকে নিজস্ব প্রতিবেদক জানান, গতকাল দুপুরে বগুড়ার ধুনটে শ্যালো মেশিন চালিত ভটভটি ও ট্রলির সংঘর্ষে আবুল কালাম (৫০) নামে এক গরু ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। তার বাড়ি উপজেলার নলডাঙ্গা গ্রামে। এ ছাড়া ভটভটি চালকসহ আরও পাঁচ গরু ব্যবসায়ী আহত হয়েছেন। তাদের ধুনট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। ধুনট থানার এসআই খোকন কুণ্ডু জানান, ভটভটি ও ট্রলি আটক করা হয়েছে।

up-arrow