Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭
প্রকাশ : বুধবার, ১ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৩০
সংশোধিত এডিপি অনুমোদন
বেড়েছে প্রকল্প কমেছে বরাদ্দ
নিজস্ব প্রতিবেদক

নতুন প্রকল্প অন্তর্ভুক্ত করে বরাদ্দ কিছুটা কমিয়ে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি অনুমোদিত হয়েছে। গতকাল প্রধানমন্ত্রী ও জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (এনইসি) চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এটি অনুমোদিত হয়।

রাজধানীর শেরেবাংলানগরে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলনকক্ষে এ সভা হয়।

চলতি অর্থবছরের (২০১৬-১৭) স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসহ আরএডিপির আকার দাঁড়িয়েছে ১ লাখ  ১৯ হাজার কোটি টাকা। বাজেটে সামগ্রিক এডিপির আকার ছিল প্রায় ১ লাখ ২৩ হাজার কোটি টাকা। সে ক্ষেত্রে সংশোধিত এডিপিতে বরাদ্দ কমেছে প্রায় ৪ হাজার কোটি টাকা। অবশ্য বরাদ্দে এই হেরফের হয়েছে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের নিজস্ব উন্নয়ন ব্যয়ে। মূল এডিপির আকার অপরিবর্তিত রয়েছে। মূল এডিপিতে বরাদ্দসহ মোট প্রকল্প ছিল ১ হাজার ২৭৮টি। সেখান থেকে ৩০৩টি বাড়িয়ে সংশোধিত এডিপিতে প্রকল্প সংখ্যা দাঁড়াচ্ছে ১ হাজার ৫৮১টি। এর মধ্যে নতুন অনুমোদিত প্রকল্প রয়েছে ২৭২টি। সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের ব্রিফ করেন। এ সময় উপস্থিত ছিলেন সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম, পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম প্রমুখ। আরএডিপি বাস্তবায়নে সরকারি তহবিল থেকে ৭৭ হাজার ৭০০ কোটি, বৈদেশিক সহায়তা থেকে ৩৩ হাজার কোটি এবং স্বায়ত্তশাসিত সংস্থার নিজস্ব তহবিল থেকে ৮ হাজার ৬০০ কোটি টাকা অর্থায়ন করা হবে। মূল এডিপিতে সরকারি তহবিল থেকে ৭০ হাজার ৭০০ কোটি ও বৈদেশিক সহায়তা খাতে ৪০ হাজার কোটি টাকা বরাদ্দ ছিল। ব্যয় করতে না পারায় আরএডিপিতে বৈদেশিক সহায়তা খাতে প্রায় ৭ হাজার কোটি টাকা কমানো হয়েছে। তবে ওই পরিমাণ অর্থ আবার সরকারি খাতে বরাদ্দ বাড়িয়ে ভারসাম্য রক্ষা করা হয়েছে।

 পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বৈদেশিক সহায়তার তহবিল থেকে যে ৭ হাজার কোটি টাকা কমানো হয়েছে, সরকারের নিজস্ব তহবিল থেকে তা বাড়িয়ে দিয়ে মূল এডিপির আকার আগের মতোই রাখা হয়েছে।

পদ্মা সেতুর বরাদ্দ নিয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘এটি আমাদের স্বপ্নের প্রকল্প। এ প্রকল্পে পুরো অর্থবছরে যা ব্যয় হবে তা-ই তার বরাদ্দ হিসেবে বিবেচিত হবে। ’ এডিপি বাস্তবায়ন নিয়ে সন্তোষ প্রকাশ করেন তিনি।

up-arrow