Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ২ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১ মার্চ, ২০১৭ ২৩:৪১
শিল্পকে বিশ্ব প্রতিযোগিতায় আনতে হবে
নিজস্ব প্রতিবেদক
শিল্পকে বিশ্ব প্রতিযোগিতায় আনতে হবে

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, দেশীয় শিল্পকে বিশ্বের সঙ্গে প্রতিযোগিতায় আনতে হবে। প্রতিযোগিতা করে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদের শিল্পকে টিকে থাকতে হবে।

তিনি গতকাল রাজধানীর একটি হোটেলে সুইডেন দূতাবাসের অয়োজনে ‘বাংলাদেশ : পরবর্তী প্রজন্মের জন্য একটি স্মার্ট উৎপাদন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে হবে’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন। ঢাকায় নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিসেলের সঞ্চালনায় সেমিনারে উপস্থিত ছিলেন বিআইডির চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম। শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশ মধ্য আয়ের দেশে পরিণত হতে যাচ্ছে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে প্রতিযোগিতামূলক শিল্প গড়ে তুলতে সব ধরনের প্রস্তুতি নিতে হবে। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বাংলাদেশের অন্যতম ব্যবসায়িক পার্টনার। তাদের কাছ থেকে আমরা অস্ত্র ছাড়া সবকিছুতেই সহযোগিতা পাচ্ছি। তিনি বলেন, গার্মেন্টস সেক্টর শিল্পের উন্নয়নে ভূমিকা রাখছে। এ শিল্প আমাদের অর্থনীতিকে সমৃদ্ধ করেছে। অন্যান্য শিল্পের ক্ষেত্রেও আমাদের উন্নয়ন ঘটাতে হবে। উন্নত বিশ্বের সঙ্গে প্রতিযোগিতা করতে হলে উৎপাদন ব্যবস্থা এবং প্রযুক্তি ক্ষেত্রেও উন্নয়ন করতে হবে।

তিনি উল্লেখ করেন, গত কয়েক বছরে আমরা শিল্প কারখানায় কাজের পরিবেশ উন্নত করেছি। যেসব খাতে আমরা পিছিয়ে আছি সেখানেও সরকার আন্তরিকভাবে কাজ করছে। আমু বলেন, শিল্প উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশকে সুন্দর সিদ্ধান্ত নিতে হবে।

সংশ্লিষ্ট সংবাদ

এই পাতার আরো খবর
up-arrow