Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭
প্রকাশ : সোমবার, ৬ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৫ মার্চ, ২০১৭ ২৩:৩৮
আজ ১৪ উপজেলায় ভোট, লড়বে নৌকা ধানের শীষ
নিজস্ব প্রতিবেদক

দেশের সাত বিভাগের ১৪টি উপজেলা ও চার পৌরসভায় বিভিন্ন পদে ভোট হবে আজ। সকাল ৮টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত টানা ভোট চলবে।

এ নির্বাচনকে ঘিরে নতুন নির্বাচন কমিশন (ইসি) সব ধরনের প্রস্তুতি শেষ করেছে। ইতিমধ্যে নির্বাচনী এলাকায় নির্বাচনী সামগ্রী পৌঁছেছে। মাঠে রয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। উপজেলা পরিষদ  চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে প্রথমবারের মতো ভোট হচ্ছে এবার। এ নির্বাচনে নৌকা-ধানের শীষের লড়াই হবে বলে মনে করছেন নির্বাচন বিশ্লেষকরা। সেই সঙ্গে নির্বাচনে কোনো ধরনের অনিয়ম বা অভিযোগ যাতে না ওঠে তা মাথায় রেখে নির্বাচনী কর্মকর্তাদের কঠোর নির্দেশনাও দিয়েছে ইসি সচিবালয়। কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশন আজকের  ভোটকে ‘ইমেজ রক্ষা’র নির্বাচন হিসেবেই অভিহিত করছে।   ভোটের আগের রাতে কেন্দ্র দখল বা ব্যালট পেপার নিয়ে কারচুপির ‘দুঃসাহস কেউ দেখাবে না বলে মন্তব্য করেন ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ। তিনি বলেন, যে কোনো মূল্যে সুষ্ঠু নির্বাচন করা হবে।

এদিকে বিগত কমিশনের বিরুদ্ধে নির্বাচন নিয়ে নানা অভিযোগ থাকলেও বর্তমান কমিশনসংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় গিয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত বৈঠক করেছে। কাজেই নির্বাচনে বাড়তি সতর্কতা অবলম্বন করছেন তারা।

৬ ফেব্রুয়ারি নিয়োগ পাওয়ার এক মাসের মাথায় বড় পরিসরে ভোট করতে যাচ্ছে নতুন ইসি। ১৫ ফেব্রুয়ারি দায়িত্ব নিয়েই নবনিযুক্ত সিইসি কে এম নূরুল হুদা বলেছিলেন, নিরপেক্ষভাবে দায়িত্ব পালনে আপসহীন থাকবেন। ক্ষমতাসীনরা নতুন ইসির পক্ষে কথা বললেও বিএনপির সমালোচনার মধ্যে রয়েছেন তারা। কিশোরগঞ্জের  হোসেনপুর গিয়ে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, অত্যন্ত গুরুত্বপূর্ণ এই নির্বাচনের ওপর নির্বাচন কমিশনের ইমেজ নির্ভর করছে। কারণ এটা হচ্ছে এই নির্বাচন কমিশনের অধীনে প্রথম নির্বাচন। অবশ্যই ২২  ফেব্রুয়ারি রাঙ্গামাটির বাঘাইছড়িতে পৌর নির্বাচনও করেছে নতুন ইসি। তাও শান্তিপূর্ণ হয়েছে।

ইসি সচিবালয় জানিয়েছে, নির্বাচনী এলাকায় টহল শুরু করেছে বিজিবি ও র‌্যাবের সদস্যরা। চার দিনের জন্য মাঠে  নেমেছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এ ছাড়া নির্বাচন মনিটরিংয়ের জন্য আইনশৃঙ্খলা সমন্বয় সেল গঠন করেছে ইসি। আজ ভোটের দিন ইসি সচিবালয়ে এই টিম কাজ করবে। তারা নির্বাচন কমিশনকে আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে অবহিত করবে।  

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, যে সব উপজেলায় উপ-নির্বাচন আছে, সেগুলোতে ২ জন এক্সিকিউটিভ ও ১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। এ ছাড়া তিন উপজেলার সাধারণ নির্বাচনে প্রত্যেক উপজেলার জন্য ৪ জন এক্সিকিউটিভ ও ১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। অন্যদিকে সাধারণ ভোটকেন্দ্রের জন্য ১৫ জন এবং গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রের জন্য ১৬ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত থাকবে।  

যে কোনো মূল্যে সুষ্ঠু নির্বাচন— সচিব : গতকাল ভোটের আগের দিন ইসি সচিব ব্রিফিংয়ে জানান, এ নির্বাচনের প্রস্তুতি শতভাগ নিশ্চিত করা হয়েছে। সুষ্ঠুভাবে  ভোট করতে যা করা প্রয়োজন সবই করা হবে। বিগত কমিশন নানাভাবে সমালোচিত হওয়ায় বর্তমান ইসি বেশ সতর্ক রয়েছে বলে তিনি জানান। তিনি বলেন, ভোটের পরিবেশ অনুকূলে রয়েছে। এখন পর্যন্ত কোনো অস্বাভাবিক পরিস্থিতি নেই। সচিব বলেন, ভোটের আগের রাতে ভোট যাতে কারচুপি না হয়, এজন্য পুরো কমিশন মাঠে গিয়ে  বৈঠক করেছে। তারা নির্দেশনা দিয়েছেন কাউকে ছাড় দেওয়া হবে না। ইসি সচিব জানান, যে কোনো মূল্যে সুষ্ঠু নির্বাচন করা হবে। এ জন্য সবার সহযোগিতাও চান তিনি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অভিযোগ আমলে নেওয়া হচ্ছে না, এ কথাটা ঠিক না। তবে যত অভিযোগ আসছে, তার মধ্যে খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হয়েছে।

যে ১৮টি এলাকায় ভোট আজ : উপজেলা পরিষদের  চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে প্রথমবারের মতো ভোট হচ্ছে আজ। তিনটি পদেই ভোট হচ্ছে সিলেটের ওসমানী নগর, খাগড়াছড়ির গুইমারা ও সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা পরিষদে। বাকি ১১ উপজেলায় উপ-নির্বাচন হচ্ছে। এসব উপজেলা হচ্ছে— চেয়ারম্যান পদে বরিশালের বানারীপাড়া,  গৌরনদী, পটুয়াখালীর রাঙ্গাবালী, কুমিল্লার আদর্শ সদর, পাবনার সুজানগর, নাটোরের বড়াইগ্রাম, কিশোরগঞ্জের  হোসেনপুর।

ভাইস চেয়ারম্যান পদে নীলফামারীর জলঢাকা, সাতক্ষীরার কলারোয়া ও বাগেরহাটের মোরেলগঞ্জ। নারী ভাইস  চেয়ারম্যান পদে পাবনার ঈশ্বরদীতে ভোট হবে। আরও চার  পৌরসভায় ভোট রয়েছে। এগুলো হচ্ছে— টাঙ্গাইলের সখীপুরের ২ নম্বর সাধারণ ওয়ার্ডের, পটুয়াখালীর গলাচিপায়  মেয়র পদে, রাজশাহীর আড়ানী পৌরসভার ১ নম্বর সংরক্ষিত ওয়ার্ড ও শেরপুর পৌরসভার ৭ নম্বর সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে উপ-নির্বাচনে ভোট হবে।

আমাদের নিজস্ব প্রতিবেদক, সিলেট জানান, সিলেটের নবগঠিত ওসমানীনগর উপজেলা পরিষদেও ভোট আজ। ২০১৪ সালের ২ জুন উপজেলা ঘোষণার পর প্রথমবারের মতো এ উপজেলায় নির্বাচন হচ্ছে। এ নির্বাচনে চেয়ারম্যান পদে বিএনপির একক প্রার্থীর বিরুদ্ধে লড়ছেন আওয়ামী লীগের দুজন। এ ছাড়া জাতীয় পার্টির চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে নির্বাচনে অংশ নিয়েছে। এ ছাড়া ভাইস চেয়ারম্যান পদে ২ জন ও সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আতাউর রহমান, বিদ্রোহী প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন জেলা আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক আক্তারুজ্জামান চৌধুরী জগলু। বিএনপির প্রার্থী হিসেবে ধানের শীষ প্রতীকে ময়নূল ইসলাম চৌধুরী ও জাতীয় পার্টির শিব্বির আহমদ লাঙ্গল প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। উপজেলার মোট ৫২টি কেন্দ্রের মধ্যে প্রশাসন ৪২টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে।

খাগড়াছড়ি প্রতিনিধি জানান,

খাগড়াছড়ির নবগঠিত গুইমারা উপজেলা পরিষদেরও প্রথম নির্বাচন আজ। প্রশাসন ১৪টি ভোট কেন্দে র ৯৮টি বুথে ভোট গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। আওয়ামীলীগ, বিএনপি, সতন্ত্র প্রার্থী মিলে চেয়ারম্যান পদে ৩জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৪জন প্রার্থী রয়েছে। সব মিলে মোট ৯জন প্রার্থী নির্বাচনী লড়াইয়ে প্রতিদ্বন্ধীতা করছে। নবগঠিত গুইমারা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে  আওয়ামী লীগ নৌকার প্রার্থী  মেমং মারমা ও   বিএনপির ধানের শীষের  প্রার্থী মোহাম্মদ ইউছুফ।   স্বতন্ত্র প্রার্থী উশেপ্রম্ন মারমা। অবাধ, সুষ্ঠ ও সুন্দর নির্বাচন উপহার দিতে নির্বাচনী মাঠে স্ট্রাইকিং ফোর্স হিসেবে তিন স্তরের নিরাপত্তা বাহিনী দায়িত্ব পালন করবে।

নাটোর প্রতিনিধি জানান, নাটোরের বড়াইগ্রাম উপজেলার চেয়ারম্যান পদের উপ-নির্বাচনে ভোটগ্রহনের জন্য নির্বাচন সামগ্রী কেন্দ্রে কেন্দ্রে বিতরন করা হয়েছে।   নির্বাচন সুষ্ঠ ও শান্ত্মিপুর্ণ করতে প্রশাসনের পক্ষ থেকে ৪০৮  পুলিশ, ৬২জন র‌্যাব, ৪৬ জন বিজিবি মোতায়েন করা হয়েছে। উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে জেলা আওয়ামী লীগের ডাক্তার সিদ্দিকুর রহমান পাটোয়ারী নৌকা প্রতীকে এবং বিএনপির রাশেদুল ইসলাম রাসেল ধানের শীষ প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নিজস্ব প্রতিবেদক, বগুড়া জানান, বগুড়ার শেরপুর পৌরসভার ৭নং ওয়ার্ডের উপ-নির্বাচনে শহরের টাউন কলোনি এজে উচ্চ বিদ্যালয় কেন্দে  সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ করা হবে। ইতিমধ্যে ভোটগ্রহণের সবধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এই নির্বাচনে দুইজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাঁরা হলেন- প্রয়াত কাউন্সিলর এবিএম মোস্তাফিজুর রহমান মোস্তাকের ভাই বিএনপি সমর্থিত প্রার্থী ছাত্রদল নেতা মো. জাকারিয়া মাসুদ (টেবিল ল্যাম্প) ও আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী ছাত্রলীগ নেতা রেজাউল হক ফাহিম (উটপাখি)।

এই পাতার আরো খবর
up-arrow