Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭
প্রকাশ : শনিবার, ১১ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১০ মার্চ, ২০১৭ ২৩:২২
মানবতাবিরোধী অপরাধ হচ্ছে রাখাইনে
----জাতিসংঘ দূত
প্রতিদিন ডেস্ক
মানবতাবিরোধী অপরাধ হচ্ছে রাখাইনে

মিয়ানমারের মানবাধিকার বিষয়ক জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ার ইয়াংঘি লি বলেছেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে দেশটির সেনাবাহিনী ও পুলিশ মানবতাবিরোধী অপরাধ সংঘটন করছে। সূত্র : বিবিসি অনলাইন ও রয়টার্স।

রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত সহিংসতা সম্পর্কে বিবিসি নিউজনাইট-বিবিসি আওয়ার ওয়ার্ল্ডের যৌথ অনুসন্ধানে ইয়াংঘি লি বলেন, ‘আমি বলব এটা মানবতাবিরোধী অপরাধ। এটা বার্মিজ, মিয়ানমারের সেনাবাহিনী, বর্ডার গার্ড বা পুলিশ বা নিরাপত্তা বাহিনী কর্তৃক নিশ্চিত মানবতাবিরোধী অপরাধ। ’

প্রসঙ্গত, গত জানুয়ারিতে মানবাধিকার পরিস্থিতি পরিদর্শনের জন্য মিয়ানমারে যান ইয়াংঘি লি। কিন্তু তাকে সংঘাতপূর্ণ এলাকায় মুক্তভাবে পরিদর্শন করতে দেওয়া হয়নি। রাখাইন থেকে প্রাণভয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের দেখতে শেষ পর্যন্ত ফেব্রুয়ারিতে ইয়াংঘি লি বাংলাদেশ সফর করেন। এখানে অবস্থানরত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন তিনি। পরে বিবিসিকে ইয়াংঘি লি জানান, তার ধারণার চেয়ে রাখাইনের পরিস্থিতি অনেক খারাপ।

ইয়াংঘি লির সফর সম্পর্কিত একটি প্রতিবেদন ১৩ মার্চ প্রকাশ করা হতে পারে। প্রতিবেদনে রোহিঙ্গা সমস্যার বিষয়ে পাওয়া সব তথ্য উল্লেখ করা হবে বলে ধারণা করা হচ্ছে। ইয়াংঘি লি বলেছেন, রাখাইনে নিরাপত্তা বাহিনীর নির্যাতন-নিপীড়নের দায়ভার দেশটির ক্ষমতাসীন অং সান সুচির নির্বাচিত সরকার এড়াতে পারে না। নিজেদের জনগণের বিরুদ্ধে সংঘটিত ব্যাপকভিত্তিক ভয়ংকর নিপীড়ন ও নিষ্ঠুর অপরাধের বিষয়ে বেসামরিক সরকারকেই জবাব দিতে হয়।

এই পাতার আরো খবর
up-arrow