Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭
প্রকাশ : মঙ্গলবার, ১৪ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৩ মার্চ, ২০১৭ ২৩:৪২
শিল্পবান্ধব বাজেট করতে হবে
নিজস্ব প্রতিবেদক
শিল্পবান্ধব বাজেট করতে হবে

জাতীয় রাজস্ব বোর্ড—এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেছেন, আগামী ২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেটকে অধিকতর ব্যবসা-বিনিয়োগ ও শিল্পবান্ধব করতে চায় সরকার। এনবিআরের প্রাক-বাজেটে অংশ নিয়ে ব্যবসায়ী সমাজ যে সব প্রস্তাব ও পরামর্শ দিচ্ছেন, তা প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর সঙ্গে আমাদের যে দিক-নির্দেশনামূলক আলোচনায় হয়, সেখানে উপস্থাপন করা হয়।

গতকাল সেগুন বাগিচার রাজস্ব ভবনে প্রাক-বাজেট আলোচনায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান। প্রাক-বাজেট আলোচনায় অংশ নেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ—ডিসিসিআই সভাপতি আবুল কাশেম খান, ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, সহ-সভাপতি হোসেন এ সিকদার, পরিচালক মো. আলাউদ্দিন মালিক ও মহাসচিব এ এইচ এম রেজাউল কবির প্রমুখ।

আলোচনায় মূল বক্তব্য উপস্থাপন করে ডিসিসিআই সভাপতি আবুল কাশেম খান বলেন, নতুন আইনে ভ্যাট ১৫ শতাংশের পরিবর্তে ৭ শতাংশ করা হোক। এ ছাড়া ২০১৭-১৮ অর্থবছরে ৩ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত ব্যক্তি আয়ে কোনো কর আরোপ না করার প্রস্তাব করেন। তিনি বলেন, আগামী অর্থ বছরে নিট সম্পদ ৫ কোটি টাকা পর্যন্ত সারচার্জ মুক্ত রাখা হোক। ঢাকা চেম্বারের প্রস্তাবে শিক্ষা ও গবেষণা কার্যক্রমকে করের আওতার বাইরে রাখার প্রস্তাব দিয়ে বলা হয়— বেসরকারি খাতের বিনিয়োগকে উৎসাহিত করতে কোম্পানির মুনাফা পুনঃবিনিয়োগকে কর রেওয়াত দেওয়া হোক। ভ্যাট রেজিস্ট্রেশনকারী ব্যবসায়ীদের সরকারি খরচে ইসিআর মেশিন প্রদান এবং ভ্যাট স্মার্ট কার্ড প্রবর্তন করা হোক। আবাসন খাতে গতি সঞ্চারের জন্য নতুন ফ্ল্যাট ক্রয়ের ক্ষেত্রে সোর্স ট্যাক্স ও ভ্যাট কমানোর দাবি করে ডিসিসিআই।

 

up-arrow