Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭
প্রকাশ : বুধবার, ১৫ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৪ মার্চ, ২০১৭ ২২:৪৪
ভেলোরি টেলর ও অ্যাঞ্জেলা গোমেজকে সম্মাননা
বাঁচতে শেখা ও সিআরপি’কে বসুন্ধরা দেবে ৫০ লাখ
নিজস্ব প্রতিবেদক
ভেলোরি টেলর ও অ্যাঞ্জেলা গোমেজকে সম্মাননা
বাংলাদেশ প্রতিদিন কার্যালয়ে সম্মাননা অনুষ্ঠানে বসুন্ধরা গ্রুপ চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানসহ অতিথিরা —বাংলাদেশ প্রতিদিন

আর্তমানবতার সেবায় অনন্য ভূমিকা রাখায় দুই মহীয়সী নারীকে সম্মাননা জানাল বাংলাদেশ প্রতিদিন ও সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসআইবিএল)। কৃতীদের একজন সাভারের সিআরপির প্রতিষ্ঠাতা ভেলোরি টেলর।

আরেকজন হলেন ‘বাঁচতে শেখা’র নির্বাহী পরিচালক অ্যাঞ্জেলা গোমেজ। তাদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেওয়ার পাশাপাশি পৃথকভাবে দুই লাখ টাকা করে আর্থিক অনুদানও দেওয়া হয়।

গতকাল বিকালে বসুন্ধরা আবাসিক এলাকায় ইস্ট ওয়েস্ট মিডিয়া কমপ্লেক্সে বাংলাদেশ প্রতিদিন কার্যালয়ে আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এ দুই নারীকে সম্মাননা জানানো হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ ও বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান কৃতী এই দুই নারীর প্রতিষ্ঠানকে ২৫ লাখ টাকা করে আর্থিক অনুদান দেওয়ার ঘোষণা দেন। ভবিষ্যতে এই দুই প্রতিষ্ঠানকে আরও আর্থিক অনুদান দেওয়ার আশ্বাসও দেন তিনি। এ ঘোষণার পরপরই দুই মহীয়সী নারী বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যানের প্রতি আবেগে আপ্লুত হয়ে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তাদের প্রতিষ্ঠান চলার পথে এ অনুদান পাথেয় হয়ে থাকবে বলেও জানান সম্মানিত হওয়া দুই নারী।

সম্মাননা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম। এ ছাড়াও বক্তব্য দেন কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন ও এসআইবিএলের চেয়ারম্যান মেজর (অব.) ডা. রেজাউল হক। অনুষ্ঠান পরিচালনা করেন নিউজ টোয়েন্টিফোরের হেড অব কারেন্ট অ্যাফেয়ার্স সামিয়া রহমান। অনুষ্ঠানে এসআইবিএলের ব্যবস্থাপনা পরিচালক এহসানুল আজিজ উপস্থিত ছিলেন। এ ছাড়াও বাংলাদেশ প্রতিদিনের যুগ্ম সম্পাদক আবু তাহের, উপ-সম্পাদক মাহমুদ হাসান, কমার্শিয়াল উপদেষ্টা খন্দকার কামরুল হক শামীম, প্রধান বার্তা সম্পাদক মাশুক চৌধুরী, বার্তা সম্পাদক কামাল মাহমুদ, লুত্ফর রহমান হিমেল, প্রধান প্রতিবেদক মনজুরুল ইসলাম, সিটি এডিটর জাহাঙ্গীর আলম, বিজ্ঞাপন বিভাগের জিএম মাসুদুর রহমান, সার্কুলেশন বিভাগের জিএম বিল্লাল হোসেন মন্টুসহ বাংলাদেশ প্রতিদিন পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বলেন, গণমানুষের দৈনিক বাংলাদেশ প্রতিদিন নারী অধিকারে বলিষ্ঠ থাকার কারণেই এ কাগজটি তাদের সবচেয়ে পছন্দের। তিনি বলেন, আমি সব সময় সাংবাদিকদের অধিকার প্রশ্নে সোচ্চার। সাংবাদিকরা স্বাধীনভাবে কাজ না করতে পারলে মুক্ত চিন্তার বিকাশ হবে না। তিনি বলেন, আমি সাংবাদিকদের পাশে অতীতেও ছিলাম, এখনো আছি এবং আজীবন থাকব। বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান বলেন, এমন দুজন নারীর সঙ্গে দেখা হওয়ার কারণে আমি নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আমি বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে এই দুই প্রতিষ্ঠান ‘সিআরপি’ ও ‘বাঁচতে শেখা’র জন্য ২৫ লাখ করে ৫০ লাখ টাকা আর্থিক অনুদান ঘোষণা করছি। আশা করছি, এই অনুদান তাদের কিছুটা হলেও সহযোগিতার পাথেয় হবে। সুযোগ পেলে পরবর্তীতে আরও সহযোগিতার চেষ্টা করব। আমি আশা করছি, এদেশের ১৮ কোটি মানুষের সবাই এই দুই কৃতী নারীর প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেবে।

সম্মানিত হয়ে আবেগাপ্লুত অ্যাঞ্জেলা গোমেজ বলেন, ৪০ বছর ধরে আমি বঞ্চিত মানুষের পক্ষে কাজ করছি। এ জন্য আমাকেও অনেক নির্যাতনের শিকার হতে হয়েছে। আমি তিন হাজার মামলায় লড়ছি। কিন্তু ভয় পাইনি। কারণ, কোনো অপরাধ করিনি। আমি একজন কুমারী খ্রিস্টান। মুসলমানদের মধ্যেই বসবাস করছি। আমি মাইলের পর মাইল হেঁটে কাজ করেছি।

আমি বাংলাদেশ প্রতিদিনের কাছে কৃতজ্ঞ। আমাকে সম্মানিত করার জন্য। তবে আমি কোনো পুরস্কার পাওয়ার জন্য কাজ করি না। পুরস্কার পেলে স্বাভাবিকভাবেই মানুষের উৎসাহ বেড়ে যায়। এটা দেখে নারীরা উদ্বুুদ্ধ হবে বলে আশা করছি। আমাকে অনেকেই সাহায্য করেছেন। সবাইকে ধন্যবাদ।

সিআরপির প্রতিষ্ঠাতা ভেলোরি টেলর শুরুতেই বাংলাদেশ প্রতিদিনকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, আজ থেকে ৪৭ বছর আগে আমি বাংলাদেশে আসি।   এখন পর্যন্ত আর্তমানবতার সেবায় কাজ করে যাচ্ছি। গত এক মাসে অন্তত ৮০ জন পক্ষাঘাতগ্রস্ত রোগীকে সেবা দিয়েছি। এর মধ্যে কিছু সংখ্যক নারীও ছিলেন। তাদের ফুটফুটে শিশুর কাছে মাকে ফেরত দিতে পেরে আমি খুশি। বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যানের ২৫ লাখ টাকার আর্থিক অনুদান ঘোষণার পর ভেলোরি টেলর বলেন, এই অনুদান আমাদের উৎসাহিত করবে। সমাজের বিত্তবানদের এগিয়ে আসা উচিত। বসুন্ধরা গ্রুপের প্রতি আমি কৃতজ্ঞ।

সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান রেজাউল হক বলেন, দুই মহীয়সী নারীর সম্মাননা অনুষ্ঠানে থাকতে পেরে আমরাও কৃতজ্ঞ। ১৯৯৫ সালে সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত হওয়ার পর একই লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বঞ্চিত ও অবহেলিত মানুষের পাশে আছি আমরাও। ক্ষুদ্র ও মাঝারি ঋণ দেওয়া হচ্ছে আমাদের ব্যাংক থেকে।

স্বাগত বক্তব্যে বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম বলেন, বাংলাদেশ প্রতিদিন দেশ ও জনগণের পক্ষে। মুক্তিযুদ্ধের চেতনাকে লালন করে অসাম্প্রদায়িক চেতনার পক্ষে কাজ করছি। আজকে দুই মহীয়সী নারীকে আমরা সম্মাননা দিতে পেরে আনন্দিত। ভেলোরি টেলর ও অ্যাঞ্জেলা গোমেজ দীর্ঘদিন ধরে বাংলাদেশে অবহেলিত মানুষের পাশে থেকে কাজ করে যাচ্ছেন। একইভাবে ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ ও বসুন্ধরা গ্রুপও মানুষের জন্য কাজ করে যাচ্ছে। কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন বলেন, কোটি মানুষের দৈনিক বাংলাদেশ প্রতিদিন। এই পত্রিকা আজ দুজন কিংবদন্তিকে সম্মানিত করছে। আরও একজন কিংবদন্তি আমাদের মধ্যে রয়েছেন। তিনি হলেন ইস্ট ওয়েস্ট মিডিয়া ও বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান। এই তিনজন কিংবদন্তি দেশ ও মানুষের সেবায় কাজ করে যাচ্ছেন।

এই পাতার আরো খবর
up-arrow