Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ১৭ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৬ মার্চ, ২০১৭ ২৩:০০
সব স্বস্তি হোঁচট খেল শেষ বিকালে
মেজবাহ্-উল-হক
সব স্বস্তি হোঁচট খেল শেষ বিকালে

দিনেশ চন্ডিমালের ব্যাটিং থেকে একটা বড় শিক্ষা নিতে পারেন বাংলাদেশের ব্যাটসম্যানরা! কীভাবে স্রোতের প্রতিকূলে একাকী বইতে হয় তরী! শ্রীলঙ্কার পুরো ব্যাটিং লাইনআপ যেখানে তাসের ঘরের মতো ভেঙে পড়ল, সেখানে একাই ব্যাটিং করে ইনিংসটাকে টেনে নিয়ে গেলেন চন্ডিমাল। বিধ্বস্ত শ্রীলঙ্কাকে এনে দিয়েছেন ৩৩৮ রানের লড়াকু পুঁজি।

তিনি একাই করেছেন ১৩৮ রান, বাকি ব্যাটসম্যানদের মধ্য থেকে সর্বোচ্চ ৩৫ রানের ইনিংস খেলেছেন ১০ নম্বরে ব্যাট করতে নামা লাকমল।

সকালের ময়েশ্চারে বোলারদের চোখ রাঙানি থেকে কীভাবে রক্ষা পেতে হয় কিংবা শেষ বিকালে কীভাবে বোলারদের হতাশ করতে হয় সব শিক্ষাই পাওয়া যাবে লঙ্কান তারকার ব্যাটিংয়ে! কিন্তু কিসের কী শিক্ষা! বাংলাদেশের ব্যাটসম্যানরা সেই চিরচেনা উল্টো পথেই হাঁটতে শুরু করেছেন। গতকাল শেষ বিকালে মাত্র ৬ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। অথচ ব্যাটিংয়ের শুরুটা ছিল স্বপ্নের মতো, শেষ বিকালে তা হয়ে গেল দুঃস্বপ্ন! ১৯২/ স্কোর লাইনটা হঠাৎ হয়ে যায় ১৯৮/৫। সারা দিন দারুণ খেলেও শেষ ৪ ওভারে ৩ উইকেট হারিয়ে ফেলেন মুশফিকরা। দিন শেষে বাংলাদেশের স্কোর ২১৪/৫। এখনো শ্রীলঙ্কার চেয়ে ১২৪ রানে পিছিয়ে বাংলাদেশ। উইকেটে রয়েছেন দুই সেরা ব্যাটসম্যান সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। কাল শেষ ৪ ওভার বাদ দিলে ব্যাটিং দাপট দেখিয়েছে বাংলাদেশ।

টানা তৃতীয় ইনিংসে হাফ সেঞ্চুরি করেছেন সৌম্য সরকার। তার ব্যাট থেকে এসেছে ৬১ রান। মাত্র ১ রানের জন্য হাফ সেঞ্চুরি মিস করেছেন তামিম ইকবাল। তিনি আউট হয়েছেন ৪৯ রান করে। তাদের উদ্বোধনী জুটিতেই এসেছিল ৯৫। শেষ বিকাল আউট হওয়া সাব্বির রহমান খেলেছেন ৪২ রানের ইনিংস। সাকিব-মুশফিক ছাড়াও বাইরে এখনো দুই ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেন সৈকত ও মেহেদী হাসান মিরাজ রয়েছেন। তাই এখনই হতাশ হওয়ার কিছু নেই। সকালের সেশনে বুদ্ধিমত্তার পরিচয় দিলে এখনো লিড নেওয়া কঠিন নয়! প্রয়োজন কেবল বাকি ব্যাটসম্যানদের দায়িত্বশীল ব্যাটিং!

এই পাতার আরো খবর
up-arrow