Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ১৭ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৬ মার্চ, ২০১৭ ২৩:০৬
কোনো চুক্তিই গোপন থাকবে না
নিজস্ব প্রতিবেদক
কোনো চুক্তিই গোপন থাকবে না

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘আমাদের সার্বভৌমত্ব, জাতীয় স্বার্থ সমুন্নত রেখে সামরিক, বেসামরিক, বাণিজ্যিক, কূটনৈতিক চুক্তি হতে পারে। কোনো চুক্তিই গোপন থাকবে না।

সামরিক হোক, অসামরিক হোক। আমেরিকা ও রাশিয়ার সঙ্গে অনেক দেশের সামরিক চুক্তি আছে। গণতান্ত্রিক দেশগুলোর সঙ্গে চুক্তি আছে। এ নিয়ে অপপ্রচার থেকে দূরে থাকতে হবে। ’ গতকাল রাজধানীর তেজগাঁওয়ে সড়ক ভবনে সড়ক ও জনপথ ডিপ্লোমা প্রকৌশলী সমিতির ১৪তম জাতীয় সম্মেলনে তিনি এ কথা বলেন।

বিএনপির প্রতিক্রিয়ার বিষয়ে ওবায়দুল কাদের বলেন, ‘যে কোনো চুক্তি জাতীয় স্বার্থ, সার্বভৌমত্ব সমুন্নত রেখে করতে আপত্তি কোথায়? এ নিয়ে গেল রে গেল, ইন্ডিয়া হয়ে গেল— এমন অপপ্রচার এবং ভারতভীতি থেকে সবাইকে দূরে থাকতে হবে। ভারত আমাদের জন্য সংবেদনশীল। ভারত ইস্যু এলেই আমাদের দেশের একটা মহল গেল রে, গেল বলে চিৎকার শুরু করে দেয়। বলে সব ভারত হয়ে গেল। বাস্তবের সঙ্গে যার কোনো সংগতি নেই। তারা আমাদের দুঃসময়ের বন্ধু। তাদের সঙ্গে আমাদের সমতার ভিত্তিতে বন্ধুত্ব হবে। এতে কেউ বড়, কেউ ছোট নয়। ’ ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এপ্রিলে মাথা উঁচু করে বীরের বেশে ভারত যাবেন। সেখানে দেশের স্বার্থে, জনগণের স্বার্থে সার্বভৌমত্ব সমুন্নত রেখে যে চুক্তি জনগণের জন্য প্রয়োজন সেটাই করবেন। এটা তো একতরফা বিষয় নয়, উভয় পক্ষের সম্মতি লাগে।

এই পাতার আরো খবর
up-arrow