Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭
প্রকাশ : শনিবার, ১৮ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৭ মার্চ, ২০১৭ ২৩:৪১
সারা দেশে রেড অ্যালার্ট
নিজস্ব প্রতিবেদক
সারা দেশে রেড অ্যালার্ট

সারা দেশে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। ঢাকার আশকোনায় র‍্যাবের নির্মাণাধীন সদর দফতরে জঙ্গিদের ‘আত্মঘাতী’ হামলার পর নিরাপত্তায় এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

সব কটি বিমানবন্দর, নৌবন্দর, থানা, আদালত, কারাগার ও সীমান্তসহ স্পর্শকাতর স্থাপনাগুলোতে সর্বোচ্চ সতর্কতায় রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বুলেটপ্রুফ জ্যাকেট ও হেলমেট পরে পুলিশ সদস্যরা থানার গেটে পাহারা বসিয়েছেন। একইভাবে দায়িত্ব পালন করছেন কারাগারের নিরাপত্তারক্ষীরা। গতকাল বেলা ১টার পর জুমার নামাজের ঠিক আগে ওই আত্মঘাতী হামলায় বিস্ফোরণে হামলাকারী নিহত হন। আত্মঘাতী ওই ব্যক্তি কোনো জঙ্গি দলের সদস্য বলে নিশ্চিত হয়েছে র‍্যাব। এ ঘটনার পরপরই সারা দেশে রেড অ্যালার্ট জারি করা হয় বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। পুলিশ সদর দফতর সূত্র জানায়, বাংলাদেশ টেলিভিশন ভবন, বেতার ভবন, কমলাপুর রেলওয়ে স্টেশন, সচিবালয় এলাকা, কূটনৈতিক এলাকা, সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ অফিস, বিদ্যুৎকেন্দ্র, বিশ্ববিদ্যালয় এলাকা, বাস, লঞ্চ টার্মিনাল ও ভিআইপি এলাকাসহ গুরুত্বপূর্ণ স্থাপনা ঘিরে নিরাপত্তা ও গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। একই ব্যবস্থা নেওয়া হয়েছে দেশের প্রতিটি জেলায়।

সরকারি সূত্রগুলো বলছে, দেশে এই প্রথমবারের মতো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দফতরে জঙ্গি হামলার ঘটনা ঘটল। ঘটনাটি সরকারকে যেমন ভাবিয়ে তুলেছে, তেমনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও এ নিয়ে বেশ চিন্তিত। গোয়েন্দারা যেন আরও গভীরভাবে তাদের নজরদারি করেন, সে জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে। সূত্র জানায়, দেশে জঙ্গিগোষ্ঠীর  উত্থানের পর থেকে ছোট-বড় একাধিক জঙ্গি হামলার টার্গেট ছিল ব্যক্তি বা সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ভবন। এবার র‍্যাবের দফতরে হামলা চালানোর পর এটা নিশ্চিত যে, তাদের টার্গেটে এ ধরনের আরও প্রতিষ্ঠান থাকতে পারে। আর আত্মঘাতী হামলার টার্গেট নিয়ে জঙ্গিরা সংগঠিত হচ্ছে এটা গোয়েন্দারাও নিশ্চিত। এ কারণে এ মুহূর্তে সারা দেশে সর্বোচ্চ সতর্কতা চলছে। কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন সাংবাদিকদের জানান, শুক্রবার বেলা ৩টা থেকে এই সতর্কতা জারি করা হয়েছে। কারারক্ষীরা বুলেটপ্রুফ জ্যাকেট পরে দায়িত্ব পালন করবেন। অস্ত্রধারী যেসব কারারক্ষী আছেন, তারা সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকবেন। কারা অভ্যন্তরে গোয়েন্দা নজরদারি বৃদ্ধির পাশাপাশি আশপাশে টহল বাড়ানো হয়েছে বলেও জানান তিনি। ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেল সুপার জাহাঙ্গীর কবির বলেন, ‘আমরা সব সময়ই সতর্ক। যেহেতু একটি ঘটনা ঘটেছে তাই ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আমাদের নিরাপত্তা আরও জোরদার করার নির্দেশ দিয়েছেন। ’ সারা দেশে মোট ৬৮ কারাগারে ৭০ হাজারের বেশি বন্দী রয়েছে বলে কারা কর্তৃপক্ষ জানিয়েছে। দেশের বিমানবন্দরগুলোতেও বাড়তি সতর্কতার নির্দেশনা দিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন বলেন, ‘মন্ত্রণালয় থেকে দেশের সব বিমানবন্দরে অধিকতর সতর্কতার নির্দেশ দেওয়া হয়েছে। ’ বিমানবন্দরের নিরাপত্তায় নিয়োজিত আর্মড পুলিশ ব্যাটালিয়নের সহকারী পুলিশ সুপার তানজিনা আকতার জানিয়েছেন, প্রবেশপথে তল্লাশি বৃদ্ধির পাশাপাশি এপিবিএনের সদস্যসংখ্যা বৃদ্ধি করা হয়েছে।

up-arrow