Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭
প্রকাশ : রবিবার, ১৯ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৮ মার্চ, ২০১৭ ২৩:২৭
প্যারিস বিমানবন্দরে হামলাকারী নিহত
আগ্রায় জোড়া বিস্ফোরণ
প্রতিদিন ডেস্ক

ফ্রান্সের রাজধানী প্যারিসের ওর্লি বিমানবন্দরে গতকাল নিরাপত্তা বাহিনীর গুলিতে এক ব্যক্তি নিহত হয়েছেন। ওই ব্যক্তি সেখানে দায়িত্বরত এক সেনাসদস্যের কাছ থেকে অস্ত্র কেড়ে নেয়।

এ অবস্থায় নিরাপত্তা বাহিনীর সদস্যরা হামলাকারীকে গুলি করলে তার মৃত্যু হয়। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় গতকাল এ কথা জানায়। অন্যদিকে ভারতের গুরুত্বপূর্ণ শহর আগ্রায় দুটি বিস্ফোরণের খবর পাওয়া গেছে। আইএস হামলার হুমকির মুখে তাজমহলে নিরাপত্তা জোরদারের মধ্যে গতকাল এ বিস্ফোরণ ঘটে। এদিকে ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র পিয়ের অঁরি ব্রাঁদেত বলেন, ‘নিহত ব্যক্তি সেনাসদস্যের কাছ থেকে অস্ত্র কেড়ে নিয়ে বিমানবন্দরের ভিতরের একটি দোকানে আশ্রয় নেয়। পরে নিরাপত্তা বাহিনীর সদস্যদের গুলিতে তার মৃত্যু হয়। এ ঘটনায় আর কেউ আহত হয়নি। ঘটনার তদন্ত শুরু হয়েছে বলেও তিনি জানান। দেশটির জাতীয় পুলিশ এক টুইট বার্তায় জানায়, বিমানবন্দরে সন্ত্রাসবিরোধী বড় ধরনের অভিযান চালানো হচ্ছে। ঘটনাস্থলে পুলিশের এলিট ইউনিট ও বোমা স্কোয়াডের সদস্যরা উপস্থিত আছেন। হামলাকারীর সম্ভাব্য সহযোগী ও বিস্ফোরক দ্রব্যের খোঁজে অভিযান চালানো হচ্ছে। ঘটনার পরপরই বিমানবন্দরটি থেকে লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। সাধারণ মানুষকে বিমানবন্দর এড়িয়ে চলার আহ্বান জানানো হয়েছে। বিমানবন্দরটিতে আপাতত বিমান উঠানামা স্থগিত করা হয়েছে। এদিকে, এর আগে একই দিন সকালে প্যারিসের উত্তরে অবস্থিত উপকণ্ঠ স্টেইন্সে এক পুলিশ কর্মকর্তাকে গুলি করে এক বন্দুকধারী। বিমানবন্দরে সেনাসদস্যের কাছ যে ব্যক্তিটি অস্ত্র কেড়ে নেওয়ার চেষ্টা করছিল সেই একই ব্যক্তিই স্টেইন্সে পুলিশ কর্মকর্তাকে গুলি করে বলে ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী নিশ্চিত করেছেন। হামলাকারী একটি গাড়ির চালককে অস্ত্রের মুখে অপহরণ করে গাড়িটি স্টেইন্সের একটি পুলিশ চেকপয়েন্টের মধ্য দিয়ে অতিক্রম করতে যাচ্ছিল। তখন সেখানে দায়িত্বরত পুলিশ সদস্যরা গাড়িটির চালকের পরিচয়পত্র দেখতে চায়। পরিচয় দেখানোর পাশাপাশি চালক অস্ত্র বের করে এক পুলিশ কর্মকর্তাকে লক্ষ্য করে গুলি ছোড়ে। এতে ওই পুলিশ সদস্য আহত হয়। তবে তার অবস্থা গুরুতর নয়। আগ্রায় জোড়া বিস্ফোরণ : ভারতের গুরুত্বপূর্ণ শহর আগ্রায় দুটি বিস্ফোরণের খবর পাওয়া গেছে। আইএস হামলার হুমকির মুখে তাজমহলে নিরাপত্তা জোরদারের মধ্যে গতকাল এ বিস্ফোরণ ঘটে। সকালের দিকে ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশনের কাছে একটি ময়লার ডিপোতে প্রথম বিস্ফোরণ ঘটে; এ সময় পরিচ্ছন্ন কর্মীরা সেখানে কাজ করছিলেন বলে পুলিশ জানিয়েছে। কয়েক মিনিট পর স্টেশনের কাছে এক লোকালয়ে বিস্ফোরণের শব্দ পাওয়া যায়।

 দুটি ঘটনায় হতাহত ও ক্ষয়ক্ষতির পরিমাণ তাত্ক্ষণিকভাবে জানাতে পারেনি পুলিশ। বিস্ফোরণস্থলের কাছেই হুমকি দেওয়া একটি চিঠি পাওয়ার কথা শোনা গেলেও সেখানে কী লেখা আছে, তা জানা যায়নি। উত্তরপ্রদেশের পুলিশপ্রধান মহেশ কুমার মিশ্র জানান, বিস্ফোরণের ঘটনায় তদন্ত শুরু হয়েছে। গত সপ্তাহে আইএস ঘনিষ্ঠ একটি মিডিয়া গ্রুপে প্রকাশিত এক ছবিতে তাজমহলকে নতুন হামলার ‘নিশানা’ করার পর শহর ঘিরে নিরাপত্তা বাহিনীর বাড়তি সতর্কতার মধ্যেই এই বিস্ফোরণের ঘটনা ঘটল। সিএনএন, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

এই পাতার আরো খবর
up-arrow