বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০১৭ ০০:০০ টা

বিস্ফোরকমুক্ত হয়নি আতিয়া মহল

দুই জঙ্গির লাশ ভিতরে

নিজস্ব প্রতিবেদক, সিলেট ও রাজশাহী

সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ী পাঠানপাড়ায় শ্বাসরুদ্ধকর অভিযান শেষ হয়েছে। সেনা কমান্ডোরা জঙ্গিদের নির্মূল করে আতিয়া মহল বুঝিয়ে দিয়েছেন পুলিশের কাছে। কিন্তু এখনো বিস্ফোরকমুক্ত হয়নি পাঁচ তলা আতিয়া মহল। নিহত চার জঙ্গির মধ্যে দুজনের লাশও উদ্ধার করা যায়নি। দায়িত্বশীল সূত্র জানায়, আতিয়া মহলের পাশে বোমা হামলার ঘটনায় আটক হয়নি কেউ। নিহত নারী জঙ্গির লাশ শনাক্তের জন্য বান্দরবান থেকে সিলেট এসেছেন মনজিয়ারার বাবা-ভাই। গত ২৩ মার্চ দিবাগত রাত থেকে আতিয়া মহলে শুরু হয় জঙ্গিনিধন অভিযান। অভিযানে একপর্যায়ে যোগ দেয় সোয়াত। তবে গত ২৫ মার্চ থেকে আনুষ্ঠানিকভাবে ‘অপারেশন টোয়াইলাইট’ শুরু করেন সেনা কমান্ডোরা। প্রায় ১১১ ঘণ্টার অভিযানে চার জঙ্গিকে নির্মূল করে সেনাবাহিনী। পরে গত মঙ্গলবার বিকালে আতিয়া মহল পুলিশের কাছে বুঝিয়ে দেওয়া হয়। গতকাল আতিয়া মহলকে বিস্ফোরকমুক্ত করতে ঢাকা থেকে বোম্ব ডিসপোজাল ইউনিটের অপেক্ষা করা হচ্ছিল।  নগরীর মোগলাবাজার থানার ওসি খায়রুল ফজল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সন্ধ্যা পর্যন্ত বোম্ব ডিসপোজাল ইউনিট না আসায় আতিয়া মহলে ছড়িয়ে থাকা বিস্ফোরক অপসারণ করা যায়নি। এ ছাড়া সেনা কমান্ডোদের অভিযানে নিহত দুই জঙ্গির লাশও রয়েছে ভিতরে। এ লাশ দুটির সঙ্গে সুইসাইডাল ভেস্ট লাগানো থাকায় তা উদ্ধার করা যাচ্ছে না। বোম্ব ডিসপোজাল ইউনিট আসার পর সুইসাইডাল ভেস্ট অপসারণ করে লাশ উদ্ধার করা হবে।

আটক নেই : আতিয়া মহলে অভিযানকালে ২৫ মার্চ বোমা হামলায় ছয়জন নিহত হওয়ার মামলায় গতকাল সন্ধ্যা ৭টা পর্যন্ত কাউকে আটক করতে পারেনি পুলিশ। এ ছাড়া আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযান ও চার জঙ্গি নিহত হওয়ার ঘটনায় মামলাও হয়নি।  মোগলাবাজার থানার ওসি খায়রুল ফজল জানান, আতিয়া মহলকে বিস্ফোরকমুক্ত করার পর মামলা দায়ের করা হবে।

সিলেটে মনজিয়ারার বাবা-ভাই : আতিয়া মহলে নিহত নারী জঙ্গি কথিত মর্জিনা বেগমের লাশ বান্দরবানের নাইক্ষ্যংছড়ির মনজিয়ারার কিনা— তা শনাক্ত করতে মনজিয়ারার বাবা আবদুর রহমান ও ভাই জিয়াউল হক গতকাল সকালে সিলেট আসেন। ওসি খায়রুল ফজল জানান, বান্দরবান থেকে আসার পর পুলিশ তাদের নিহত নারী জঙ্গি মর্জিনার লাশ ও আলামত দেখায়। তবে আবদুর রহমান ও জিয়াউল হক লাশ ও আলামত দেখে এটি মনজিয়ারার লাশ নয়— বলে জানিয়েছেন। মনজিয়ারা কয়েকদিন আগে সীতাকুণ্ডে পুলিশের অভিযানে নিহত জঙ্গি জুবাইরা ইয়াসমিনের বোন। সিলেটের প্রশাসন ও পুলিশের পক্ষ থেকে বার্তা পাঠিয়ে মনজিয়ারার বাবা-ভাইকে সিলেট আনা হয়।

এলাকায় স্বস্তি : শিববাড়ী পাঠানপাড়ায় সেনা কমান্ডোদের সফল অভিযানের পর ধীরে ধীরে স্বস্তি ফিরছে স্থানীয়দের মাঝে। স্বাভাবিক হচ্ছে জনজীবন। অভিযানের সময় বিচ্ছিন্ন করা হয় গ্যাস সংযোগ। তবে গতকাল পুনঃসংযোগ দেওয়া হয়েছে। তবে শিববাড়ী এলাকার আশপাশের সড়কে যান চলাচলে যে নিষেধাজ্ঞা দিয়েছিল পুলিশ, তা বহাল রয়েছে। বিপুল সংখ্যক পুলিশ সদস্যের ঘেরাওয়ের মধ্যে রয়েছে আতিয়া মহল।

জঙ্গি মুসা : সিলেটের আতিয়া মহলে নিহত জঙ্গিদের মধ্যে বাগমারার মাইনুল ইসলাম মুসা আছে কি না, তা নিশ্চিত হতে তার মা, ভাই ও বোনকে আটক করে ঢাকায় পাঠিয়েছে পুলিশ।

গতকাল বিকালে তাদের জিজ্ঞাসাবাদের কথা বলে বাগমারা থানা পুলিশ তাদের আটক করে। পুলিশ সুপার মোয়াজ্জেম হোসেন ভূঞা জানান, সিলেটে নিহত জঙ্গিদের মধ্যে জেএমবির শীর্ষ নেতা মাইনুল ইসলাম মুসা থাকতে পারে বলে আইনশৃঙ্খলা বাহিনী ধারণা করছে। বিষয়টি নিশ্চিত হতে তার স্বজনদের ডিএনএ পরীক্ষা করা হবে। এ কারণে বিকালে মুসার মা সুফিয়া বেগম, তার ভাই ও বোনকে ঢাকায় পাঠানো হয়েছে।

সর্বশেষ খবর