বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০১৭ ০০:০০ টা
নৌকার আদলে উদ্বোধনী মঞ্চ

আইপিইউ সম্মেলনের ব্যাপক প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক

১ এপ্রিল ঢাকায় শুরু হতে যাওয়া পাঁচ দিনব্যাপী ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) সম্মেলনের সব প্রস্তুতি সম্পন্নের পথে। জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের লক্ষ্যে প্রতিদিনই চলছে নানা আয়োজনের বর্ণিল সব মহড়া। এরই মধ্যে বিদেশি অতিথিরাও ঢাকায় আসতে শুরু করেছেন।

সরেজমিনে দেখা যায়, লেজার শোসহ চোখ-ধাঁধানো আলোকসজ্জার পাশাপাশি চলছে শব্দ ও আলোর প্রক্ষেপণের মহড়া। জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় আইপিইউ সম্মেলনের উদ্বোধন হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলন উদ্বোধন করবেন।

সংসদ ভবনের দক্ষিণ প্লাজার উন্মুক্ত মাঠে চলছে মঞ্চ ও প্যান্ডেল তৈরির কাজ। বিশালাকৃতির নৌকার আদলে নির্মিত হচ্ছে সম্মেলনের উদ্বোধনী মঞ্চ। প্যান্ডেলে থাকছে দুই হাজার অতিথির বসার ব্যবস্থা। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী একটি স্মারক ডাকটিকিট উন্মোচন এবং আইপিইউ ওয়েব টিভির উদ্বোধন করবেন। এর আগে প্রধানমন্ত্রী আইপিইউর এক্সিকিউটিভ কমিটির সদস্যদের সঙ্গে ফটোসেশনে অংশ নেবেন। বাংলাদেশ জাতীয় সংসদ এবং আইপিইউ যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করছে। আইপিইউ সভাপতি বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় আন্তর্জাতিক সম্মেলন সফল করতে বিরামহীন চলছে মঞ্চ, প্যান্ডেল ও তোরণ নির্মাণের কাজ। অতিথিদের আবাসনের জন্য রাজধানীর পাঁচ তারকা মানের হোটেল বুকিং সম্পন্ন হয়েছে। টানা পাঁচ দিনব্যাপী এই সম্মেলনের বিভিন্ন অধিবেশন অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। এ ছাড়া সম্মেলন উপলক্ষে বিদেশি অতিথিদের সামনে বাংলাদেশের সংস্কৃতি ও বাহারি পণ্য তুলে ধরার জন্য একটি বিশেষ মেলা আয়োজনেরও কাজ চলছে। সম্মেলনের নিরাপত্তায় পুলিশসহ অন্যান্য বাহিনীর প্রায় ৮ হাজার পোশাকধারী সদস্যের পাশাপাশি সাদা পোশাকের সদস্য মোতায়েন থাকবে। সম্মেলনের প্রস্তুতি সম্পর্কে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে অবহিত করেছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এবারের সম্মেলনের প্রতিপাদ্য বিষয় ‘সমাজের বৈষম্য নিরসনের মাধ্যমে সবার মর্যাদা ও মঙ্গল সাধন’। সম্মেলন উপলক্ষে সংসদ ভবনের ভিতরের রাস্তা ও বৃক্ষাদি রংবেরঙের আলোয় আলোকিত করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে লেজার শোর মাধ্যমে তুলে ধরা হবে বাংলার চিরায়ত রূপ। অনুষ্ঠানে ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা অর্জন পর্যন্ত উল্লেখযোগ্য ঘটনাবলি এবং বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের অংশবিশেষ উপস্থাপন করা হবে। ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া এ প্রসঙ্গে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আলোকসজ্জা আইপিইউ সম্মেলনের একটি গুরুত্বপূর্ণ অংশ। বিশ্ববাসী যাতে মুগ্ধ হয়, সেজন্য সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। ১ থেকে ৫ এপ্রিল পর্যন্ত প্রথমবারের মতো ঢাকায় আইপিইউর ১৩৬তম সম্মেলন হতে যাচ্ছে।

সর্বশেষ খবর