বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০১৭ ০০:০০ টা

ভোট শেষের আগে অভিযান নয় : সিইসি

নতুন ইসির আজ অগ্নিপরীক্ষা

নিজস্ব প্রতিবেদক ও কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনী এলাকায় জঙ্গির অবস্থা বিষয়ে সিইসি জানিয়েছেন, ভোট শেষে প্রয়োজনে অভিযান চালানো হবে। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা কোটবাড়ীর একটি বাড়িতে জঙ্গি আস্তানার খোঁজ পাওয়ার পর এ কথা বলেন। সিইসি বলেন, ‘আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে আমার কথা হয়েছে। ভোটারদের নির্বিঘ্ন পরিবেশ নিশ্চিত করা হয়েছে। কোনোভাবেই আতঙ্কিত হবেন না।’ তিনি বলেন, ‘পুলিশ সংশ্লিষ্ট বাড়িটি ঘিরে রেখেছে। সে ক্ষেত্রে ভোটের কোনো অসুবিধা হবে না। পুলিশ আমাকে জানিয়েছে, প্রয়োজন হলেই অভিযানের বিষয়ে পদক্ষেপ নেবে। তবে ভোটের মধ্যে এ অভিযান হবে না। প্রয়োজনে ভোট শেষে তারা অভিযান চালাবে।’ কোটবাড়ী এলাকাটি কুমিল্লা শহরের এক প্রান্তে হলেও দেলোয়ার হোসেন নামের এক ব্যক্তির মালিকানাধীন ওই বাড়ি সিটি করপোরেশনের ভিতরই পড়েছে। পাশেই গন্ধমতী হাইস্কুল আজ সিটি নির্বাচনের কেন্দ্র।

নতুন ইসির আজ অগ্নিপরীক্ষা : নতুন নির্বাচন কমিশনের অগ্নিপরীক্ষা আজ। নতুন নির্বাচন কমিশনের অধীনে কয়েকটি নির্বাচন হলেও কুমিল্লা সিটি নির্বাচনকেও নতুন ইসি অগ্নিপরীক্ষা হিসেবে দেখছে। এমনকি এ নির্বাচনকে সুষ্ঠু করতে সিইসিসহ আরও তিনজন নির্বাচন কমিশনার কুমিল্লা সফর করেছেন। তারা নির্বাচনে জিরো টলারেন্স নীতি কথা বলেছেন।

দলীয়ভাবে অনুষ্ঠিত এ নির্বাচনের দিকেই এখন সবার দৃষ্টি। প্রধান দুই দলের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এ নির্বাচন অবাধ-সুষ্ঠু হবে এটাই সবার প্রত্যাশা। কমিশনও চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে এ নির্বাচনকে। তারা বলছে, নতুন ইসির অধীন এ নির্বাচনের মাধ্যমে দলগুলোর মধ্যে ‘গভীর আশা’র সৃষ্টি হবে। এ জন্য একটি ‘অবিস্মরণীয়’ নির্বাচন উপহার দিতে চায় ইসি। ইসি সচিবালয় থেকে সরাসরি মনিটর করবেন প্রধান নির্বাচন কমিশনারসহ নির্বাচন কমিশনাররা। বিগত ইসির অধীনে দলীয়ভাবে অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ ও পৌরসভা নির্বাচনে ব্যাপক কারচুপি-অনিয়মের অভিযোগের পর কুমিল্লা সিটি নির্বাচনকে সুষ্ঠু ও নিরপেক্ষ করা নতুন ইসির প্রথম অগ্নিপরীক্ষা বলে মনে করছেন নির্বাচন বিশ্লেষকরা।

সর্বশেষ খবর