শুক্রবার, ৩১ মার্চ, ২০১৭ ০০:০০ টা

দিনে অভিযোগ রাতে সাক্কু জয়ী

বিকালে কারচুপির কথা বললেন রিজভী, নিরপেক্ষতার দাবি হানিফের

মাহমুদ আজহার, গোলাম রাব্বানী ও মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা থেকে

দিনে অভিযোগ রাতে সাক্কু জয়ী

সব জল্পনা-কল্পনা ছাপিয়ে নজিরবিহীন নিরাপত্তায় গতকাল শান্তিপূর্ণভাবে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এ নির্বাচনে দিনভর নানা অভিযোগ করলেও শেষ পর্যন্ত মেয়র পদে বিজয়ী হয়েছেন বিএনপি মনোনীত প্রার্থী মনিরুল হক সাক্কু। তিনি টানা দ্বিতীয়বার কুমিল্লার নগরপিতা হলেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের আঞ্জুম সুলতানা সীমা। প্রায় ১১ হাজার ভোটের ব্যবধানে সাক্কু বিজয়ী হন।

সকালে কেন্দ্রে গিয়ে ভোটের শুরুতেই অনিয়মের অভিযোগ তোলেন সাক্কু। এরপর দুপুরে তিনি বেশ কয়েকটি কেন্দ্র পরিদর্শন করে একই অভিযোগ করেন। ভোট কারচুপির প্রতিবাদে আন্দোলনে যাওয়ারও ঘোষণা দেন তিনি। দলীয়ভাবেও দিনভর অভিযোগ করে আসছিল বিএনপি।নির্বাচন কমিশন ঘোষিত বেসরকারি ফলাফল অনুযায়ী ১০৩ কেন্দ্রের মধ্যে ১০১টিতে ধানের শীষ প্রতীকে সাক্কু পেয়েছেন ৬৮ হাজার ৯৪৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের আঞ্জুম সুলতানা সীমা পেয়েছেন ৫৭ হাজার ৮৬৩ ভোট। দুই প্রার্থীর ভোটের ব্যবধান ১১ হাজার ৮৫। দুটি কেন্দ্রের ফলাফল স্থগিত থাকলেও ওই দুই কেন্দ্রে ৫ হাজারের বেশি ভোট হবে না বলে নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে। মোট ১ লাখ ৩২ হাজার ভোটার ভোট দিয়েছেন। ভোট প্রদানের হার ৬৩ দশমিক ৯২ শতাংশ।

জঙ্গি আতঙ্কসহ অবাধ ও নিরপেক্ষ নির্বাচন নিয়ে কারও কারও আশঙ্কা থাকলেও শেষ পর্যন্ত কঠোর নিরাপত্তায় অবাধ ও শান্তিপূর্ণ ভোট হয়েছে। প্রশাসনের কড়া নিরাপত্তাব্যবস্থার পাশাপাশি নির্বাচন কমিশনের ছিল তীক্ষ নজরদারি। প্রতিটি কেন্দ্রে র‌্যাব-পুলিশ মোতায়েন ছিল। প্রতি ওয়ার্ডে একজন করে ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করেন। বিশেষ করে আওয়ামী লীগ প্রভাবিত এলাকাগুলোয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ছিল অতিরিক্ত নিরাপত্তাব্যবস্থা। তবে ভোট গ্রহণ শেষে গতকাল বিকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের বিরুদ্ধে ভোট কারচুপির অভিযোগ করেন। তিনি বলেন, সরকারি দল সন্ত্রাস করে সাধারণ ভোটারদের ভোটদানে বাধা প্রদান করেছে। ধানের শীষ প্রতীকের এজেন্টদের কেন্দ্রে ঢুকতে দেওয়া হয়নি। সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট অনুষ্ঠানে নির্বাচন কমিশন ব্যর্থ হয়েছে। অন্যদিকে আওয়ামী লীগ সভানেত্রীর ধানমন্ডির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ নির্বাচন নিরপেক্ষ হয়েছে দাবি করে বলেন, পরাজয়ের শঙ্কা থেকেই বিএনপি নির্বাচনকে বিতর্কিত করেছে। তিনি বলেন, অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে সরকারের পক্ষ থেকে সব রকম সহায়তা করা হয়েছে। হঠাৎ করে জঙ্গি তত্পরতায় ভোটের আগের দিন এক অজানা আতঙ্ক ছিল কুমিল্লা মহানগরবাসীর মধ্যে। তা ছাড়া নতুন নির্বাচন কমিশন গঠনের পর এই প্রথম নির্বাচনে তারা কেমন ভূমিকা পালন করে, তা নিয়ে দেশবাসীর মধ্যে ছিল দারুণ ঔৎসুক্য। তবে নির্বাচন কমিশন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সতর্ক অবস্থানে দেখা গেছে।

 ২ লাখের বেশি ভোটারের এই মহানগরীতে ১০৩টি কেন্দ্রের মধ্যে ১০১টিতে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ করা হয়। নির্বাচনে মেয়র পদে অংশ নেন আওয়ামী লীগের আঞ্জুম সুলতানা সীমা, বিএনপির মনিরুল হক সাক্কু, জেএসডির (রব) শিরিন আকতার ও স্বতন্ত্র মেজর মামুনুর রশিদ (অব.)। এ ছাড়া ২৭টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ১১৪ এবং ৯টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ৪০ জন প্রার্থী ছিলেন। আওয়ামী লীগ প্রার্থী আঞ্জুম সুলতানা সীমা সকাল ৯টার দিকে কুমিল্লা মডার্ন স্কুল কেন্দ্রে ভোট দেন। ৯টা ২০ মিনিটে হোচ্ছা মিয়া হাইস্কুল কেন্দ্রে ভোট দেন বিএনপির মনিরুল হক সাক্কু। ফলাফল যাই হোক, মেনে নেওয়ার ঘোষণা দেন সীমা। তবে ভোটের শুরুতেই অনিয়মের অভিযোগ তোলেন সাক্কু। প্রয়োজনে আন্দোলনে যাওয়ারও ঘোষণা দেন তিনি। ভোট গ্রহণ শেষে রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মণ্ডল সন্তোষ প্রকাশ করে সাংবাদিকদের বলেন, গোলযোগের কারণে দুটি কেন্দ্র স্থগিত করা হয়েছে। আর সব জায়গায় শান্তিপূর্ণ ভোট হয়েছে।

সেই কোটবাড়ীতে ভোট উৎসব : কুমিল্লার কোটবাড়ীতে জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ঘিরে রাখলেও ওই এলাকায় ভোটে কোনো প্রভাব পড়েনি। সিটি করপোরেশনের এক প্রান্তে ওই বাড়ির ১ কিলোমিটার উত্তরে ছিল দুটি কেন্দ্র। আর ২ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ছিল আরেকটি কেন্দ্র। তিন কেন্দ্রেই সকাল থেকে ভোটাররা আসেন। তারা উৎসাহের সঙ্গে ভোট দেন। তবে দুপুরের পরে এই কেন্দ্রগুলোয় ভোটারের উপস্থিতি কমে যায়। ওই বাড়ির দিকে ভূইয়াবাড়ী মসজিদের সামনে দিয়ে চলাচল নিয়ন্ত্রণ করতে দেখা যায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের। তবে বিপরীত দিকের সড়ক দিয়ে কেন্দ্রফেরত নারী-পুরুষকে দল বেঁধে হেঁটে যেতে দেখা গেছে।

প্রকাশ্যে সিল ও প্রিসাইডিং অফিসারের কান্না : চৌয়ারা ইসলামিয়া ফাজিল মাদ্রাসা ও নেউরা এম আই উচ্চবিদ্যালয় কেন্দ্রে প্রকাশ্যে ব্যালট পেপারে সিল মারতে দেখা যায়। নৌকার ব্যাজ পরা পাঁচ থেকে সাতজনকে প্রতিটি বুথে সিল মারতে দেখা গেছে। কাছাকাছি থাকলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে কোনো ব্যবস্থা নিতে দেখা যায়নি। এ ছাড়া সিটি কলেজ, মডার্ন স্কুল, শাকতলা, ধোনাইতরি, বিষ্ণুপুরসহ ১০টি কেন্দ্রে ব্যালট পেপার ছিনতাই ও সিল মারার ঘটনা ঘটেছে। চৌয়ারা কেন্দ্রে বিএনপির কাউন্সিলর প্রার্থী শহীদুল ইসলাম ও আবদুর রাজ্জাক পুলিশের কাছে এসব বিষয় নিয়ে অভিযোগ জানান। তবে পুলিশকে কোনো ব্যবস্থা নিতে দেখা যায়নি। পরে তারা ‘আল্লাহর কাছে বিচার দিয়ে’ কেন্দ্র থেকে চলে যান। নেউরা কেন্দ্রে দুপুর সাড়ে ১২টার দিকে নৌকায় গণহারে সিল মারতে দেখা যায়। গণমাধ্যমকর্মীরা যাওয়ার পর তাড়াহুড়া করে ব্যালট সরিয়ে নেওয়ার চেষ্টা করা হয়। এ সময় কিছু ব্যালট পেপার এদিক-ওদিক পড়ে যায়।

৭ নম্বর ওয়ার্ডের গোবিন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রটি হঠাৎ করেই দখল হয়ে যায়। অভিযোগ করা হয়, ‘ওপর থেকে আসা নির্দেশ’ তামিল করতে কেন্দ্রটি হঠাৎ করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী-শূন্য হয়ে পড়ে। আর এসময় আওয়ামী লীগের নেতা-কর্মীরা প্রিসাইডিং অফিসারের কাছ থেকে জোর করে ব্যালট পেপার কেড়ে নিয়ে সিল মারতে থাকেন। এ সময় কেন্দ্রটির প্রিসাইডিং অফিসার মো. দিদারুল ইসলাম জাল ভোট না দেওয়ার জন্য তাদের অনুরোধ করেন। ব্যর্থ হলে তাকে নীরবে কাঁদতে দেখা গেছে। শাকতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রকাশ্যে সিল মারার সময় নাসির উদ্দিন নামে এক ব্যক্তিকে হাতেনাতে ধরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পরে মোবাইল কোর্ট তাকে ছয় মাসের জেল দেয়।

সিটি কলেজে ককটেল বিস্ফোরণ : ২৩ নম্বর ওয়ার্ডের সরকারি সিটি কলেজ কেন্দ্রে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ছাড়া সেখান থেকে একটি অবিস্ফোরিত ককটেল উদ্ধার করা হয়। দুপুর ১২টার দিকে ব্যালট পেপার ছিনতাইয়ের চেষ্টায় ব্যর্থ হয়ে দুর্বৃত্তরা কলেজে এ বিস্ফোরণ ঘটায়। এরপর ভোট গ্রহণ কিছু সময় বন্ধ রাখা হয়। ১২টার দিকে এক কাউন্সিলর প্রার্থীর কর্মী-সমর্থকরা ব্যালট পেপার ছিনতাইয়ের চেষ্টা করেন। তারা ব্যর্থ হয়ে ককটেল বিস্ফোরণ ঘটান। এর পরই সেখানে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

২৬ নম্বর ওয়ার্ডের বল্লভপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে রাস্তার পাশে ১০টি ককটেল পাওয়া যায়। র?্যাব কর্মকর্তা মামুন আবদুল হান্নান বলেন, কে বা কারা পলিথিনে মুড়িয়ে নয়টি ককটেল ঢাকা-চট্টগ্রাম পুরাতন মহাসড়কে ফেলে রাখে। আরেকটি খোলা পড়ে ছিল।

সরকারি সিটি কলেজের পুরুষ কেন্দ্র থেকে ব্যালট পেপার নিয়ে দৌড়ে চলে যাওয়ার চেষ্টা করেন নিজামউদ্দিন আহমেদ নামের এক ব্যক্তি। পুলিশ তাকে আটক করে। পরে প্রিসাইডিং কর্মকর্তা কান ধরে উঠবোস করিয়ে ছেড়ে দেন।

নারী ভোটার বেশি : সিটি করপোরেশনের মোট ভোটার সংখ্যা ২ লাখ ৭ হাজার ৫৬৬। এর মধ্যে পুরুষ ১ লাখ ২ হাজার ৪৪৭, আর নারী ১ লাখ ৫ হাজার ১১৯ জন। ভোটের মাঠেও দেখা গেছে নারীর দীর্ঘ সারি। সকাল থেকে দুপুর পর্যন্ত সব কেন্দ্রেই স্বতঃস্ফূর্তভাবে ভোট দিতে দেখা যায় নারী ভোটারদের। ৯০ বছরের বৃদ্ধা নিভারাণী মজুমদার সকালেই কুমিল্লা মডার্ন স্কুল কেন্দ্রে ভোট দেন। পরে তিনি সাংবাদিকদের বলেন, গতবারও তিনি ভোট দিয়েছেন। তবে এবার কেন্দ্রে কোনো ঝামেলা নেই বলে খুব ভালো লাগছে।

কুমিল্লাবাসীকে খালেদা জিয়ার অভিনন্দন : কুমিল্লা সিটি করপোরেশনে মেয়র পদে ধানের শীষের প্রার্থী মনিরুল হক সাক্কুকে পুনরায় বিজয়ী করায় ওই নগরীর ভোটারদের অভিনন্দন জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ফল ঘোষণার পর রাতে এক বিবৃতিতে কুমিল্লাবাসীর সঙ্গে তিনি সাক্কুকেও অভিনন্দন ও শুভেচ্ছা জানান।

পরাজয়ের নেপথ্যের নায়ক খুঁজে বের করা হবে— কাদের : কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের পরাজয়ের নেপথ্যের নায়ক খুঁজে বের করে কঠোর শাস্তির মুখোমুখি করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, নৌকা ডোবাতে যারা ছুরি মেরেছে তাদের ক্ষমা নেই। ব্যক্তিস্বার্থের জন্য দলের স্বার্থ যে বা যারা খাটো করেছেন, এদের কোনো ছাড় দেওয়া হবে না। গত রাতে ধানমন্ডিতে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। দলের একাধিক নেতা এ তথ্য নিশ্চিত করেছেন। ওবায়দুল কাদের বলেন, একাদশ নির্বাচন সামনে রেখে তৃণমূলে একটা মেসেজ দিতে হবে, দলের বিরুদ্ধে গিয়ে কারও রক্ষা হবে না। এমন অপ্রত্যাশিত ফল কাম্য নয়। দল করতে হলে কেন্দ্রের সিদ্ধান্ত মানতে হবে। বিভাগীয় সাংগঠনিক সম্পাদকের কাছে লিখিত প্রতিবেদন চাওয়া হয়েছে।

এ সময় মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, অসীম কুমার উকিল, আবদুস সোবহান গোলাপ, মহিবুল হাসান চৌধুরী নওফেল, বিপ্লব বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর