শুক্রবার, ৭ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

আজ দিল্লি যাচ্ছেন শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক

দ্বিপক্ষীয় সফরে আজ সকালে ভারতের রাজধানী নয়াদিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চার দিনের এ সরকারি সফরে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ রাজনৈতিক দলের প্রধান, সরকারের মন্ত্রী, বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে বৈঠক ও সাক্ষাতে মিলিত হবেন প্রধানমন্ত্রী। সফরকালে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন ভারতের কংগ্রেস পার্টির নেত্রী সোনিয়া গান্ধী ও তার ছেলে রাহুল গান্ধী। শেখ হাসিনার সম্মানে নয়াদিল্লি যাচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সকাল ১০টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১০৯৭ ভিভিআইপি ফ্লাইটটি নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ছাড়বে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে। ফ্লাইটটির নয়াদিল্লি পৌঁছানোর সম্ভাব্য সময় দুপুর সাড়ে ১২টা। সেখানে ভারত সরকারের শীর্ষব্যক্তিরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাবেন। বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহযোগে রাষ্ট্রপতি ভবনে নিয়ে যাওয়া হবে। সফরকালে সেখানেই থাকবেন প্রধানমন্ত্রী। সফরসূচিতে থাকা নির্ধারিত কর্মসূচিগুলোর বাইরেও বিভিন্ন অনুষ্ঠান ও সাক্ষা?তে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কর্মসূচি : প্রথম দিন : সরকারি সফরের আনুষ্ঠানিক সূচি অনুযায়ী, প্রথম দিন আজ বিকাল সাড়ে ৪টায় রাষ্ট্রপতি ভবনের দক্ষিণ ড্রইংরুমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। সন্ধ্যায় ভারতে বাংলাদেশ হাইকমিশনে অভ্যর্থনা ও নৈশভোজে অংশ নেবেন শেখ হাসিনা।

দ্বিতীয় দিন : দ্বিতীয় দিন আগামীকাল সকাল ৯টায় রাষ্ট্রপতি ভবনের ‘ফোর কোর্টে’ রাষ্ট্রীয় শিষ্টাচার অনুযায়ী সংবর্ধনা দেওয়া হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। সাড়ে ৯টায় গান্ধীর সমাধিসৌধ রাজঘাটের অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। বেলা সাড়ে ১১টায় হায়দরাবাদ হাউসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্ত সাক্ষাৎ করবেন। বেলা ১২টায় হায়দরাবাদ হাউসের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হবে প্রতিনিধি পর্যায়ের আলাপ। সাড়ে ১২টার দিকে বলরুমে হবে সমঝোতা স্মারক ও চুক্তি সই। ৩৩টির মতো সমঝোতা স্মারক ও চুক্তি সই হতে পারে।

এরপর সেখানে হিন্দি ভাষায় অনূদিত বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর মোড়ক উন্মোচন করা হবে। পৌনে ১টায় একই স্থানে যৌথ বিবৃতি দেবেন দুই প্রধানমন্ত্রী। হায়দরাবাদ হাউসের ব্যাংকুয়েট হলে ভারতের প্রধানমন্ত্রীর দেওয়া ভোজে অংশ নেবেন শেখ হাসিনা। বেলা সাড়ে ৫টার দিকে দিল্লি ক্যান্টনমেন্টে মানিকশো সেন্টারে মহান মুক্তিযুদ্ধে ভারতীয় সশস্ত্র বাহিনীর শহীদদের সম্মাননা দেবেন শেখ হাসিনা। শহীদ পরিবারের সদস্যরা এ সময় ক্রেস্ট নেবেন। সন্ধ্যায় মওলানা আজাদ এভিনিউয়ে ভারতের ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ হামিদ আনসারির সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা।

তৃতীয় দিন : সফরের তৃতীয় দিন রবিবার সকাল সাড়ে ৮টার দিকে এয়ার ইন্ডিয়ার বিশেষ ফ্লাইটে জয়পুর যাবেন শেখ হাসিনা। ৯টা ১০ মিনিটে জয়পুর বিমানবন্দরে পৌঁছবেন তিনি। ৯টা ২০ মিনিটের দিকে সেখান থেকে হেলিকপ্টারে আজমীর শরিফের উদ্দেশে রওনা হবেন। আজমীর শরিফ জিয়ারতের পর প্রধানমন্ত্রী হেলিকপ্টারে জয়পুর বিমানবন্দর এবং সেখান থেকে বিশেষ ফ্লাইটে বেলা সোয়া ১টার দিকে নয়াদিল্লি ফিরবেন। বিমানবন্দর থেকে তিনি আবাসস্থল রাষ্ট্রপতি ভবনে যাবেন। সন্ধ্যা ৬টায় রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী। তার সঙ্গে ছেলে রাহুল গান্ধীও থাকবেন। সন্ধ্যা ৭টায় রাষ্ট্রপতি ভবনের নর্থ ড্রইংরুমে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাড়ে ৭টার পর রাষ্ট্রপতি ভবনের অশোক?া হলে সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেওয়ার পর বাংকুয়েট হলে রাষ্ট্রপতি আয়োজিত নৈশভোজে অংশ নেবেন শেখ হাসিনা।

চতুর্থ দিন : সফরের চতুর্থ দিন সোমবার সকাল ১০টায় শেখ হাসিনাকে সংবর্ধনা দেবে ইন্ডিয়া ফাউন্ডেশন। সাড়ে ১১টায় প্রধানমন্ত্রী নয়াদিল্লিতে হোটেল তাজ মহলের শাহজাহান হলে ব্যবসায়ীদের একটি অনুষ্ঠানে অংশ নেবেন। বিকাল ৪টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১০৯৮ ভিভিআইপি ফ্লাইটে নয়াদিল্লি ছাড়বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দরে ভারত সরকারের ঊর্ধ্বতন প্রতিনিধিরা প্রধানমন্ত্রীকে বিদায় জানাবেন। সন্ধ্যা ৭টা ২০ মিনিটে ঢাকায় পৌঁছানোর কথা প্রধানমন্ত্রীর।  প্রায় সাত বছর পর সরকারি সফরে ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গুরুত্বপূর্ণ এ সফর শুরুর আগে থেকেই অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ সরকারের উচ্চপদস্থরা দিল্লিতে অবস্থান করছেন। শেখ হাসিনার সফরে ৩৩টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে। তবে সামরিক কোনো চুক্তি হচ্ছে না, হবে সমঝোতা স্মারক। এসব চুক্তি বা সমঝোতা স্মারকের বেশিরভাগই বর্ডার হাট স্থাপন, তথ্য ও সম্প্রচার, বেসামরিক পারমাণবিক সহযোগিতা, বিজ্ঞান ও প্রযুক্তি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, স্যাটেলাইট ও মহাকাশ গবেষণা, ভূ-তাত্ত্বিক বিজ্ঞান, প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা, ভারত প্রদেয় তৃতীয় লাইন অব ক্রেডিট (এলওসি), কমিউনিটি ক্লিনিক স্থাপন এবং বিদ্যুৎ ও জ্বালানি ক্ষেত্রে সহযোগিতা সম্পর্কিত।

সর্বশেষ খবর