শিরোনাম
শনিবার, ৮ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

ট্রাম্পের নির্দেশে ৫৯টি ক্ষেপণাস্ত্র গুঁড়িয়ে দিল সিরিয়ার বিমান ঘাঁটি

প্রতিদিন ডেস্ক

ট্রাম্পের নির্দেশে ৫৯টি ক্ষেপণাস্ত্র গুঁড়িয়ে দিল সিরিয়ার বিমান ঘাঁটি

প্রেসিডেন্ট হওয়ার পর অবশেষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার যুদ্ধংদেহী মনোভাব সবার সামনে হাজির করলেন। সিরিয়ার ইদলিবে সিরিয়ার বিরুদ্ধে রাসায়নিক বোমা হামলার অভিযোগ তুলে সেখানে ক্ষেপণাস্ত্র হামলার নির্দেশ দিলেন ট্রাম্প। সঙ্গে সঙ্গে সিরিয়ার হোমস প্রদেশের প্রধান বিমান ঘাঁটিতে ৫৯টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয় ভূমধ্যসাগরে মোতায়েন মার্কিন যুদ্ধ জাহাজ থেকে। আর এতে পুরোপুরি ধ্বংস হয়ে গেছে বিমান বন্দরটি। নিহত হয়েছেন সেনা কর্মকর্তাসহ ছয়জন। বিশ্লেষকরা বলছেন, রাশিয়ার প্রত্যক্ষ আশ্রয়ে টিকে থাকা আসাদের সেনাবাহিনীকে ‘শিক্ষা’ দিতে সিরিয়ার শায়রত বিমান ঘাঁটি লক্ষ্য ভয়ঙ্কর হামলা চালাল যুক্তরাষ্ট্র। হামলার ঘোষণা দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সিরিয়ার ওই শায়রাত বিমান ঘাঁটি থেকেই মঙ্গলবার রাসায়নিক হামলা চালানো হয়েছিল এবং তিনিই ক্ষেপণাস্ত্র ছোড়ার নির্দেশ দিয়েছেন। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক শেষে ফ্লোরিডায় তার অবকাশযাপন কেন্দ্র মার আ লগোতে দেওয়া বিবৃতিতে তিনি সিরিয়ায় যুদ্ধ শেষ করতে বিশ্বের সব ‘সভ্য দেশের’ সহযোগিতাও চেয়েছেন। মঙ্গলবার সকালে সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিব প্রদেশের খান শেইখৌনে চালানো ওই রাসায়নিক গ্যাস হামলায় অন্তত ৭২ জন নিহত হন, এদের মধ্যে বহু শিশু রয়েছে।

এরপর বুধবার জর্ডানের বাদশা আবদুল্লাহর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, বেসামরিকদের ওপর বিষাক্ত গ্যাস হামলা চালিয়ে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ সীমা অতিক্রম করেছেন।

বৃহস্পতিবার গভীর রাতে ভূমধ্যসাগর থেকে সিরিয়ার শায়রত বিমান ঘাঁটি লক্ষ্য করে ৫৯টি টমাহক ক্ষেপণাস্ত্র ছোড়ে মার্কিন সেনা। যেখানে টমাহক হামলা চালানো হয়েছে, তার কাছাকাছি রাশিয়ার সেনা ক্যাম্পও রয়েছে। তবে আগে থেকেই এ হামলার খবর তাদের জানিয়ে দেওয়া হয়। ফলে রুশ সেনারা নিরাপদ স্থানে সরে যায় বলে পেন্টাগনের মুখপাত্র জেভ ডেভিস জানান। মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে জানানো হয়েছে, এমনটা নয় যে, এ হামলার পর সিরিয়ায় যে মার্কিন নীতি চলছে সেটা থেকে সরে আসা হবে। মার্কিন এই হামলার তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। ক্রেমলিন মার্কিন প্রশাসনকে হুঁশিয়ারি দিয়েছে, এ রকম হামলা চালালে মার্কিন-রুশ সম্পর্কে চির ধরতে পারে। এএফপি, বিবিসি

সর্বশেষ খবর